গ্রহণের সময় সতর্ক থাকুন, তা না হলে শারীরিক ও মানসিক ক্ষতি হতে পারে

আজ ৩০ এপ্রিল রাত ১২টা ১৫ মিনিটে শুরু হবে বছরের প্রথম সূর্যগ্রহণ। এই গ্রহণ শেষ হবে ভোর ৪টে ৭ মিনিটে। গ্রহণের সময় সকলকে সতর্ক থাকা উচিত। তা না হলে এই তিনটি ক্ষতির সম্মুখীন হতে পারেন। চোখের ক্ষতি থেকে মানসিক ক্ষতি হতে পারে অসতর্ক থাকলে। 

Web Desk - ANB | Published : Apr 30, 2022 11:01 AM IST

চলতি বছরের প্রথম সূর্যগ্রহণ হবে ৩০ এপ্রিল অর্থাৎ আজ। জানা গিয়েছে, আজ ৩০ এপ্রিল রাত ১২টা ১৫ মিনিটে শুরু হবে বছরের প্রথম সূর্যগ্রহণ। এই গ্রহণ শেষ হবে ভোর ৪টে ৭ মিনিটে। তবে, ভারতে এই গ্রহণের কোনও প্রভাব পড়বে না। ভারতীয় সময় অনুসারে, সূর্যগ্রহণ চলবে প্রায় তিন ঘন্টা ৫২ মিনিট। এবার গ্রহণে সূর্যের সর্বাধিক ৫৪ শতাংশ অস্পষ্ট অনুভূত হবে। তবে, এবার ভারতে সূর্যগ্রহণটি দৃশ্যমান হবে না। সে কারণে ভারতে সূতক কাল পালিত হবে না। তবে, গ্রহণের সময় সতর্ক থাকুন। এবছর এই গ্রহণ চিলি, আর্জেন্টিনা, উরুগুয়ের বেশিরভাগ অংশ, দক্ষিণ-পশ্চিম বলিভিয়া, দক্ষিণ-পূর্ব পেরু এবং ব্রাজিলে দেখা যাবে। আবার শাস্ত্র মতে, গ্রহণের প্রভাব পড়ে বিভিন্ন রাশির ওপর। এতে মানুষের জীবনে খারাপ অথবা ভালো উভয় সময় শুরু হয়। কারও জীবনে উন্নতি ঘটে তো কারও অবনতি। তবে, গ্রহণের সময় সকলকে সতর্ক থাকা উচিত। তা না হলে এই তিনটি ক্ষতির সম্মুখীন হতে পারেন। 

চোখের ক্ষতি- খালি চোখে গ্রহণ দেখলে রেটিনার ক্ষতি হয়। গ্রহণের সময় শক্তিশালী ইলেক্ট্রোম্যাগনেটিক আলো বিকশিত হয়। তাই সূর্যগ্রহণ খালি চোখে দেখলে চোখ খারাপ হয়ে যেতে পারে। খালি চোখে গ্রহণ দেখলে অন্ধ পর্যন্ত হয়ে যেতে পারেন। এই সময় এক ধরনের রশ্মি নির্গত হয়, তা রেটিনার ক্ষতি করে। 

গর্ভাবস্থা ক্ষতি- গ্রহণের সময় গর্ভস্থ মহিলারা সতর্ক থাকুন। তা না হলে গর্ভস্থ বাচ্চার ক্ষতি হতে পারে। এই সময় ভুলেও খাবার খাবেন না, জল পর্যন্ত পান করলেও ক্ষতি হতে পারে। এই সময় সূর্য রশ্মি সঠিক ভাবে পৃথিবীতে আসতে পারে না। সে কারণে বায়ুতে বাড়তে থাকে জীবাণু। আর গ্রহণের সময় খাবার খেলে কিংবা জল খেলে সেই জীবাণু শরীরে প্রবেশ করতে পারে। তাই গর্ভবতী মহিলারা সতর্ক থাকুন।  

মানসিক ক্ষতি- গ্রহণের সময় সতর্ক না থাকলে মানসিক ক্ষতি হতে পারে। অনেকের মতে, গ্রহণ আপনার মন ও মেজাজের ওপর খারাপ প্রভাব ফেলতে পারে। কোনও কারণ ছাড়াই সূর্যগ্রহণে সময় ক্লান্ত ও বিরক্ত বোধ করতে পারেন। তাই গ্রহণের সময় ঘরে থাকুন। এই সময় মানসিক শান্তি বজায় রাখার চেষ্টা করুন। এই সময় কোনও সিদ্ধান্ত নেবেন না। মানসিক অস্থিরতা থাকার জন্য ভুল সিদ্ধান্ত নিতে পারেন।  

আরও পড়ুন- পুজো করার সময় এই বিশেষ জিনিসটি অর্পন করুন, দূর করতে হবে সকল আর্থিক জটিলতা

আরও পড়ুন- এই চার রাশির বাড়ি ভুলেও যাবেন না, অতিথি আগমন একেবার পছন্দ নয় এদের

আরও পড়ুন- কখনোই ফাঁকা হবে না মানি ব্যাগ, এই নিয়মে পার্স সব সময় থাকবে টাকায় ভর্তি

 
 

Share this article
click me!