এবারের ভাই ফোঁটায় তৈরি হচ্ছে বিশেষ যোগ, জেনে নিন কোন মুহুর্তে ভাইদের ফোঁটা দেওয়া শুভ

এই দিনে বোনেরা তাদের ভাইয়ের দীর্ঘায়ু কামনা করেন। এর পাশাপাশি তারা তাদের সুখ-সমৃদ্ধি বাড়াতে চায়। এবার এই উৎসব পালিত হচ্ছে ২৭ অক্টোবর। এবার ভাই ফোঁটায় একটি বিশেষ যোগ তৈরি হচ্ছে। 

Web Desk - ANB | Published : Oct 26, 2022 8:51 AM IST

ভাই ও বোনের স্নেহের প্রতীক ভাই ফোঁটা উৎসব প্রতি বছর কার্তিক মাসের শুক্লপক্ষের দ্বিতীয় দিনে পালিত হয়। এই উৎসবকে যম দ্বিতীয়া বা ভাই দ্বিতীয়ও বলা হয়। এই দিনে বোনেরা তাদের ভাইয়ের দীর্ঘায়ু কামনা করেন। এর পাশাপাশি তারা তাদের সুখ-সমৃদ্ধি বাড়াতে চায়। এবার এই উৎসব পালিত হচ্ছে ২৭ অক্টোবর। এবার ভাই ফোঁটায় একটি বিশেষ যোগ তৈরি হচ্ছে। 

বৃহস্পতিবার ভাই ফোঁটায় বিশেষ যোগ-
ধর্মীয় পণ্ডিতদের মতে, এবার ভাই ফোঁটার দিন অর্থাৎ বৃহস্পতিবার রাত ১২ টা বেজে ১০ মিনিট পর্যন্ত বিশাখা নক্ষত্র থাকবে, যার কারণে বিশেষ প্রবর্ধন যোগ তৈরি হবে। এর পরে অনুরাধা নক্ষত্র আসবে, এতে আনন্দ যোগ গঠিত হবে। এই দুটি বিশেষ যোগ ভাই-বোনদের জন্য শুভ প্রমাণিত হবে। এই যোগে উৎসব পালিত হলে পরিবারে সমৃদ্ধি, মাধুর্য ও ভালোবাসা বৃদ্ধি পাবে।
আমরা যদি ভাইদের ফোঁটা লাগানোর শুভ সময় সম্পর্কে কথা বলি, তাহলে এর জন্য ৪টি শুভ মুহুর্তা থাকবে। বৃহস্পতিবার সকাল ৮ টা বেজে ৬ মিনিট থেকে সকাল ১০ টা বেজে ২৪ মিনিট পর্যন্ত। একটি বৃশ্চিক লগ্ন হবে। এরপর সকাল ১১টা ২৪ থেকে দুপুর ১২টা ৩৬ মিনিট পর্যন্ত থাকবে বিশেষ অভিজিৎ মুহুর্ত। দুপুর ২ টো ১০ মিনিট থেকে বেলা ৩ টে ৫৮ মিনিট পর্যন্ত, একটি কুম্ভ লগ্ন নির্ধারিত হবে। যেখানে সন্ধ্যা ৬ টা বেজে ৩৬ মিনিট থেকে রাত ৮ টা বেজে ৩৫ মিনিট পর্যন্ত বৃষভ লগ্নে ভাইদের ফোঁটা দেওয়া যেতে পারে।

এভাবেই তৈরি হয় ভাই-কে ফোঁটা দেওয়ার উপকরণ-

ভাই ফোঁটা উৎসবের জন্য একটি বিশেষ প্লেট প্রস্তুত করার জন্য একটি থালায় দুর্বা, নিমপাতা, পান থেতো, কলা পাতায় পাতা কাজল, ধান, দই দিয়ে ফোটা দিলে দই, ও ভাইকে দেওয়ার জন্য ৫ বা তার বেশি রকমের মিষ্টি। ভাইয়ের জন্য উপহার। এই উপকরণগুলি দিয়ে পরিবারের রীতি অনুসারে ভাই ফোঁটা সম্পন্ন করা হয়। ভাইয়ের মঙ্গল কামনায় ও বিপদ দূর করার জন্য ঈশ্বরের কাজে প্রার্থণা করে ভাই-কে ফোঁটা দেন। ভাই বা দাদারাও তাঁদের সারা জীবন রক্ষা করার পরিশ্রুতি নেন।

আরও পড়ুন- সমস্ত মাঙ্গলিক কার্য হয় ডান হাতে, তবে কেন ভাই ফোঁটার মত পবিত্র রীতি পালন হয় বাম হাতে

আরও পড়ুন-ভাই ফোঁটার দিন আগে এই ছোট কাজটি করুন, দীর্ঘায়ুর বর পাবেন ভাই

আরও পড়ুন- কার্তিক মাসে পালন করুন এই নিয়মগুলি, সমস্যা দূর হয়ে


ফোঁটা দেওয়ার সময় এই মন্ত্রটি বলুন- 
ভাইয়ের কপালে দিলাম ফোঁটা, যমের দুয়ারে পড়ল কাঁটা।
যমুনা দেয় যমকে ফোঁটা, আমি দিই আমার ভাইকে ফোঁটা॥
যমুনার হাতে ফোঁটা পেয়ে যম হল অমর।
আমার হাতে ফোঁটা পেয়ে আমার ভাই হোক অমর॥
অনেক ক্ষেত্রে এই ছড়াটি বিভিন্ন পরিবারের রীতিনীতিভেদে পরিবর্তিত হয়ে থাকে। অতঃপর, বোন তার ভাই-এর মাথায় ধান এবং দুর্বা ঘাসের শীষ রাখে। এই সময় শঙ্খ বাজানো হয় এবং উলুধ্বনি করেন। বোন চন্দন কাঠ জল দিয়ে ঘষে বা কেউ কেউ দইও মিশ্রিত করেন চন্দন কাঠের সঙ্গে, নিজের কনিষ্ঠা আঙ্গুল দিয়ে ভাইয়ের কপালে মন্ত্রটি পড়তে পড়তে তিনবার ফোঁটা দিয়ে দেয়।

Read more Articles on
Share this article
click me!