জেনে নিন কেন পালিত হয় ছোটি দিওয়ালি, কবে পড়েছে এই তিথি, রইল উৎসবের তাৎপর্য

এই দিনে শ্রীকৃষ্ণ ও সত্যভামা রাক্ষস নরকাসুরকে বধ করেছিলেন। কোথাও এই উৎসব কালী চৌদাস, নরক চৌদাস, রূপ চৌদাস, নরক নিবারণ চতুর্দশী ও ভূত চতুর্দশী-সহ বিভিন্ন নামে উদযাপিত হয়।

Web Desk - ANB | Published : Oct 23, 2022 10:00 AM IST

ছোট দিওয়ালি বা নরক চতুর্থী দীপাবলির উৎসবে দ্বিতীয় দিন অনুষ্ঠিত হয়ে থাকে। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, কৃষ্ণপক্ষের চতুর্দশ দিন অনুষ্ঠিত হয় ছোট দিওয়ালি বা নরক চতুর্থী। এই দিনে শ্রীকৃষ্ণ ও সত্যভামা রাক্ষস নরকাসুরকে বধ করেছিলেন। কোথাও এই উৎসব কালী চৌদাস, নরক চৌদাস, রূপ চৌদাস, নরক নিবারণ চতুর্দশী ও ভূত চতুর্দশী-সহ বিভিন্ন নামে উদযাপিত হয়। 

ছোট দিওয়ালি বা নরক চতুর্থী দীপাবলির তিথি- 
তিথি অনুসারে, দীপাবলির আগে দিন পড়েছে এই ছোট দিওয়ালি বা নরক চতুর্থী দীপাবলির উৎসব। এবছর ২৩ অক্টোবর পালিত হবে ছোট দিওয়ালি বা নরক চতুর্থী দীপাবলির উৎসব। শুভ মুহূর্ত পড়ছে ২৩ অক্টোবর সন্ধ্যা ৬.০৩ থেকে। থাকবে ২৪ অক্টোবর বিকেল ৫.২৭ পর্যন্ত। 

ছোট দিওয়ালি বা নরক চতুর্থী দীপাবলির উৎসবে পুজোর বিধি- 
ছোট দিওয়ালি বা নরক চতুর্দশীতে ভগবান কৃষ্ণ, মা কালী, যমরাজ ও ভগবান হনুমানের পুজো করা হয়। তেল, ফুল, চন্দন ও নারকেল অবশ্যই থাকতে বয় পুজোর সামগ্রীতে। তিল, গুড় ও চালের গুড় দিয়ে প্রসাদ তৈরি করতে হয় ছোট দিওয়ালি বা নরক চতুর্দশী তিথিতে। বিশ্বাস করা হয় ছোট দিওয়ালি পালনে সকল পাপ ধুয়ে যায়। 

হিন্দু পুরাণ অনুসারে, অসুর রাজা নরকাসুর বৈদিক দেবী অদিতির এলাকা দখন করে নিয়েছিলেন। তিনি অনেক নারীকে অপহরণ ও তাঁদের সঙ্গে দুর্ব্যবহারও করেন। ক্রুদ্ধ হন ভগবান কৃষ্ণ ও সত্যভামা তাঁর সঙ্গে যুগ্ধ করে। এই যুদ্ধে পরাস্ত হন নরকাসুর। তাঁকে হত্যা করে শ্রীকৃষ্ণ ও সত্যভামা। আবার অনেকে বিশ্বাস করেন দেবী কালী নরকাসুরকে হ্ত্যা করেছিলেন। এই কারণে দিনটি কালী চৌদস ও নরক চতুর্দশী উভয় হিসেবে পালিত হয়। 

কোথাও এই তিথিতে নরকাসপরের কুশপুতুল পোড়ানো হয়। কোথাও ১৩টি প্রদীপ জ্বালিয়ে পালন করা হয়। তেমনই পশ্চিমবঙ্গে এই দিন ভূত চতুর্দশী পালন করা হয়। ১৪ শাক খাওয়ার রীতি আছে এই দিন। এই দিন ১৪ প্রদীপ জ্বালালো হয়। পূর্বপুরুষদের উদ্দেশ্যে প্রদীপ দেওয়া হয় এই দিন। এই ভাবে বিভিন্ন স্থানে বিভিন্ন ভাবে পালিত হয় দিনটি। প্রতি বছর ধনতেরাস দিয়ে শুরু হয় উৎসব। আর শেষ হয় ভাইফোঁটা দিয়ে। এবছর উৎসব শুরু হয়েছে ২৩ অক্টোবর থেকে। তা শেষ হবে ২৭ অক্টোবর। 

 

আরও পড়ুন- দীপাবলিতে বাড়িতে এই জায়গায় রাখুন সৌভাগ্যের মূর্তি, দুর্ভাগ্য দূর হয়ে হবে টাকার বৃষ্টি

আরও পড়ুন- ২৩ অক্টোবর থেকে মার্গী হওয়া শনি, এই রাশিগুলির উপর প্রবল সমস্যার সৃষ্টি করবে

আরও পড়ুন- ২৫ অক্টোবরের সূর্যগ্রহণ, কোন কোন রাশিকে কষ্ট দেবে এবং কোন রাশিগুলির খুলবে ভাগ্য জেনে নিন 
 

Read more Articles on
Share this article
click me!