কেন শীতলা অষ্টমীর দিন বাসী খাবার খাওয়া হয়, জেনে নিন এই পুজোর তিথি ও শুভ সময়

এই উত্সবটি হোলির ঠিক পরের অষ্টমী তিথিতেই পড়ে। এই দিনে শীতলা মাতার পূজা করা হয়। শীতলা অষ্টমীকে বসোদা অষ্টমীও বলা হয় কারণ এই দিনে শীতলা মাতাকে বাসি খাবার নিবেদন করা হয় এবং লোকেরা বাসি খাবারও গ্রহণ করে। 
 

Web Desk - ANB | Published : Mar 21, 2022 7:17 AM IST

চৈত্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথি শীতলা অষ্টমী হিসেবে পালিত হয় । এই উত্সবটি হোলির ঠিক পরের অষ্টমী তিথিতেই পড়ে। এই দিনে শীতলা মাতার পূজা করা হয়। শীতলা অষ্টমীকে বসোদা অষ্টমীও বলা হয় কারণ এই দিনে শীতলা মাতাকে বাসি খাবার নিবেদন করা হয় এবং লোকেরা বাসি খাবারও গ্রহণ করে। 
উত্তর ভারতে এই উৎসবের বিশেষ গুরুত্ব রয়েছে। মানুষ মা রাণী শুধু সপ্তমীর রাতে এই জন্য, পৃথিবীতে অবতীর্ণ হন এবং আগের দিনের রান্না করা বাসি খাবার অষ্টমীর দিন মা রানীকে নিবেদন করা হয়। আখের রসে পাকা রাসখীরও দেওয়া হয় কিছু কিছু জায়গায়। এটাও এক রাত আগেই প্রস্তুত করা হয়। এবার বসোদা উৎসব পালিত হবে ২৫ মার্চ ২০২২, শুক্রবার। জেনে নিন এই দিনটির সঙ্গে সম্পর্কিত বিশেষ কিছু কথা।
শুভ সময় চৈত্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথি শুরু হয় - ২৫ মার্চ ২০২২, শুক্রবার বেলা ১২ টা বেজে ৯ মিনিটে। আর চৈত্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথি শেষ হবে - ২৫ মার্চ ২০২২, শুক্রবার রাত ১০ টী বেজে ৪ মিনিটে।

জেনে নিন এই ব্রতের গুরুত্ব

শাস্ত্রে শীতলা মাতাকে স্বাস্থ্যের দেবী হিসেবে বর্ণনা করা হয়েছে। এমনটা বিশ্বাস করা হয় যে এই দিনে যে নারী উপবাস করেন এবং শ্রদ্ধাভরে পূজা করেন, তার বাড়িতে অর্থ, খাবার ইত্যাদির অভাব হয় না। তার পরিবার ও সন্তানরা সুস্থ আছে। তাদের জ্বর, হাম, গুটি বসন্ত, চোখের রোগ ইত্যাদি সমস্যা হয় না।

পূজার পদ্ধতি

সপ্তমীর সন্ধ্যায় রান্নাঘর পরিষ্কার করে মায়ের জন্য ভোগ এবং পরিবারের সদস্যদের জন্য খাবার তৈরি করুন। অষ্টমীর দিন ভোরে ঘুম থেকে উঠে স্নান ইত্যাদি থেকে অবসর নিয়ে মা শীতলার সামনে ফুল, অক্ষত, রোলি, জল ও দক্ষিণা গ্রহণ করে উপবাসের ব্রত নিন। এর পর নিয়ম করে মায়ের পুজো করুন। তাদের নিবেদন করুন রোলি, অক্ষত, জল, ফুল, দক্ষিণা, বস্ত্র, প্রসাদ ইত্যাদি। বাসি পুডিং, পুরি এবং খির ইত্যাদি অফার করুন। শীতলা স্তোত্র পাঠ করুন, দ্রুত গল্প পাঠ করুন এবং পরিবারকে সুস্থ রাখার জন্য মায়ের কাছে প্রার্থনা করুন।

বাসি খাবার খাওয়ার কারণ

আরও পড়ুন- রাশিতে চন্দ্রের ভূমিকা কী, জেনে নিন চন্দ্র দেবতার আশীর্বাদ পাওয়ার নিশ্চিত উপায়

আরও পড়ুন- মৃত্যুর পর প্রথম দেখা দেন ইনি, সারা জীবনের পাপ-পূণ্যের হিসেবও রাখেন

আরও পড়ুন- এপ্রিলেই শুরু দুর্গাপুজো, সাতই এপ্রিল ষষ্ঠী-দেখে নিন ক্যালেন্ডার

শীতলা মাতাকে শীতলতা প্রদানকারী মা বলা হয়। অতএব, অষ্টমী তিথিতে যা কিছু তাকে উত্সর্গ করা হয়, তা যেন সম্পূর্ণ শীতল হয়, তাই এটি রাতেই রাখা হয়। মায়ের ভক্তরাও অষ্টমীর দিনে প্রসাদ আকারে ঠান্ডা খাবার গ্রহণ করেন। এই দিনে বাড়িতে চুলা জ্বালানোও নিষিদ্ধ। অন্যদিকে, বৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকে, শীতলা অষ্টমীর পর, গ্রীষ্ম ঋতু তার জোর দেওয়া শুরু করে। এই দিনটি শীতের শেষ দিন হিসেবে পালিত হয়। এই দিন থেকেই খাবার নষ্ট হতে থাকে। শীতলা অষ্টমীর দিন মাকে সপ্তমীতে তৈরি বাসি খাবার নিবেদন করে মানুষকে এই বার্তা দেওয়া হয় যে, আজ থেকে পুরও গ্রীষ্মকালে শুধু তাজা খাবার গ্রহণ করতে হবে।

Share this article
click me!