Shattila Ekadashi 2022: এই ব্রতের ফল হাজার বছরের তপস্যার সমান, জেনে নিন এই একাদশী তিথির তাৎপর্য ও ব্রতকথা

এই উপবাস পালন করলে মানুষ সেই পুণ্য লাভ করে, যা হাজার বছরের তপস্যা, স্বর্ণ দান এবং কন্যা দান দ্বারা অর্জিত হয়। এই পুণ্যের প্রভাবে একজন ব্যক্তি জীবনের সমস্ত সুখ লাভ করে, তারপর সে মোক্ষের দিকে অগ্রসর হয়। এই বছরে এই তিথি ২৮ জানুয়ারি শুক্রবার পালিত হবে এই ষষ্ঠীলা একাদশীর উপবাস। 

Web Desk - ANB | Published : Jan 20, 2022 7:11 AM IST

প্রতি মাসে দুবার আসে একাদশী তিথি। মাঘ মাসের প্রথম একাদশী হল ষট্টিলা একাদশী, যা মাঘ মাসের কৃষ্ণপক্ষ তিথিতে পড়ে। প্রতিটি একাদশীর মতো, এটিও বিশ্বের ধারক ভগবান বিষ্ণুকে উৎসর্গ করা। এই একাদশীতে ছয়টি উপায়ে তিল দান করার বিশেষ তাৎপর্য রয়েছে। কথিত আছে যে, এই উপবাস পালন করলে মানুষ সেই পুণ্য লাভ করে, যা হাজার বছরের তপস্যা, স্বর্ণ দান এবং কন্যা দান দ্বারা অর্জিত হয়। এই পুণ্যের প্রভাবে একজন ব্যক্তি জীবনের সমস্ত সুখ লাভ করে, তারপর সে মোক্ষের দিকে অগ্রসর হয়। এই বছরে এই তিথি ২৮ জানুয়ারি শুক্রবার পালিত হবে এই ষষ্ঠীলা একাদশীর উপবাস। আপনিও যদি এই উপবাস রাখার কথা ভাবছেন, তাহলে পূজার সময় অবশ্যই ষষ্ঠীলা একাদশীর উপবাসের গল্পটি পড়ুন।
এই ষষ্ঠীলা একাদশীর উপবাসের গল্প
ষষ্ঠীলা একাদশীর উপবাসের কাহিনী অনুসারে বহুকাল আগে এক নগরে এক ব্রাহ্মণ বাস করতেন। তিনি ভগবান শ্রী নারায়ণের একান্ত ভক্ত ছিলেন এবং তাঁর জন্য উত্সর্গীকৃত সমস্ত উপবাস রাখতেন। তিনি তাকে পূজা করতেন। একবার সেই ব্রাহ্মণ নারায়ণের জন্য একমাস উপবাস করেছিলেন। উপবাসের কারণে তাঁর শরীর খুবই দুর্বল হয়ে পড়লেও শরীর পবিত্র হয়ে গিয়েছিল। তা দেখে ভগবান বিষ্ণু ভাবলেন কেন তাঁর মনও শুদ্ধ হবে না, যাতে এই ভক্ত বিষ্ণু লোকে বাস করার সৌভাগ্য লাভ করতে পারে।
এই ভেবে ভগবান বিষ্ণু তাঁর কাছে দান চাইতে গেলেন। কিন্তু সেই ব্রাহ্মণ ভগবানকে এক পিণ্ড মাটি দান করলেন। শ্রীহরি দান নিয়ে সেখান থেকে চলে গেলেন। কিছুক্ষণ পর ব্রাহ্মণীর মৃত্যু হয় এবং তিনি সরাসরি বিষ্ণুলোকে পৌঁছে যান। তিনি বিষ্ণুলোকে বাস করার জন্য একটি কুঁড়েঘর খুঁজে পেলেন, কিন্তু তা সম্পূর্ণ খালি ছিল। এরপর ঐ মহিলার মনে একটা চিন্তা এলো যে, সারা জীবন ভগবানের সেবা করেছি, কিন্তু খালি কুঁড়েঘর কি পেলাম? তখন শ্রীহরি বললেন, তুমি মানবজীবনে কখনো অন্ন বা অর্থ দান করোনি। তারই ফল এই যে, তুমি উপাসনার মাধ্যমে বিষ্ণুলোক লাভ করলেও আর কিছু পেতে পারোনি।
তখন মহিলাটি ঈশ্বরের কাছে এই সমস্যার সমাধান জানতে চাইলেন। এই বিষয়ে ভগবান বিষ্ণু বললেন, যখন ভগবানের মেয়েরা আপনার সঙ্গে দেখা করতে আসে, তখন আপনি তাদের কাছে ষষ্ঠীলা একাদশীর উপবাসের পদ্ধতি জিজ্ঞাসা করুন। সম্পূর্ণ আচার-অনুষ্ঠানের সঙ্গে এই উপবাসটি পালন করুন। ভগবান বিষ্ণু যেভাবে বলেছিলেন, ব্রাহ্মণ ভগবানের মেয়েদের কাছ থেকে ষষ্ঠীলা একাদশীর উপবাসের পদ্ধতি শিখেছিলেন এবং এই উপবাসটি সম্পূর্ণ ভক্তি ও নিয়মের সঙ্গে পালন করেছিলেন। এই ব্রত পালনের পর, তার কুঁড়েঘরটি সমস্ত প্রয়োজনীয় জিনিসপত্র, অর্থ এবং শস্য ইত্যাদিতে পূর্ণ হয়ে গেল এবং সেও খুব সুন্দর হয়ে উঠল। এভাবেই ষষ্ঠীলা একাদশীর উপবাসের গল্পে বলা হয়েছে মানুষকে অন্নদানের গুরুত্ব। কথিত আছে যে এই দিনে তিল দান করলে সৌভাগ্য বৃদ্ধি পায় এবং দারিদ্র্য দূর হয়।

আরও পড়ুন- Chanakya Niti: এই ৫ গুণের অধিকারী মহিলারা প্রতিটি ব্যক্তির ভাগ্য পরিবর্তন করতে পারে

আরও পড়ুন- রান্নাঘরে এই জিনিস পড়ে যাওয়া অত্যন্ত অশুভ, জেনে নিন এর সঙ্গে সম্পর্কিত নিয়মগুলি

আরও পড়ুন- Vastu Tips: বাড়িতে কখনোই হবে না অর্থের অভাব, যদি মেনে চলেন বাস্তুর এই নিয়মগুলো

আরও পড়ুন- Cancer Monthly Horoscope: নতুন বছরের প্রথম মাস কেমন প্রভাব ফেলবে কর্কট রাশির উপর

Share this article
click me!