Safala Ekadashi 2021: বছরের শেষ একাদশী, জেনে নিন এই সফলা একাদশীর শুভ তিথি ও পুজো বিধান

এই দিনে একটি প্রদীপ দান করারও খুব গুরুত্বপূর্ণ বলা হয়। সফলা একাদশী অবশ্যই সেই সমস্ত ব্যক্তিদের করতে হবে যারা প্রতিটি কাজে ব্যর্থ হন এবং অনেক পরিশ্রম করার পরেও তারা তাদের কাজে কাঙ্ক্ষিত সাফল্য পান না।
 

Web Desk - ANB | Published : Dec 30, 2021 7:09 AM IST

আজ ২০২১ সালের শেষ একাদশী। পদ্ম পুরাণে পৌষ মাসের কৃষ্ণপক্ষের (একাদশী তিথি) একাদশীকে সফলা একাদশী বলা হয়েছে। একাদশীর উপবাস এবং যারা ভগবান শ্রী নারায়ণকে স্মরণ ও পূজা করেন তাদের অন্য কোনও পূজার প্রয়োজন হয় না কারণ তারা তাদের ভক্তদের সমস্ত ইচ্ছা পূরণ করে বিষ্ণুলোকে নিয়ে যায়। এর মধ্যে সফলা একাদশী যা সর্বত্র সফলতা দান করে, তার নামানুসারে সকল কাজ সফল হয়। এই একাদশী প্রসঙ্গে পুরাণে বলা হয়েছে, হাজার বছর ধরে তপস্যা করলে যে পুণ্য অর্জিত হয়, তাতে ভক্তি সহকারে সফলা একাদশীর উপবাস করলে একই ফল পাওয়া যায়। এই দিনে একটি প্রদীপ দান করারও খুব গুরুত্বপূর্ণ বলা হয়। সফলা একাদশী অবশ্যই সেই সমস্ত ব্যক্তিদের করতে হবে যারা প্রতিটি কাজে ব্যর্থ হন এবং অনেক পরিশ্রম করার পরেও তারা তাদের কাজে কাঙ্ক্ষিত সাফল্য পান না।
পূজা বিধান সফলা একাদশী ২০২১ পূজা বিধান
এই দিনে, স্নান ইত্যাদি কাজ সেরে, ভগবান বিষ্ণুর ধ্যান করার সময়, তাকে পঞ্চামৃত (দই, দুধ, ঘি, চিনি, মধু) দিয়ে স্নান করুন। এরপর গঙ্গার জলে স্নান করে ভগবান বিষ্ণুর উদ্দেশ্যে নৈবেদ্য দিন। সফলা একাদশীর গল্প শুনুন বা পড়ুন এবং প্রদীপ ও কর্পূর দিয়ে শ্রী হরির আরতি করুন এবং সকলের মধ্যে প্রসাদ বিতরণ করুন। যতটা সম্ভব তুলসীর মালা দিয়ে ভগবান বিষ্ণুর পঞ্চাক্ষর মন্ত্র "ওম নমো ভগবতে বাসুদেবায়" জপ করুন। এর পরে, সন্ধ্যায়, ভগবান বিষ্ণুর মন্দির বা তাঁর মূর্তির সামনে ভজন-কীর্তনের একটি অনুষ্ঠান করুন। এই একাদশীতে ভগবান বিষ্ণুর সঙ্গে দেবী লক্ষ্মীর আরাধনা করলে এই জীবনে ধন ও সুখ আসে। পরজন্মেও এই একাদশীর পুণ্য ভালো স্থান দেয়। যারা কোনও কারণে এই একাদশীর উপবাস করতে পারছেন না তাদের এই দিনে ভগবান বিষ্ণুর বিভিন্ন অবতারের কাহিনী পাঠ করা উচিত। বিষ্ণু সহস্রনাম, গীতা ও রামায়ণ পাঠ করাও এই দিনে অত্যন্ত ফলদায়ক।সফল একাদশীর দিন তিল ও চিনি ফল হিসেবে গ্রহণ করা হয়।
গল্পসফলা একাদশী ২০২১ কথা
কিংবদন্তি অনুসারে, রাজা মহিষমতের জ্যেষ্ঠ পুত্র সর্বদা পাপ কর্মে লিপ্ত হয়ে দেব-দেবীদের নিন্দা করতেন। পুত্রকে এমন দুষ্ট দেখে রাজা তার নাম 'লুম্ভক' রাখলেন এবং তাকে রাজ্য থেকে বিতাড়িত করলেন। পাপী বুদ্ধি প্রতিদিন মাংস ও ফলমূল খেয়ে লুম্বক বনে বসবাস করতে লাগলেন।সেই দুষ্টের বিশ্রামস্থল ছিল খুব কাছে। পুরাতন পিপল গাছ, পৌষ মাসের কৃষ্ণপক্ষের দশমী তিথিতে ঠান্ডায় প্রাণহীন হয়ে পড়ে। পরদিন সফলা একাদশীর বিকেলে সূর্য দেবতার তাপের প্রভাবে তার জ্ঞান ফিরে আসে। ক্ষুধায় দুর্বল লুম্বক যখন ফল সংগ্রহ করে আনলেন, তখন সূর্য অস্ত গেল। তারপর তিনি একই পিপল গাছের মূলে থাকা ফলগুলির অনুরোধ করে বললেন- 'ভগবান বিষ্ণু এই ফলগুলিতে সন্তুষ্ট হোন'। অনিচ্ছাকৃতভাবে এই উপবাস লম্ভকের দ্বারা পালন করা হয়, যার দরুন লম্ভক দিব্য রূপ, রাজ্য, পুত্র ইত্যাদি লাভ করেন। সফল একাদশীর মাহাত্ম্য পাঠ বা শ্রবণ করলে অশ্বমেধ যজ্ঞের ফল লাভ হয়।
সফলা একাদশী ২০২১ এর শুভ মুহুর্ত
একাদশী তিথি শুরু হয়েছে - ২৯ ডিসেম্বর, ২০২১ বুধবার বিকেল ৪ টে বেজে ১২ মিনিট থেকে। একাদশীর তিথি শেষ হবে -৩০ ডিসেম্বর বৃহস্পতিবার বিকেল ৪ টে বেজে ৪০ মিনিট পর্যন্ত
সফলা একাদশী ব্রতের পারন মুহুর্তা - ৩১ ডিসেম্বর ২০২১, শুক্রবার সকাল ৭ টা বেজে ৪১ মিনিট থেকে বেলা ৯ টা বেজে ১৮ মিনিট পর্যন্ত।

আরও পড়ুন- আগামী বছর কোন কোন রাশির জন্য শুভ ও কাদের উপর বাড়বে চাপ, দেখে নিন বার্ষিক রাশিফল

আরও পড়ুন- গাড়ি-কে দুর্ঘটনার হাত থেকে রক্ষা করতে, গাড়িতে বাস্তুমতে রাখুন এই জিনিসগুলি

আরও পড়ুন: Vastu Tips: ভুলেও এই দেওয়ালে ঘড়ি লাগাবেন না, বাস্তু ভুলে সম্মুখীন হতে পারে একাধিক ক্ষতির

আরও পড়ুন: Vastu Tips: মনসংযোগ বাড়াতে নির্দিষ্ট দিকে পড়ার টেবিল রাখুন, জেনে নিন কোন দিকে রাখা শুভ

Share this article
click me!