জেনে নিন লক্ষ্মী পুজোর দিন কী করবেন, কী করবেন না, কোন উপায় ঘটবে আর্থিক বৃদ্ধি

কোজাগরী লক্ষ্মীপুজোর তিথি থাকবে ৮ অক্টোবর শনিবার রাত ৩/২৯/৪২ থেকে ৯ অক্টোবর রাত ২/২৫/৫ পর্যন্ত। এই বছর নিষ্ঠা ভরে পুজো করার সঙ্গে পালন করুন কয়টি জিনিস। জেনে নিন লক্ষ্মী পুজোর দিন কী করবেন, কী করবেন, কোন কোন উপায় ঘটবে আর্থিক বৃদ্ধি। 

Web Desk - ANB | Published : Oct 8, 2022 1:25 PM IST / Updated: Oct 08 2022, 11:33 PM IST

রাত পোহালেই গৃহে আসবেন মা লক্ষ্মী। সর্বত্র পুজিত হবেন দেবী। তিথি অনুসারে ৯ অক্টোবর পুজিত হবেন দেবী লক্ষ্মী। কোজাগরী লক্ষ্মীপুজোর তিথি থাকবে ৮ অক্টোবর শনিবার রাত ৩/২৯/৪২ থেকে ৯ অক্টোবর রাত ২/২৫/৫ পর্যন্ত। এই বছর নিষ্ঠা ভরে পুজো করার সঙ্গে পালন করুন কয়টি জিনিস। জেনে নিন লক্ষ্মী পুজোর দিন কী করবেন, কী করবেন, কোন কোন উপায় ঘটবে আর্থিক বৃদ্ধি। 


যা যা করবেন না- 

যে কোনও পুজো ফুল নিবেদন করা আবশ্যক। তবে, লক্ষ্মী পুজোয় দেবীকে কখনও সাদা ফুল দেবেন না। হলুদ, গোলাপী, লাল ফুল দিন। সাদা ফুল দিলে দেবী রাগান্নিত হন। এতে সংসারে অমঙ্গল দেখা দিতে পারে। 

চৌকির ওপর কাপড় পেতে সকলে দেবীর প্রতিমা স্থাপন করেন। কিন্তু, ভুলেও সাদা বা কালো কাপড় পাতবে না। সব সময় লাল, গোলাপী কাপড় পাতুন। তা না হলে দেবী ক্রুদ্ধ হন। পুজোর সময় কোন রঙের কাপড় ব্যবহার করছেন তা খুবই গুরুত্বপূর্ণ। না জেনে এই ভুল করলে নিজের সংসারে অমঙ্গল দেখা দেবে।  

ভুলেও লক্ষ্মীর প্রসাদে না বলবেন না। অল্প হলেও মুখে দিন। তা না হলে দেবী অসন্তুষ্ট হন। দেবী লক্ষ্মী হল ধনের দেবী। তাঁর আশীর্বাদে আর্থিক বৃদ্ধি ঘটে। 

লক্ষ্মী পুজর দিন ভুলেও কাঁসর ঘন্টা বাজেন না। কথিত আছে দেবী শব্দ পছন্দ করেন না। তা না হলে দেখা দিতে পারে অমঙ্গল। 


যা যা করবেন-

লক্ষ্মী পুজোর দিন বাড়ির সকল কোণায় প্রদীপ জ্বালান। এতে মা লক্ষ্মীর আগমণ ঘটবে। এই দিন বাড়ির প্রবেশ দ্বার তো বটেই সঙ্গে বাড়ির সব কোণায় প্রদীপ জ্বালান। 

মা লক্ষ্মীকে প্রসন্ন করতে দেবীকে পরিষ্কার স্থানে বসান। লক্ষ্মী পুজোর আগে ঠকুর ঘর তো বটেই সঙ্গে পুরো বাড়ি পরিষ্কার করুন। ঘরের সকল বাড়তি জিনিস ফেলে দিন। বাড়ি রাখুন পরিষ্কার পরিচ্ছন্ন। মা লক্ষ্মীকে পরিষ্কার পরিচ্ছন্ন স্থানে স্থাপন করুন। এতে দেবী প্রসন্ন হবেন।  

আল্পনা দিন লক্ষ্মীর পুজোর দিন। গৃহের প্রবেশ দ্বার থেকে ঠাকুর ঘর পর্যন্ত আলপনা দিন। এতে গৃহে দেবীর আগমণ ঘটবে। 

আরও পড়ুন- Bangla News Astrology মা লক্ষ্মীর জন্ম নিয়ে রয়েছে নানান কাহিনি, লক্ষ্মী পুজোর প্রাক্কালে এক ঝলকে দেখে নিন এই সকল কাহিনি

আরও পড়ুন- মহালক্ষ্মীর এই ৩ মন্ত্র, জপ করা ধন-সম্পদ লাভের জন্য অত্যন্ত ফলদায়ক

আরও পড়ুন- এই বই পাঠ করা ছাড়া অসম্পূর্ণ থেকে যায় পুজো, জেনে নিন লক্ষীর পাঁচালি পড়ার উপকারিতা

তেমনই দক্ষিণ মুখে দেবীকে প্রসাদ অর্পণ করুন। এতে তিনি প্রসন্ন হন। এবার পুজোয় পালন করুন এই সকল টোটকা। 

Share this article
click me!