ভাইয়ের মঙ্গলকামনার এই বিশেষ নিয়ম মেনে ভাইফোঁটা পালন করুন, জেনে নিন কী কী

এবছর ভাইফোঁটা পালনের সময় বিশেষ নিয়ম মেনে চলুন। ভাইয়ের মঙ্গল কামনায় এই সকল নিয়ম মেনে ফোঁটা দিলে ঘটবে উন্নতি।

Web Desk - ANB | Published : Oct 26, 2022 11:37 AM IST

ভাই-বোনের সম্পর্কের বিশেষ উৎসব হল ভাইফোঁটা। সারা বছর এই উৎসবের জন্য অপেক্ষায় থাকেন অনেকে। এবছর ২৭ অক্টোবর পালিত হবে ভাইফোঁটা। কোথাও আবার ২৬ অক্টোবরই অনুষ্ঠান হচ্ছে। এবছর ২৬ তারিখ পড়ছে ভাইফোঁটা। দুপুর ২টো ৪২ মিনিটে পড়ছে। থাকবে ২৭ অক্টোবর দুপুর ১২টা ৪৫ পর্যন্ত। প্রতিপদে ফোঁটার সময় ২৬ অক্টোবর দুপুর ২টো ৪০ মিনিট পর্যন্ত। এবছর ভাইফোঁটা পালনের সময় বিশেষ নিয়ম মেনে চলুন। ভাইয়ের মঙ্গল কামনায় এই সকল নিয়ম মেনে ফোঁটা দিলে ঘটবে উন্নতি। প্রতি বছর বোনেরা ভাইফোঁটার মন্ত্র উচ্চারণ করে তিলক আঁকি। এবার এর সঙ্গে পালন করুন বিশেষ নিয়ম। এই পাঁচ নিয়ম মেনে ফোঁটা দিন। মঙ্গল হবে ভাইয়ের। জেনে নিন কী কী করবেন।  

ভাইয়ের কপালে ফোঁটা দিয়ে তাকে আরতি করার নিয়ম প্রচলিত। এবছর আরতির থালা সাজান বিশেষ ভাবে। এই আরতির থালাতে সিঁদুর, চন্দন, ফুল, সুপারি ও মিষ্টি রাখুন। এই নিয়ম মেনে ভাইফোঁটা করুন। 

ভাইকে তিলক পরানোর আগে বিশেষ টোটকা পালন করুন। এবছর মেনে চলুন এই বিশেষ নিয়ম। চালের মিশ্রণ দিয়ে একটি চৌকো আঁকুন। ভাইফোঁটার রীতি পালনের আগে এই নিয়ম পালন করুন। প্রথমে চাল দিয়ে চৌকো একটি স্থান তৈরি করুন। 

এবার তার ভিতর ভাইকে বসিয়ে ভাইফোঁটার নিয়ম পালন করুন। এবছর ফোঁটা দেওয়ার আগে মেনে চলুন এই নিয়ম। মিলবে উপকার। ভাইয়ে মঙ্গলকামনার এই বিশেষ নিয়ম মেনে ভাইফোঁটা করুন।  

রাশি অনুসারে ভাইকে মিষ্টি খাওয়ান। এতে ভাইয়ের মঙ্গল ঘটবে। ঘটবে উন্নতি। রাশি অনুসারে মিষ্টি কিনুন এই বছর। এতে ভাইয়ের মঙ্গল হবে। তাই রাশি মেনে মিষ্টি কিনলে ঘটবে উপকার।  

তিলকের পর ভাইকে ফুল, পান, সুপারি দিন। এবার আরতি করুন।  এই নিয়ম মেনে এই বছর পালন করুন ভাইফোঁটা। কার্তিক মাসের শুক্লপক্ষে দ্বিতীয়া তিথিতে পালিত হয় ভাইফোঁটা। বিভিন্ন স্থানে নানান নামে এই দিনটি পালিত হয়। কোথাও পালিত হয় যম দ্বিতীয়া, কোথাও ভাতৃদ্বিতীয়া, ভাই টিকা তো কোথাও ভাই দোজ হিসেবে পালিত হয় এই দিনটি। এবছর বিশেষ নিয়ম মেনে পালন করুন ভাইফোঁটা। সঠিক তিথিতে ফোঁটা তো দেবেনই সঙ্গে পালন করুন এই কয়টি নিয়ম। ঘটবে উন্নতি। ভাইয়ের মঙ্গলকামনায় পালন করুন এই সকল টোটকা। 

 

আরও পড়ুন- রাশি অনুসারে ভাইকে দিন মিষ্টি, ঘটবে উন্নতি, জেনে নিন কোন মিষ্টি কিনবেন কার জন্য

আরও পড়ুন- এবারের ভাই ফোঁটায় তৈরি হচ্ছে বিশেষ যোগ, জেনে নিন কোন মুহুর্তে ভাইদের ফোঁটা দেওয়া শুভ

আরও পড়ুন- অন্নকূট ও গোবর্ধন পূজার শুভ সময় মাত্র ২ ঘন্টা ১৪ মিনিট, জানুন সময় পদ্ধতি এবং গুরুত্ব
 

 

Share this article
click me!