ভগবান গণেশের মূর্তি ভুলেও ঘরের মধ্য়ে এমনভাবে রাখবেন না, সিদ্ধাদাতার ছবি নিয়েও সতর্ক হন

বাস্তু বিশেষজ্ঞদের মতে বাড়ির পশ্চিম, উত্তর, ও উত্তর পূর্ব দিকে গণেশের মূর্তি স্থাপন করতে পারেন। গণেশের মূর্তি বারান্দায় ভুলেও রাখবেন না। যেকোনও ঘরে রাখতে পারেন।

Web Desk - ANB | Published : Apr 18, 2022 2:08 PM IST

হিন্দুশাস্ত্র মতে ভগবান গণেশ হল সুখ আর আনন্দের প্রতীক। গণেশকে শুভ হিসেবেই গণ্য করা হয়। আমরা অনেকেই বাড়িতে গণেশের মূর্তি বা ছবি রাখি। কিন্তু আপনি জানেন কী গণেশের ছবি বা মূর্তি যদি ভুল অবস্থানে রাখা হয় তাহলে হিতে বিপরীত হতে পারে। তাই ঘরে সুখ আর আনন্দ আনতে বাস্তুমতে গণেশের সঠিক অবস্থান জরুরি। 

বাড়িতে গণেশের মূর্তি বা ছবির স্থান
বাস্তু বিশেষজ্ঞদের মতে বাড়ির পশ্চিম, উত্তর, ও উত্তর পূর্ব দিকে গণেশের মূর্তি স্থাপন করতে পারেন। গণেশের মূর্তি বারান্দায় ভুলেও রাখবেন না। যেকোনও ঘরে রাখতে পারেন। তবে পড়়ার বা বসার ঘরে রাখতেই পারে। আর যদি গণেশের ছবি রাখতে চান তাহলে অবশ্যই বাড়ির মূল প্রবেশ দরজার ওপরে সেটি রাখতে পারেন। প্রবেশ দ্বারের মুখোমুখি কোনও স্থানেও রাখতে পারেন। ভুলেও গণেশের মূর্তি দক্ষিণ দিকে মুখ করে রাখবেন না।

গণেশের মূর্তি রাখবেন না
শোয়ার ঘর, গ্যারাজ, লন্ড্রি বা স্টোররুমে কখনই গণেশের মূর্তি রাখবেন না। বাথরুমের কাছাকাছা গণেশের মূর্তি রাখা বিপজ্জক। সিঁড়ির নিচে নেগেটিভ শক্তি থাকে- তাই এই স্থানও গণেশের মূর্তি স্থাপনের জন্য উপযুক্ত নয়। 

গণেশের মূর্তির রং- 
বাস্তু অনুসারে বাড়িতে সর্বদাই সাদা রঙের গণেশ রাখতে পারেন। এটি শান্তি আর সমৃদ্ধির প্রতীক। সাদা গণেশের ছবিও খুবই উপযুক্ত বাড়িতে রাখার জন্য। অষ্টধাতুর গণেশও বাড়িতে রাখতে পারেন। পিতলের গণেশ এড়িয়ে চলাই ভাল। যাঁরা ব্যবসায়ী তাঁরা লাল রঙের গণেশ রাখতে পারেন। 

গণেশের ভঙ্গি
অনেক রকম গণেশের মূর্তি পাওয়া যায়। অনেকেই গণেশের মূর্তি সংগ্রহ করেন। তাদের জন্য বলছি, একটি নির্দিষ্ট স্থানেই সব গণেশের মূর্তি রাখবেন। গোটা বাড়িতে ছড়িয়ে ছিটিয়ে না রাখাই ভালো। 
ললিতাসনায় গণেশই বাড়িতে রাখার জন্য সেরা। এজাতীয় গণেশের মূর্তি বা ছবি রাখতেই পারেন। বসেথাকা গণেশই বাড়িতে রাখতে পারেন। খেয়াল রাখবেন গণেশের শুঁড় যেন ডান দিকে থাকে। এটি সাফল্য বয়ে আনে। হাতে লাড্ডু ধরা গণেশও সমৃদ্ধি নিয়ে আসে। 

অনেকেই বাড়িতে ইচ্ছে করে গণেশের মূর্তি বা ছবি রাখেন। এবার থাকে তাঁরাও সতর্ক হয়ে যান। মনে রাখবেন শোয়ার ঘর বা  সিড়িতে সাজানোর জন্য কোনও গণেশের মূর্তি লাগাবেন না। চাইছে ছবি রাখতে পারেন। কিন্তু সাদা নয় অন্য যেকোনও রঙের রাখুন। 

গ্রাহকরা ব্যাঙ্কে যাওয়ার আগে অবশ্যই দেখে নিন, বদলে গেছে ব্যাঙ্কের কাজের সময়

বানান ভুল বলার 'সাজা', দলিত সম্প্রদায়ের নাবালককে দিয়ে নিজের পা চাটাল উচ্চবর্ণের তরুণ

প্রধানমন্ত্রী মোদী গুজরাটে জনপ্লাবনে ভাসলেন , ছবিতে দেখুন বনস ডেয়ারি উদ্ধোধন
 

Share this article
click me!