বৈশাখ মাস জুড়ে রয়েছে বিশেষ তিথি ও পুজোর দিন, জেনে নিন তারিখগুলো

ফেব্রুয়ারি থেকে বন্ধ হওয়া শুভ বিবাহও এই মাসেই খুলছে। দেবুথানী একাদশী থেকে এই কাজ শুরু হবে। এই মাস জুড়ে ভগবান বিষ্ণু, লক্ষ্মী এবং অন্যান্য দেবতাদের পূজার অনেক গুরুত্ব রয়েছে

Parna Sengupta | Published : Apr 19, 2022 4:51 PM IST

চৈত্র মাস শেষ হয়ে এখন হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী বছরের দ্বিতীয় মাস চলছে। হিন্দু ধর্মে, চৈত্র মাস দিয়ে নতুন বছর শুরু হয় এবং ওই দিন নবরাত্রির উপবাস পালন করে এবং বিভিন্নভাবে নতুন বছরকে স্বাগত জানানো হয়। 

পশ্চিমবঙ্গে মহা-সমারোহে সাড়ম্বরে সঙ্গে উদযাপিত হয় বাংলা নববর্ষ পয়লা বৈশাখ। বঙ্গাব্দের প্রথম দিনটিতে বিপুল উৎসাহ এবং উদ্দীপনার সঙ্গে বর্ষবরণ অনুষ্ঠান আয়োজিত হয়ে থাকে সমগ্র পশ্চিম বাংলায়। নতুন বছরকে স্বাগত জানানোর আনন্দে বাংলার গ্রামীণ এবং নাগরিক জীবনের মেলবন্ধন সাধিত হয়ে সকলে একসূত্রে বাঁধা পড়ে। সারা চৈত্র মাস জুড়েই চলতে থাকে বর্ষবরণের প্রস্তুতি। 

এখন বৈশাখ এসেছে, রাজ্যগুলিতেও এর আলাদা গুরুত্ব রয়েছে। অনেক রাজ্যে পালিত হয় এবং নতুন ফসলের আগমন উদযাপন করে। এ মাসে গম কাটার মরসুম রয়েছে। এই মরসুম শুরু হয়েছে ১৭ই এপ্রিল থেকে। চলবে ১৬ই মে পর্যন্ত। এছাড়াও এই মাসে একাধিক উপবাস এবং উত্সবের তিথি রয়েছে। সেগুলি কী কী? চলুন জেনে নিই।

এক মাস পূজা
বলা হচ্ছে, ফেব্রুয়ারি থেকে বন্ধ হওয়া শুভ বিবাহও এই মাসেই খুলছে। দেবুথানী একাদশী থেকে এই কাজ শুরু হবে। এই মাস জুড়ে ভগবান বিষ্ণু, লক্ষ্মী এবং অন্যান্য দেবতাদের পূজার অনেক গুরুত্ব রয়েছে। এ মাসে প্রায় সাত থেকে আটটি শুভ মুহূর্ত আসছে বিয়ের জন্য। বৈশাখ শেষ হবে ১৬ মে। অক্ষয় তৃতীয়াও এই মাসেই পড়ে। এছাড়াও এই মাসে অনেক ধরনের শুভ কাজ সহজেই করা যায়।

আরও পড়ুন- পারিবারিক দুর্ভোগ কেটে যাবে পাতিলেবুর গুণে, পাতিলেবু দিয়ে এই বিশেষ টোটকা করুন

আরও পড়ুন- বাস্তুদোষে বাড়তে পারে ওজন, আজই বাড়িতে এই পাঁচটি পরিবর্তন করুন, কমবে মেদ

আরও পড়ুন- ২ দিনে ভাগ্য বদলে দেয় এই রত্ন, মিলবে অঢেল অর্থ ও দূর করে সকল ঝামেলা

বৈশাখে পড়বে একাধিক উপবাসের দিন
১৯শে এপ্রিল সংকষ্টী চতুর্থী এবং ২৬ তারিখ বারুথিনী একাদশী উপবাস। ২৮ শে এপ্রিল গুরু প্রদোষের উপবাস এবং ২৯ তারিখে শিবরাত্রি মাসিক। অমাবস্যা পড়েছে ৩০শে এপ্রিল তারিখে। এছাড়া মে মাসের ১৬ তারিখ পর্যন্ত বৈশাখ থাকে, তাই ১ মে সূর্যগ্রহণ হবে। ৩ মে পরশুরাম জয়ন্তী ও অক্ষয় তৃতীয়া। ৮ তারিখে গঙ্গা সপ্তমী। সীতা নবমী পড়েছে ১০ তারিখে এবং মোহিনী একাদশী পালিত হবে ১২ তারিখ। সেক্ষেত্রে প্রদোষ ব্রত ১৩ মে তারিখে পালিত হবে। ১৪ তারিখে নরসিংহ জয়ন্তী এবং ১৫ মে বৈশাখ পূর্ণিমা পালিত হতে চলেছে। 

উল্লেখ্য, হিন্দু নববর্ষ শুরু হয় চৈত্র মাসের শুক্লপক্ষের প্রতিপদ দিয়ে। এই বছর দোসরা এপ্রিল ২০২২, শনিবার সেই বিশেষ দিন পড়েছে। । এই দিন থেকেই শুরু হয় নবরাত্রি। প্রতিটি হিন্দু নববর্ষের নিজস্ব রাজা, মন্ত্রী এবং মন্ত্রিসভা থাকে। এবার হিন্দু নববর্ষ ২০৭৯-এ শুরু হচ্ছে এমনই এক বিরল কাকতালীয় ঘটনা, যা দেড় হাজার বছর পরে তৈরি হয়েছে।

Share this article
click me!