Unknown Facts of Lord Vishnu: জেনে নিন ভগবান বিষ্ণু প্রসঙ্গে কয়টি অজানা কাহিনি

প্রচলিত আছে, ব্রক্ষ্মা (Brahma), বিষ্ণু (Vishnu) ও মহেশ্বর (Maheshwar) এই তিনে মিলে এক ঈশ্বর। জেনে নিন, ভগবান বিষ্ণু প্রসঙ্গে কয়টি অজানা কাহিনি। 

Sayanita Chakraborty | Published : Dec 17, 2021 4:43 AM IST / Updated: Dec 17 2021, 10:16 AM IST

হিন্দু ধর্মের ১৩৩ কোটি দেব-দেবতার উল্লেখ আছে। তাদের মধ্যে অন্যতম হলেন ভগবান বিষ্ণু। তিনি শুধু বৈষ্ণব সম্প্রদায়ের সর্বোচ্চ দেবতাই নন, তিনি বিশ্বব্রক্ষ্মান্ডের প্রতিপালক রূপেও পরিচিত। প্রচলিত আছে, ভগবান বিষ্ণু অস্থির সময় পৃথিবীতে আসেন, ও সমস্যা দূর করেন। তিনিই মহাবিশ্বের রক্ষক। প্রচলিত আছে, ব্রক্ষ্মা (Brahma), বিষ্ণু (Vishnu) ও মহেশ্বর (Maheshwar) এই তিনে মিলে এক ঈশ্বর। জেনে নিন, ভগবান বিষ্ণু প্রসঙ্গে কয়টি অজানা কাহিনি। 

সব ছবিতে দেখা যায়, ভগবান বিষ্ণু মহাজাগতিক সাগরে একটি সাপের (Snake) বিছানায় হেলান দিয়ে বসে আছেন। তিনি নিদ্রাচ্ছন্ন। তাঁকে সেবা করে চলেছেন তাঁর স্ত্রী। পুরাণ অনুসারে, এই সেবাকালেই ভগবান বিষ্ণুর পেট থেকে একটি পদ্মফুল (Lotus) উদিত হয়েছিল। তখনও ভগবান ব্রক্ষ্মা জন্ম হয়।  তিনি বিষ্ণুর সেবায় মনোনিবেশ করেন। 

মহাভারত অনুসারে বিষ্ণুর নারী অবতার আছে। এই অবতার মোহিনী (Mohini) নামে পরিচিত। সমুদ্র মন্থনের সময় তাঁর গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। যেখানে তিনি অসুরদের কাছ থেকে অমৃত অর্জন করেন। সেই অমৃত তিনি দেবতাদের দান করেন। যা খেয়ে অমরত্ব লাভ করেন স্বর্গের দেব দেবতারা। 

বিষ্ণু শব্দের অর্থ প্রবেশ করা, পরিব্যাপ্ত করা। প্রচলিত আছে, পৃথিবীর সকল বস্তুতে ভগবান বিষ্ণু (Lord Vishnu) বিরাজ করছেন। ভগবান বিষ্ণুর ১০৮টি মন্দির আছে। তার মধ্যে ১০৫টি ভারতে অবস্থিত আর। একটি নেপালে অবস্থিত। ভগবান বিষ্ণু এই বিশ্বব্রক্ষ্মান্ড্যের সৃষ্টিকর্তা ও রক্ষক। 

ভারতের একটি মন্দিরে ৪০ সেন্টিমিটার লম্বা পায়ের ছাপ (Foot Print) আছে। পায়ের ছাপে শঙ্খ, চক্র, গদা-সহ নয়টি চিহ্ন আছে। এই অস্ত্রগুলো বিষ্ণুর (Lord Vishnu) অস্ত্রের প্রতীক। মনে করা হয়, ভগবান বিষ্ণু সেখানে নিজের অস্তিত্বের পরিচয় দিয়েছেন। এই মন্দিরে কোনও একটি মনস্কামনা নিয়ে গেলে তা অবশ্যই পূরণ হয়।  

আরও পড়ুন: Saturn trigrahi yoga 2022: নতুন বছরে গঠিত হবে শনির ত্রিগ্রহী যোগ, এই ৫ রাশির বাড়বে সমস্যা

আরও পড়ুন: Mokshada Ekadashi 2021: রোগ, দারিদ্রতা এবং কলঙ্ক থেকে মুক্তি দেয় এই ব্রত, জেনে নিন এই তিথির গুরুত্ব

বিষ্ণু (Lord Vishnu) ও মিশরীয় ঈশ্বর হোরাসের মধ্যে মিল আছে। জেমন ফ্রিম্যান ক্লার্ক, রিচার্ড লেভিটন, জেমস কাউলেস প্রিচার্ড ও অন্যান্যরা বিষ্ণু ও প্রাচীন মিশরীয় ঈশ্বর হোরাসের মধ্যে মিল উল্লেখ করেছেন। অনেকেই দুই ভগবান মধ্যএ বিস্তর মিল পেয়েছেন। 

নেপালের (Nepal) কাঠামান্ডু থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে বুধানীলকন্ঠ মন্দিরটি বেশ নামকরা। সেখানে শেশ নাগের ওপর ভগবান বিষ্ণুর (Lord Vishnu) মূর্তি আছে। কিন্তু, এই মন্দির নেপালের রাজাদের জন্য নিষিদ্ধ জায়গয়া। জানা যায়, রাজা প্রতাপ মল্লার একটি ভবিষ্যদ্বাণী পেয়েছিলেন।  যেখানে বলা হয়, এই মন্দিরে পা রাখলে তাদের মৃত্যু অনিবার্য হবে। 
 

Share this article
click me!