গুরুর কৃপায় দূর হবে সকল দুর্ভোগ, জেনে নিন গুরুপূর্ণিমার পুজোর আবশ্যিক উপকরণগুলো কী কী

 আষাঢ় শুক্ল পূর্ণিমা তিথিতে পালিত হয় গুরু পূর্ণিমা। শাস্ত্র মতে, গুরু পূর্ণিমার দিনে গুরুর আশীর্বাদ পেলে ধন, সুখ ও শান্তি বজায় থাকে সংসারে। কথিত আছে, মহর্ষি দেব ব্যাস আষাঢ় মাসর পূর্ণিমায় জন্মগ্রহণ করেছিলেন। তাই একে ব্যাস পূর্ণিমাও বলা হয়।

Sayanita Chakraborty | Published : Jul 13, 2022 9:42 AM IST / Updated: Jul 13 2022, 03:13 PM IST

আষাঢ় শুক্ল পূর্ণিমা তিথিতে পালিত হয় গুরু পূর্ণিমা। শাস্ত্র মতে, গুরু পূর্ণিমার দিনে গুরুর আশীর্বাদ পেলে ধন, সুখ ও শান্তি বজায় থাকে সংসারে। কথিত আছে, মহর্ষি দেব ব্যাস আষাঢ় মাসর পূর্ণিমায় জন্মগ্রহণ করেছিলেন। তাই একে ব্যাস পূর্ণিমাও বলা হয়। এই দিন শিষ্যরা তাঁদের ভক্তকে বিশেষ পুজো দেন। তাঁর প্রতি শ্রদ্ধা পদর্শন করনে। গুরুকে শ্রদ্ধা জানাতেই আষাঢ় মাসে এই বিশেষ প্রথা মেনে গুরুপূর্ণিমা পালিত হয়।

শাস্ত্র মতে, বেদব্যাসকে হিন্দু ধর্মে বিশ্বের গুরু হিসেবে সম্মান দেওয়া হত। কথিত আছে, নিজের পাঁচ শিষ্যকে নিয়ে গুরু শিষ্যের সম্পর্ক অটুট রাখতে তিনি গুরু পূর্ণিমার প্রচলন করেছিলেন। একটি শ্লোকের মাধ্যমে গুরু পূর্ণিমাতে শ্রী গুরুকে শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। সেই শ্লোকের অর্থ হল, জীবনে গুরুই হলেন ব্রক্ষ্মা-বিষ্ণু-মহেশ্বর। তিনিই আমাদের সৃষ্টি-স্থিতি-লয়ের জ্ঞান দান করেন। সেই গুরুর উদ্দেশ্যে প্রণাম জানাই।– এই উদ্দেশ্যেই পালিত হয় গুরু পূর্ণিমা। 

রথ যাত্রার পরের পূর্ণিমাতেই গুরু পূর্ণিমা পালিত হয়। সেই তিথি অনুসারে আজ পালিত হচ্ছে গুরু পূর্ণিমা। এই দিন পুজোর সময় বিশেষ নিয়ম মেনে চলা প্রয়োজন। হিন্দু বিশ্বাস, অনুসারে গুরুকে পিতা-মাতার সমান মর্যাদা দেওয়া হয়। আজ মহাভারতের রচয়িতা গুরু দেব ব্যাসের জন্মতিথি। এই উৎসব উৎসর্গ করা হয় তাঁকে। এবছর গুরু পূর্ণিমায় রয়েছে বিশেষ যোগ। তাই নিষ্ঠা সহকারে পুজো করলে জীবনের সকল বাধা থেকে মুক্তি পাবেন।  

আজ পুজোর সময় অবশ্যই কয়টি উপকরণ রাখুন। এই তালিকায় রয়েছে, ফল, ফুল, মিষ্টি, অন্নভোগ। আজ ফুল দিয়ে গুরুর ছবি সাজান। তাঁকে ফল, মিষ্টি ও অন্ন ভোগ নিবেদন করুন। এছাড়াও, বস্ত্র নিবেদন করুন। এদিন হলুদ কিংবা সাদা ফুল অর্পন করতে পারেন। 

হিন্দু ধর্মে, গুরু পূর্ণিমার গুরুত্ব রয়েছে বিস্তর। নিষ্ঠা সহকারে পুজো করলে সকল বিপদ থেকে মুক্তি পেতে পারেন। এই দিন মেনে চলতে পারেন জ্যোতিষ টোটকা। বিয়ের বাধা দূর করতে, আর্থিক জটিলতা থেকে মুক্তি পেতে কিংবা পড়াশোনায় বাধা দূর করতে মেনে চলতে পারেন বিভিন্ন টোটকা। শাস্ত্রে, একাধিক পুজোর রীতি যেমন আছে, তেমনই উল্লেখ আছে নানান টোটকার। যা সঠিক নিয়ম মেনে পালনে জীবনে উন্নতি ঘটবে। সকল সমস্যা থেকে মুক্তি পাবেন। তেমনই ঘটবে উন্নতি।     

আরও পড়ুন- পালিত হচ্ছে কবি ভানুভক্ত আচার্যের ২০৯ তম জন্মবার্ষিকী, রইল তাঁর জীবনের নানান অজানা কথা

আরও পড়ুন- মীন ও কন্যারাশির বিবাহে মিলবে দাম্পত্য সুখ, জেনে নিন কী রয়েছে জ্যোতিষ শাস্ত্রে

আরও পড়ুন- শ্রাবণ মাসে সমস্ত কাজের বাধা কাটাতে শ্রীকৃষ্ণের নাম জপ করুন, মন্ত্র জেনে নিন রাশি অনুযায়ী
 

Share this article
click me!