মেয়েদের মনের এই গোপন ইচ্ছার কথা কেউ জানে না- সেগুলি লেখা চাণক্য নীতিতে

আচার্য চাণক্যও তার নীতি বইয়ে নারীদের সম্পর্কে সেই বিশেষ কথাগুলো বলেছেন, যা নারীরা সর্বদা তাদের বিবেকে লুকিয়ে রাখে। সে এসব কথা কাউকে বলে না। চাণক্য তার নীতিতে নারীদের সাথে তুলনা করতে গিয়ে পুরুষদের অনুভূতির কথা বলেছেন। 

Parna Sengupta | Published : Jul 13, 2022 2:18 PM IST

চাণক্য নীতি মূলত সংস্কৃত ভাষায় রচিত, পরে এটি ইংরেজি এবং অন্যান্য অনেক ভাষায় এবং হিন্দিতেও অনুবাদ করা হয়েছিল। এমনকি আধুনিক বিশ্বেও, লক্ষ লক্ষ মানুষ প্রতিদিন তাদের নিজস্ব ভাষায় কৌটিল্য নীতি পাঠ করে এবং এর দ্বারা অনুপ্রাণিত হয়ে, অনেক রাজনীতিবিদ, ব্যবসায়ী এখনও চাণক্যের উক্তিগুলিকে আধুনিক জীবনে দরকারী বলে মনে করেন। আচার্য চাণক্যের জ্ঞান রাজনীতি, ব্যবসা এবং অর্থ সম্পর্কে জ্ঞান এটি এতই সঠিক। যে এটি আজকের যুগেও দরকারী। 

আচার্য চাণক্যের এই জ্ঞান নীতিশাস্ত্র নামে পরিচিত। চাণক্য নীতি আপনাকে আপনার জীবনে যেকোনো কিছু অর্জন করতে সাহায্য করে, আপনি যে ক্ষেত্রেই থাকুন না কেন। আপনি যদি চাণক্য নীতি সম্পূর্ণভাবে পড়েন এবং অনুসরণ করেন, তাহলে কেউ আপনাকে সফল হতে বাধা দিতে পারবে না।

আচার্য চাণক্যও তার নীতি বইয়ে নারীদের সম্পর্কে সেই বিশেষ কথাগুলো বলেছেন, যা নারীরা সর্বদা তাদের বিবেকে লুকিয়ে রাখে। সে এসব কথা কাউকে বলে না। চাণক্য তার নীতিতে নারীদের সাথে তুলনা করতে গিয়ে পুরুষদের অনুভূতির কথা বলেছেন। আচার্য চাণক্য এই নীতিতে নারীর ক্ষিধে, লজ্জা, সাহস ও লালসার কথা বলেছেন। আসুন জেনে নিই কোন কোন বিষয়গুলো নারীরা শেয়ার করেন না।

আচার্য চাণক্য তাঁর চাণক্য নীতিতে একটি শ্লোকের মাধ্যমে নারীর কামনা-বাসনা বর্ণনা করেছেন। শ্লোকটি নিম্নরূপ-
নারী দুই-বন্দুক খাবার, লজ্জা, চতুর্গুণ।
সহসাম্ ষদগুণম্ চৈব কামাশষ্টগুণঃ স্মৃতিঃ।

এই শ্লোক অনুসারে নারীদের ক্ষিধে দ্বিগুণ, লজ্জা চারগুণ, সাহস ছয়গুণ এবং লালসা আটগুণ।

মহিলাদের দ্বিগুণ খিদে 
আচার্য চাণক্যের উপরোক্ত শ্লোক অনুসারে নারীর শক্তি বর্ণনা করা হয়েছে। আচার্য চাণক্যের মতে, পুরুষদের তুলনায় মহিলাদের দ্বিগুণ ক্ষিধে থাকে। আজকের লাইফস্টাইলে কাজের কারণে নারীদের খাবারের অবনতি ঘটলেও তারা তাদের ক্ষিধে নিয়ন্ত্রণে রাখে।

নারীর চার গুণ লজ্জা 
আচার্য চাণক্যের চাণক্য নীতি অনুসারে নারীদের লজ্জা পুরুষের তুলনায় চারগুণ বেশি। নারীদের মধ্যে এত লজ্জা যে তারা যে কোনো কথা বলতে অনেকবার চিন্তা করে।

চাণক্য নীতি অনুসারে, মহিলারা শুরু থেকেই সাহসী। একই সময়ে, নারীদেরও পুরুষদের তুলনায় ছয় গুণ সাহস রয়েছে। তাই নারীকে শক্তির মূর্ত প্রতীক হিসেবেও বিবেচনা করা হয়। 

পুরুষদের তুলনায় মহিলাদের মধ্যে যৌনতার ইচ্ছা বেশি
আচার্য চাণক্যের মতে, মহিলাদের মধ্যে যৌনতার ইচ্ছাও পুরুষদের তুলনায় আট গুণ বেশি, কিন্তু তাদের লজ্জা এবং সহনশীলতা অনেক বেশি, যার কারণে তারা এটি প্রকাশ করে না এবং তাদের আচার-অনুষ্ঠানের কথা মাথায় রেখে যত্ন নেয়। সম্পূর্ণ মর্যাদার সাথে পরিবার রক্ষা করে।

Share this article
click me!