জেনে নিন গুরুপূর্ণিমার শুভ তিথিতে কী কী ভোগ নিবেদন করতে পারেন, কোন উপায় মিলবে সুফল

রথ যাত্রার পরের পূর্ণিমাতেই গুরু পূর্ণিমা পালিত হয়। সেই তিথি অনুসারে আজ পালিত হচ্ছে গুরু পূর্ণিমা। জেনে নিন গুরুপূর্ণিমার শুভ তিথিতে কী কী ভোগ নিবেদন করতে পারেন। রইল দুই বিশেষ পদের হদিশ। এই দুই পদ নিবেদনে মিলবে সুফল।

Sayanita Chakraborty | Published : Jul 13, 2022 10:43 AM IST

রথ যাত্রার পরের পূর্ণিমাতেই গুরু পূর্ণিমা পালিত হয়। সেই তিথি অনুসারে আজ পালিত হচ্ছে গুরু পূর্ণিমা। শাস্ত্র মতে, বেদব্যাসকে হিন্দু ধর্মে বিশ্বের গুরু হিসেবে সম্মান দেওয়া হত। কথিত আছে, নিজের পাঁচ শিষ্যকে নিয়ে গুরু শিষ্যের সম্পর্ক অটুট রাখতে তিনি গুরু পূর্ণিমার প্রচলন করেছিলেন। মহাভারতের রচয়িতা গুরু দেব ব্যাসের জন্মতিথি। এই উৎসব উৎসর্গ করা হয় তাঁকে। এই দিন নিষ্ঠার সঙ্গে পুজো করলে দূর হবে সকল দুর্ভোগ। আজ গুরু কৃপা পেতে তাঁকে বিশেষ ভোগ নিবেদন করুন।  জেনে নিন গুরুপূর্ণিমার শুভ তিথিতে কী কী ভোগ নিবেদন করতে পারেন। রইল দুই বিশেষ পদের হদিশ। এই দুই পদ নিবেদনে মিলবে সুফল। এদিন পুজো পঞ্চামৃত নিবেদন করতে পারেন। জেনে নিন কীভাবে বানাবেন এই পদ। খুবই সহজে এই পদ তৈরি করা সম্ভব। গুরুদেবের কৃপা পেতে পারেন এই পদ নিবেদনে। 

উপকরণ- দুধ (১ কাপ), ঘি (১ চা চামচ), মধু (১ চা চামচ), দই (১ টেবিল চামচ), কলা (১ টি), এলাচ গুঁড়ো (১ চিমটে), জাফরান (পরিমাণ মতো), আমন্ড কুচি (পরিমাণ মতো), আখরোট কুচি (পরিমাণ মতো)

পদ্ধতি- একটি পাত্রে দুধ নিন। তাতে ঘি, মধু, দই, কলার টুকরো দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার এলাচ গুঁড়ো দিন। আমন্ড ও আখরোট কুটি দিয়ে ভালো করে মেশান। ওপর থেকে জাফরান দিয়ে নিবেদন করুন। 
তেমনই সুজির হালুয়া নিবেদন করতে পারেন। এই পদও রাঁধা তেমন ঝক্কির নয়। গুরুদেবের কৃপা পেতে কয়টি উপকরণ দিয়ে বানিয়ে ফেলুন সুজির হালুয়া। জেনে নিন কীভাবে বানাবেন এই পদ।

উপকরণ- ঘি (হাফ কাপ), সুজি (হাফ কাপ), এলাচ গুঁড়ো (১ টেবিল চামচ), জল (৩ কাপ), আমন্ড কুচি (পরিমাণ মতো), পেস্তা কুচি (পরিমাণ মতো), ও আখরোট কুচি (পরিমাণ মতো),

পদ্ধতি- প্রথমে কড়াই গরম হলে তাতে ঘি দিন। ধোঁয়া বের হতে শুরু করলে সুজি দিন। এবার খয়েরি রং না হওয়া পর্যন্ত নাড়তে থাকুন। ভাজা হয়ে গেলে তাতে দিন এলাচ গুঁড়ো দিয়ে ভালো করে নাড়তে থাকুন। এবার জল দিয়ে দিন। নাড়তে থাকুন। সুজি তৈরি হয়ে গেলে ওপর থেকে আমন্ড, পেস্তা ও আখরোট ছড়িয়ে দিন। নিবেদন করুন গুরু দেবকে।
 

আরও পড়ুন- গুরুর কৃপায় দূর হবে সকল দুর্ভোগ, জেনে নিন গুরুপূর্ণিমার পুজোর আবশ্যিক উপকরণগুলো কী কী

আরও পড়ুন- গুরু পূর্ণিমা ব্যাস পূর্ণিমা নামেও পরিচিত, এদিনে শিষ্যরা গুরুর উপাসনা করে, জেনে নিন সেই বিশেষ পুজো পদ্ধতি

আরও পড়ুন- পালিত হচ্ছে কবি ভানুভক্ত আচার্যের ২০৯ তম জন্মবার্ষিকী, রইল তাঁর জীবনের নানান অজানা কথা

Share this article
click me!