Chanakya Niti-র মতে 'এই ধরনের মানুষ সাপের মতো বিষাক্ত, এদেরকে এড়িয়ে চলাই শ্রেয়'

জীবনে অনেক সময় আবার উল্টোটাও হয় এমন কিছু মানুষের সঙ্গে পরিচয় হয় যেন সাপের মতো বিষধর মানুষ। এমন পরিস্থিতিতে আচার্য চাণক্য একটি শ্লোকে বলেছেন যে ৪ প্রকারের মানুষকে ভুল করেও কখনও বিশ্বাস করা উচিত নয় এবং তাদের দুঃখের কথা তাদের সঙ্গে শেয়ার করা উচিত নয়। চাণক্য নীতির বিখ্যাত শ্লোকটি কী তা জেনে নিন -
 

Web Desk - ANB | Published : Feb 9, 2022 8:59 AM IST

আচার্য চাণক্যের নীতি সম্পর্কে যদি কোনও কথা বলা হয় সেকথাও খুব কমই বলা হবে। আচার্যের প্রতিটি বিষয়ে গভীর জ্ঞান ছিল। আচার্য চাণক্য একজন অর্থনীতির লেখক এবং প্রাচীন ভারতীয় রাজনীতির একজন মহান পণ্ডিত ছিলেন। তিঁনি তার নীতির ভিত্তিতে চন্দ্রগুপ্ত মৌর্যকে রাজা করেছিলেন। আচার্য চাণক্যের নীতিশাস্ত্রে বন্ধু থেকে শত্রুতা, স্বামী স্ত্রী থেকে ব্যবসার নীতির কথা বলা হয়েছে। আচার্য চাণক্য বিশ্বাস করেন যে, প্রত্যেকের জীবনেই এমন লোক থাকা উচিত যারা বিশ্বস্ত এবং তাদের থেকে কোনও ক্ষতি হওয়ার সম্ভাবনা নেই। জীবনে অনেক সময় আবার উল্টোটাও হয় এমন কিছু মানুষের সঙ্গে পরিচয় হয় যেন সাপের মতো বিষধর মানুষ। এমন পরিস্থিতিতে আচার্য চাণক্য একটি শ্লোকে বলেছেন যে ৪ প্রকারের মানুষকে ভুল করেও কখনও বিশ্বাস করা উচিত নয় এবং তাদের দুঃখের কথা তাদের সঙ্গে শেয়ার করা উচিত নয়। চাণক্য নীতির বিখ্যাত শ্লোকটি কী তা জেনে নিন -
চাণক্য নীতিতে উল্লেখ শ্লোক
'রাজা পতিতা যমো হায়গনিস্টকারো বালায়াচকো। কিন্তু দুঃখ জানো না, অষ্টমো গ্রামকান্তক:। '
এই শ্লোকে আচার্য চাণক্য বলেছেন যে, এই পৃথিবীতে ৪ ধরনের মানুষ আছে যারা কোনও মানুষের সমস্যা বোঝে না। এমন কিছু আছে যারা অন্যের কষ্টে প্রভাবিতও হয় না। এর সঙ্গে, আরও একদল থাকে যারা সমস্যায় থাকা মানুষটিকে আরও বেশি করে সমস্যা বা কষ্ট দেয়। এরাও কখনও অন্যের দুঃখে দুঃখ পায় না।
এর সঙ্গে আচার্য চাণক্য বলেছেন যে, কেউ তার সামনে কখনই তার ব্যথা বা বেদনা প্রকাশ করবেন না। কারণ তাদের ব্যথা বলার কোনও প্রভাব নেই। আচার্য চাণক্য বিশ্বাস করতেন যে এই লোকদের মুখোমুখি হলে, ধৈর্য এবং বুদ্ধির সঙ্গে কাজ করা উচিত, এই লোকদের থেকে দূরে থাকাই ভাল।
'তক্ষকস্য বিষম দান্তে মক্ষিকায়াস্তু মস্তকে। বৃশ্চিকস্য বিষ পুছে সর্বঙ্গে দুর্জনে বিষ।'
আচার্য চাণক্যের মতে, সাপের বিষ তার দাঁতে, মাছির বিষ তার মাথায় এবং বিচ্ছুর লেজে থাকে। অর্থাৎ সব বিষাক্ত প্রাণীরই কোনও না কোনও অংশে বিষ থাকে। কিন্তু যার মনে বিষ, তাদের সব অঙ্গ বিষে ভরে যায়। এই ধরনের লোকেরা তাদের বিষ অন্যের উপর নিক্ষেপ করে থাকে। তাই এই মানুষদের থেকে দূরে থাকাই শ্রেয়।

আরও পড়ুন- Chanakya Niti: এই ৫ গুণের অধিকারী মহিলারা প্রতিটি ব্যক্তির ভাগ্য পরিবর্তন করতে পারে

আরও পড়ুন- রান্নাঘরে এই জিনিস পড়ে যাওয়া অত্যন্ত অশুভ, জেনে নিন এর সঙ্গে সম্পর্কিত নিয়মগুলি

আরও পড়ুন- Vastu Tips: বাড়িতে কখনোই হবে না অর্থের অভাব, যদি মেনে চলেন বাস্তুর এই নিয়মগুলো

Read more Articles on
Share this article
click me!