২০২২ সালের নাগ পঞ্চমী কবে, জেনে নিন তিথি, শুভ সময় ও পূজা পদ্ধতি

ধর্মীয় শাস্ত্র অনুসারে, পঞ্চমী তিথির অধিপতি নাগ দেবতা। নাগপঞ্চমীতে সাপের পূজা করলে আধ্যাত্মিক শক্তি, অঢেল সম্পদ এবং কাঙ্খিত ফল পাওয়া যায়। এবার ২০২২ সালের ২ আগস্ট নাগপঞ্চমী উৎসব পালিত হবে।
 

Web Desk - ANB | Published : Jul 20, 2022 4:24 AM IST

শ্রাবণ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে পালিত হয় নাগ পঞ্চমী। হিন্দু ধর্মে সাপ বা নাগ পূজার এই পবিত্র উৎসবের গুরুত্ব অপরিসীম। নাগ দেবতাকে ভগবান শিবের অলংকার হিসেবে পূজা করা হয়। এছাড়াও, ভগবান শিবেরও পূজা করা হয়, কারণ নাগ দেব শিবের গলায় বসে থাকেন। ধর্মীয় শাস্ত্র অনুসারে, পঞ্চমী তিথির অধিপতি নাগ দেবতা। নাগপঞ্চমীতে সাপের পূজা করলে আধ্যাত্মিক শক্তি, অঢেল সম্পদ এবং কাঙ্খিত ফল পাওয়া যায়। এবার ২০২২ সালের ২ আগস্ট নাগপঞ্চমী উৎসব পালিত হবে।

নাগ পঞ্চমী শুভ মুহুর্ত-
নাগ পঞ্চমী তারিখ - ২ আগস্ট, ২০২২, মঙ্গলবার, সকাল ৫ টা বেজে ১৪ মিনিট থেকে।
নাগ পঞ্চমী তিথি সমাপনী: ৩ আগস্ট, ২০২২ সকাল ৫ টা বেজে ৪২ মিনিট থেকে।

নাগ পঞ্চমী পূজার মুহুর্ত-
 নাগ পঞ্চমী তারিখ শুরু হবে-  ২ আগস্ট মঙ্গলবার, সকাল ৫ টা বেজে ৪২ মিনিট থেকে ৮ টা বেজে ২৪ মিনিট পর্যন্ত।
মুহুর্তের সময়কাল: ২ ঘন্টা ৪১ মিনিট।

নাগ পঞ্চমী পূজা পদ্ধতি-
নাগ পঞ্চমীর দিন অনন্ত, বাসুকি, পদ্মা, মহাপদ্ম, তক্ষক, কুলির, কর্কট, শঙ্খ, কালিয়া ও পিঙ্গল নামের দেবতাদের পূজা করা হয়। এই দিন বাড়ির দরজায় আটটি সাপের মূর্তি তৈরি করুন। হলুদ, কুমকুম, ধান ও ফুল অর্পণ করে নাগদেবতার পূজা করুন। মিষ্টি নিবেদন করে নাগ দেবতার ব্রতকথা পড়তে হবে। এই দিনে দান করা উপকারী বলে মনে করা হয়।

আরও পড়ুন- শ্রাবণে কোন শিবলিঙ্গের পুজোয় কী ফল মেনে, জেনে নিয়ে তবেই ঠিক করুন

আরও পড়ুন- শ্রাবণের প্রথম সোমবার মীন রাশিতে তৈরি হচ্ছে গজকেশরী যোগ

আরও পড়ুন- শ্রাবণ মাসে এই শিবলিঙ্গে পুজো করলে দূর হয় অকালমৃত্যুর ভয়, জেনে নিন পুজোর নিয়ম

নাগ দেবতার পূজা ফল দেয়- 
ধর্মীয় শাস্ত্র মতে, নাগ পঞ্চমীর দিন সাপের পূজা করলে জীবনের ঝামেলা নাশ হয়। এই দিনে সাপকে যথাযথভাবে পুজো করলে কাঙ্খিত ফল পাওয়া যায়। এমনটা বিশ্বাস করা হয় যে, এই দিনে যদি কেউ সাপ দেখেন তবে তা খুবই শুভ বলে মনে করা হয় এবং সাপের কামড়ের ভয়ও চলে যায়।

Share this article
click me!