৩০ মে সোমবতী আমাবস্যা, প্রেমভালবাসা-সুখ-সমৃদ্ধি পেতে গেলে এই বিশেষ দিনে এগুলি মেনে চলুন

সোমবতী অমাবস্যায় পুজো করা বিশেষ শুভ বলে মনে করা হয়। এই দিনে পূর্বপুরুষদের শ্রদ্ধা নিবেদন করতে পারেন। এইদিন তাঁদের স্মরণ করলে বিশেষ কৃপা পাওয়া যায়।

Web Desk - ANB | Published : May 23, 2022 12:37 PM IST / Updated: May 23 2022, 09:03 PM IST

হিন্দু শাস্ত্র অনুযায়ী অমাবশ্য দিন আর রাত্রি বিশেষ তাৎপর্য বহন করে। অনেক উৎসব আর ব্রত এই অমাবস্যা তিথির সঙ্গে যুক্ত থাকে। তবে সোমবতী অমাবস্য আরও বিশেষ গুরুত্বপূর্ণ। অন্যান্য অমাবস্যার থেকে এটি আলাদা। সোমবার অমাবস্য হলেই সেটিতে সোমবতী অমাবস্যা বলে। সবসময় আসে না এমন পূর্ণ যোগ বা তিথি।চলতি বছর সোমবতী অমাবস্যা পড়ছে ৩০ মে অর্থাৎ আগামী মোসবার। অমাবস্যা লাগছে ২৯ তারিখ দুপুর ২টো ২৯ মিনিটে। অমাবস্য ছাড়বে ৩০ মে বিকেল ৫টায়। 


এই বিশেষ দিনটি পুজো করা বিশেষ শুভ বলে মনে করা হয়। এই দিনে পূর্বপুরুষদের শ্রদ্ধা নিবেদন করতে পারেন। এইদিন তাঁদের স্মরণ করলে বিশেষ কৃপা পাওয়া যায়। এই দিন উপোস করে থাকলে বিশেষ ফল পাওয়া যায় প্রসন্ন হন ভগবান শিব। ঘরে সুখ আর সমৃদ্ধি বিরাজ করে। এদিন এয়তী মহিলারা পুজো বিশেষ পুজো করেন তাঁরা স্বামী আর পরিবারের মঙ্গল কামনা করে।  পাশাপাশি এদিন ব্রত রাখতে দাম্পত্য জীবন অনেক বেশি সুখের হয়।  প্রেমিক ও প্রেমিকারও  তাঁদের প্রেমের পরিণতির জন্য এই দিন পুজো আর উপবাস রাখতে পারেন। 

হিন্দুশাস্ত্র অনুযায়ী সোমবাতী অমাবস্যার দিনে শিব পার্বতী আর বট গাছের পুজো করা উচিৎ। তাতে সংসারের শ্রীবৃদ্ধই হয়। স্বামী স্ত্রী বা প্রেমিক প্রেমিকার সম্পর্ক আরও দৃঢ়় হয়। তবে এই দিন শিবের স্ত্রোত জপ করলেও ফল পাওয়া যায়। 

প্রাচীন বিশ্বাস অনুযায়ী এই দিনটি যে কাজগুলি ভুলেও করবেন না সেগুলি হলঃ 
১. সোমবতী অমাবস্যার দিনে বেলা পর্যন্ত ঘুমাবেন না। খুব ভোরে উঠে স্নান সেরে পুজো করতে পারেন। 
২. সোমবতী অমাবস্যার দিনে মাংস বা মদ খাবেন না। চুল, দাঁড়ি আর নখ কাটবেন না। 
৩. এই দিন বট গাছের পুজোর বিধান রয়েছে। কিন্তু এই বিশেষ দিনে ভুলোও বট গাছ ছোঁবেন না। তাহলে কুপিত হন দেবতা। 
৪. সোমবতী অমাবস্যার দিন বড় বা ছোট কাউকেই মনে আঘাত দিয়ে কথা বলবেন না। বা কটূ কথা বলবেন না। কারও সঙ্গে খারাপ ব্যবহার করবেন না। 
৫. জ্যোতিষশাস্ত্র মতে সোমবতী অমাবস্য়ার দিন কখনই শ্মশানে যাবেন না। 

প্রাচীন বিশ্বাস- শাস্ত্র মতে মনে করা হয় সোমবতী অমাবস্যার দিন কোনও ব্যক্তি যদি উপবার করেন, পুজো করেন তাহলে জীবনে তাঁর সমস্ত ইচ্ছে পুরণ হয়। জীবনে সুখ আর সমৃদ্ধি বিরাজ করে। এই দিন দৈবমুহূর্তে কোনও নদীতে স্নান করতেও পুন্য অর্জন করা যায়। সোমবাতী অমাবস্যার দিন দানধ্যান করতে বিশেষ ফল পাওয়া যায়। এই দিন মা লক্ষ্মীর আরাধনা করলে আর্থিক সংকট থেকে মুক্ত হওয়া যায়। 
 

Share this article
click me!