বাড়িতে লাগান এই ৫টি দেশীয় গাছ, কখনোই অর্থের অভাব হবে না

এমন অনেক গাছ আছে যা বাড়ির আশেপাশে থাকলেও দুর্ভাগ্য বয়ে আনে। আসুন জেনে নেওয়া যাক বাস্তু অনুসারে, ঘরে বা আশেপাশে কোন গাছ লাগাতে হবে যাতে ঘরে সুখ-সমৃদ্ধি থাকে।
 

Web Desk - ANB | Published : Aug 3, 2022 7:23 AM IST

বাস্তুতে গাছ এবং গাছপালাকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়। বাড়ির সঠিক জায়গায় যদি শুভ বৃক্ষ ও গাছপালা লাগানো হয়, তাহলে তা সুখ ও সমৃদ্ধি নিয়ে আসে। অন্যদিকে, বাস্তু অনুসারে গাছপালা সঠিক পথে না থাকলে তাদের অশুভ ফল ভোগ করতে হয়। এমন অনেক গাছ আছে যা বাড়ির আশেপাশে থাকলেও দুর্ভাগ্য বয়ে আনে। আসুন জেনে নেওয়া যাক বাস্তু অনুসারে, ঘরে বা আশেপাশে কোন গাছ লাগাতে হবে যাতে ঘরে সুখ-সমৃদ্ধি থাকে।

তুলসী- 
শুভ বৃক্ষ ও উদ্ভিদের মধ্যে তুলসীর নাম প্রথমে আসে। হিন্দু ধর্মে তুলসীকে লক্ষ্মীর মর্যাদা দেওয়া হয়েছে। এমনটা বিশ্বাস করা হয় যে বাড়িতে তুলসী গাছ থাকে সেখানে কখনও অর্থের অভাব হয় না। তুলসী গাছ ঘরের নেতিবাচক দোষ দূর করে। বাড়ির দক্ষিণ দিকে তুলসি লাগাতে ভুলবেন না, তা না হলে অশুভ ফল দেবে। তুলসী গাছ সব সময় উত্তর-পূর্ব দিকে লাগাতে হবে। প্রতিদিন স্নানের পর তুলসীকে জল দিতে হবে।

আমলকি- 
পুরাণ অনুসারে আমলকি গাছে দেবতাদের বাস। আমলকি গাছ এবং এর ফল ভগবান বিষ্ণুর খুব প্রিয়। বাড়িতে উত্তর বা পূর্ব দিকে একটি আমলকি গাছ লাগানো সব সময়ই উপকারী। একটি আমলকি গাছ লাগিয়ে নিয়মিত পুজো করলে বাড়িতে দেবতাদের আশীর্বাদ থাকে এবং সমস্ত সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

শ্বেতার্ক- 
শ্বেতার্ককে গণেশের উদ্ভিদ বলে মনে করা হয়। এই গাছে হলুদ, ধান ও জল অর্পণ করলে ঘরে সর্বদা সুখ শান্তি বজায় থাকে। এর শুভ প্রভাবের কারণে দেবী লক্ষ্মীর কৃপা ঘরে থাকে এবং অর্থের কোনও অভাব হয় না। শ্বেতার্ক গাছের ঔষধি গুণ রয়েছে এবং এর ফুল দিয়ে ভগবান শিবের পূজা করা হয়। এই গাছের পূজা করলে সূর্য দেবতাও প্রসন্ন হন।


দেবদারু- 
জ্যোতিষশাস্ত্রে শনি গ্রহের সঙ্গে দেবদারু গাছের সম্পর্ক বলে মনে করা হয়। শনিদেবকে খুশি করতে চাইলে নিয়মিত এই গাছের পুজো করুন। বাস্তু মতে, বাড়ির মূল দরজার বাম দিকে কিছুটা দূরত্বে দেবদারু গাছ লাগাতে হবে। গাছটি এমনভাবে লাগাতে হবে যাতে এর ছায়া ঘরে না পড়ে।

আরও পড়ুন- মহাভারতের যোদ্ধা এখনও এই মন্দিরে নিত্য পুজো করেন, রহস্যময় এই স্থানের গল্প চমকে দেবে

আরও পড়ুন-  শ্রাবণ মাসে যদি এই নিয়মগুলি মানতে পারেন, বাস্তু মতে বাড়িতে কখনও আসতে পারে না আর্থিক সমস্যা

আরও পড়ুন- শ্রাবণ মাসে বাড়িতে এই গাছগুলি লাগালে শিব ও লক্ষ্মীর আশির্বাদে হবে টাকার বৃষ্টি

অশোক গাছ- 
হিন্দু ধর্মে অশোক গাছকে খুবই শুভ বৃক্ষ হিসেবে বিবেচনা করা হয়। এই গাছ ঘর থেকে বাস্তু দোষ দূর করে। এমনটা বিশ্বাস করা হয় যে বাড়িতে অশোক গাছ থাকে সেখানে নেতিবাচক শক্তি বাস করে না। বাড়ির কাছে লাগালে অন্যান্য অশুভ গাছের দোষও শেষ হয়। এমনটা বিশ্বাস করা হয় যে বাড়িতে এই গাছ থাকে, সেখানে কখনও মতভেদ হয় না এবং সেই বাড়ির মানুষের সর্বদা উন্নতি হয়।

Share this article
click me!