মা লক্ষ্মীর জন্ম নিয়ে রয়েছে নানান কাহিনি, লক্ষ্মী পুজোর প্রাক্কালে এক ঝলকে দেখে নিন এই সকল কাহিনি

কোজাগরী লক্ষ্মীপুজোর তিথি থাকছে ৮ অক্টোবর শনিবার রাত ৩/২৯/৪২ থেকে ৯ অক্টোবর রাত ২/২৫/৫ পর্যন্ত। দেবী বন্দনার আগে জেনে নিন দেবীর উৎপত্তির কাহিনি। মা লক্ষ্মীর জন্ম নিয়ে রয়েছে নানান কাহিনি। দেখে নিন এক ঝলকে।

Web Desk - ANB | Published : Oct 8, 2022 12:41 PM IST

রাত পোহালেই লক্ষ্মী পুজো। মন্ডপে আসতে শুরু করেছেন দেবী প্রতিমা। অধিকাংশ বাঙালি বাড়িতেই এই কোজাগরী লক্ষ্মী পুজো হয়ে থাকে। তিথি অনুসারে ৯ অক্টোবর পুজিত হবেন দেবী লক্ষ্মী। কোজাগরী লক্ষ্মীপুজোর তিথি থাকছে ৮ অক্টোবর শনিবার রাত ৩/২৯/৪২ থেকে ৯ অক্টোবর রাত ২/২৫/৫ পর্যন্ত। দেবী বন্দনার আগে জেনে নিন দেবীর উৎপত্তির কাহিনি। মা লক্ষ্মীর জন্ম নিয়ে রয়েছে নানান কাহিনি। দেখে নিন এক ঝলকে।

বিষ্ণু পুরাণ, ভাগবত, মহাভারত অনুসারে লক্ষ্মীর উৎপত্তি হয়েছিল সমুদর থেকে। দপর্বাসা মুনির শাপে স্বর্গ একদা শ্রীহীন বা লক্ষ্মী ছাড়া হয়ে পড়েছিল। সে সময় স্বর্গের ঐশ্বর্য ফিরে পেতে দেবতারা অসুরদের সঙ্গে সমুদ্র মন্থন করেন। সেই সমুদ্র মন্থনের ফলে উঠে আসে নানা রত্ন, মাণিক্য, অমৃতসুধা। উঠে আসেন দেবী লক্ষ্মী। যেহেতু দেবী লক্ষ্মী হলেন ধনের দেবী তাই ধনের সঙ্গে তাঁর আগমণের কাহিনি প্রচলিত। 

অনেকের মতে বিষ্ণু পত্নী হলেন লক্ষ্মী। সমুদ্র মন্থনের পর মা লক্ষ্মীর উদ্ভব হয়। এরপর ভগবান বিষ্ণু দেবী লক্ষ্মীকে তাঁর বুকে স্থান দিলেন। সে কারমে তিনি বিষ্ণু পত্নী নামেও খ্যাত। কখনও দেখা যায় দেবীর হাতে আছে পদ্ম। আবার কখনও দেখা যায় তিনি পদ্মের ওপর অবস্থান করছেন। আসলে ভগবান বিষ্ণুর হাতে থাকে পদ্ম। সে কারণে বিষ্ণুশক্তির প্রতীক হিসেবে থাকে এটি।  

আবার কোথাও দেবী লক্ষ্মী মা দুর্গার কন্যা হিসেবে বর্ণিত করা রয়েছে। কথিত আছে, দুর্গোৎসবের সময় মা দুর্গা তাঁর দুই কন্যা ও দুই পুত্রকে নিয়ে মর্ত্যে আসেন। সে কারণে মা দুর্গার সঙ্গে লক্ষ্মী, সরস্বতী, কার্তিক ও গণেশ পুজিত হন। 

স্কন্দ পুরাণে বর্ণিত আছে, তিনি মহর্ষি ভূগুর কন্যা। পুরাণ অনুসারে, দেবী লক্ষ্মী ভগবান বিষ্ণুকে স্বামী হিসেবে পাওয়ার জন্য সমুদ্রের মধ্যে প্রবেশ করে কঠিন তপস্যায় নিমগ্ন ছিলেন। সে সময় একাধিক দেবতার বিষ্ণুর ছন্দবেশে দেবীর সামনে উপস্থিত হন। কিন্তু, সকলকেই তিনি বিশ্বরূপ দেখাতে বলেন। কারণ দেবী লক্ষ্মী জানতেন একমাত্রা ভগবান বিষ্ণুই পারেন বিশ্বরূপ দেখাতে। সকল দেবতা ব্যর্থ হয়ে ফিরে যান। শেষে ভগবান বিষ্ণু লক্ষ্মীর এই কঠিন তপস্যায় তুষ্ট হন। তারপর তিনি দেবী লক্ষ্মীকে বিবাহ করেন। এমন ভাবে দেবী লক্ষ্মীর জন্ম নিয়ে পুরাণে রয়েছে নানান কাহিনি।   

 

আরও পড়ুন- মহালক্ষ্মীর এই ৩ মন্ত্র, জপ করা ধন-সম্পদ লাভের জন্য অত্যন্ত ফলদায়ক

আরও পড়ুন- এই বই পাঠ করা ছাড়া অসম্পূর্ণ থেকে যায় পুজো, জেনে নিন লক্ষীর পাঁচালি পড়ার উপকারিতা

আরও পড়ুন- কোজাগরি লক্ষী পূর্ণিমা কি এবং কেন এই তিথিতেই লক্ষ্মীদেবীর আরাধনা করা হয়

Share this article
click me!