জীবনে কখনও হবে না টাকার অভাব, বাড়ির এই স্থানের আঁকুন স্বস্তিক চিহ্ন

স্বস্তিক একটি জায়গায় উপস্থিত নেতিবাচক শক্তি দূর করে। বাড়ির এমন কিছু স্থানের কথা বাস্তুতে বলা হয়েছে, সেগুলির মতে স্বস্তিকার প্রতীক তৈরি করলে উপকার পেতে পারেন।

Parna Sengupta | / Updated: Apr 20 2022, 12:19 AM IST

স্বস্তিক হিন্দু ধর্মের প্রতীক সকল মাঙ্গলিক অনুষ্ঠান বা ধর্মীয় আচার-অনুষ্ঠানে শুভ বলে বিবেচিত হয়। যেকোনো কাজ শুরু করার সময় প্রথমে তৈরি হয় স্বস্তিক চিহ্ন। এই প্রতীকটিকে ভগবান শ্রী গণেশের প্রতীক হিসাবে বিবেচনা করা হয়। ধর্মের দৃষ্টিকোণ থেকে স্বস্তিকের প্রতীক শুভ হলেও বাস্তুশাস্ত্রেও এর গুরুত্ব অনেক। স্বস্তিক একটি জায়গায় উপস্থিত নেতিবাচক শক্তি দূর করে। বাড়ির এমন কিছু স্থানের কথা বাস্তুতে বলা হয়েছে, সেগুলির মতে স্বস্তিকার প্রতীক তৈরি করলে উপকার পেতে পারেন। আসুন জেনে নেওয়া যাক কোন কোন স্থান যেখানে স্বস্তিকের প্রতীক তৈরি করলে অর্থ লাভ হয়।

বাস্তুশাস্ত্রে বাড়ির প্রধান দরজার দুই পাশের দেওয়ালে সিঁদুর থেকে স্বস্তিক চিহ্ন তৈরি করা খুবই শুভ বলে মনে করা হয়। আপনার বাড়ির মূল প্রবেশদ্বারে যদি বাড়িতে স্বস্তিক চিহ্ন তৈরি করা হয়, তবে নেতিবাচক শক্তি কখনই ঘরে প্রবেশ করবে না।

মূল দরজায় বাস্তু ত্রুটির কারণে ফলাফল আপনার পক্ষে যায় না, তবে দরজার দুই পাশে যদি স্বস্তিকা তৈরি করা হয় তবে আপনি ইতিবাচক ফল পেতে শুরু করবেন। আপনি বাস্তু দোষের অশুভ প্রভাব থেকে মুক্তি পাবেন এবং ঘরে শুভ ও সমৃদ্ধি আসবে।

আপনি সেই জায়গায় বা যেখানেই গয়না এবং টাকা রাখবেন সেখানে স্বস্তিকার চিহ্ন তৈরি করতে পারেন। এতে করে মা লক্ষ্মী প্রসন্ন হন, যাতে আপনার সম্পদ সর্বদা সেখানে থাকে। আপনার আর কখনও অর্থের অভাব হবে না।

দেব-দেবীর মূর্তি স্থাপন করুন এবং বাড়িতে পূজার স্থানে স্বস্তিক চিহ্ন তৈরি করলেই তার পূজা করুন। এতে আপনার বাড়িতে সুখ-শান্তি আসবে এবং বাড়ির পরিবেশও হবে আনন্দে ভরপুর।

আরও পড়ুন- পারিবারিক দুর্ভোগ কেটে যাবে পাতিলেবুর গুণে, পাতিলেবু দিয়ে এই বিশেষ টোটকা করুন

আরও পড়ুন- বাস্তুদোষে বাড়তে পারে ওজন, আজই বাড়িতে এই পাঁচটি পরিবর্তন করুন, কমবে মেদ

আরও পড়ুন- ২ দিনে ভাগ্য বদলে দেয় এই রত্ন, মিলবে অঢেল অর্থ ও দূর করে সকল ঝামেলা

স্বস্তিক একটি সংস্কৃত শব্দ। সাধারণ অর্থে কল্যাণ বা মঙ্গল বোঝায়। এর নির্দিষ্ট কোন অর্থ নেই। যেহেতু সূর্য নিজেই সৌভাগ্য, সৃষ্টি এবং জীবনের প্রতীক, তাই সূর্যদেবতার সাথে স্বস্তিক চিহ্নর একধরনের সম্পর্ক টানতে চেয়েছেন অনেকেই। তবে সকল দিক এবং মত অনুসারেই স্বস্তিক শুভের চিহ্ন। হাজার বছর ধরে হিন্দু, বৌদ্ধ এবং জৈন ধর্মের অনুসারীদের কাছে গুরুত্বপূর্ণ স্থান দখল করে রেখেছে প্রতীকটি। সংস্কৃত শব্দ স্বস্তিক চিহ্ন। সাধারণ অর্থে কল্যাণ বা মঙ্গল। হাজার বছর ধরে হিন্দু, বৌদ্ধ এবং জৈন ধর্মের অনুসারীদের কাছে গুরুত্বপূর্ণ স্থান দখল করে রেখেছে প্রতীকটি।

Share this article
click me!