বছরের শেষ সূর্য গ্রহণ, জেনে নিন এই সময় কি করবেন কি করবেন না

  • হতে চলেছে বছরের শেষ সূর্য গ্রহণ
  • সোমবার হবে বছরের শেষ সূর্যগ্রহণ
  • এই গ্রহণকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে
  • সমস্ত রাশি এই গ্রহণের এর দ্বারা প্রভাবিত হবে

Asianet News Bangla | Published : Dec 14, 2020 6:41 AM IST

১৪ ডিসেম্বর সোমবার অর্থাৎ আজকে ২০২০ সালের শেষ সূর্যগ্রহণ। এই গ্রহণের যোগ শুরু হবে রাত ৭ টা বেজে ৩ মিনিট থেকে এবং শেষ হবে ১৫ ডিসেম্বর রাত ১১ টা বেজে ২৩ মিনিট অবধি। সনাতন ধর্মের বিশ্বাস অনুসারে, সূর্যগ্রহণ এবং চন্দ্রগ্রহণ আমাদের রাশিচক্রকে প্রভাবিত করে। দুটি ধরণের গ্রহণ রয়েছে। সূর্যগ্রহণ এবং চন্দ্রগ্রহণ। এটি বিশ্বাস করা হয় যে গ্রহণের অনেক প্রভাব রয়েছে। ভারত এবং অন্যান্য অনেক দেশে সৌরগ্রহণ সম্পর্কে অনেক বিশ্বাস রয়েছে। একই সঙ্গে, ধর্মীয় এবং জ্যোতিষ দৃষ্টিকোণ থেকে গ্রহণের খুব গুরুত্ব রয়েছে। সূর্যগ্রহণ সম্পর্কে আমাদের মনেও বিভিন্ন ধরণের কৌতূহল উত্থিত হয় এবং আমরা এটি সম্পর্কে সমস্ত কিছু জানতে চাই।

আরও পড়ুন- বাড়িতে আর্থিক সঙ্কট, আপনি এই ৭ ভুল করছেন না তো

সূর্যগ্রহণে এই কাজটি করবেন না-

মনে করা হয় সূর্যগ্রহণের সময় চুলে তেল দেওয়া, খাবার খাওয়া, ঘুমনো, চুল বাঁধা, কাপড় ধোয়া, রান্না করা ইত্যাদি কাজগুলি এড়ানো উচিত। আবার মনে করা হয় সূর্যগ্রহণের সময় ঈশ্বরের প্রতিমা স্পর্শ করা উচিত নয়। সূর্যগ্রহণের সময় শস্য গ্রহণ করা উচিত নয়। এটি বিশ্বাস করা হয় যে এই সময়ে, আপনি যত বেশি খাদ্যশস্য খান, তত বেশি নরকে আপনাকে নির্যাতনের শিকার হতে হবে। 

আরও পড়ুন- নতুন বছরে যাবতীয় সমস্যা কাটিয়ে উঠতে, এই নিয়মে করুন শিব পুজো

পুরাণ অনুসারে, সূর্যগ্রহণের সময় খাবার খাওয়া পুণ্যকে ধ্বংস করে দেয়। আবার সূর্যগ্রহণের সময় কোনও শুভ কাজ করা উচিত নয়। তবে ঈশ্বরকে মনে মনে কেবল স্মরণ করা যায়। শাস্ত্র মতে, সূর্যগ্রহণের আগে, স্নানের পরে ঈশ্বরের উপাসনা করুন এবং প্রার্থনা করুন। বিশ্বাস করা হয় গ্রহণের সময় প্রদত্ত অনুদানগুলি স্বাভাবিকের চেয়ে বহুগুণ বেশি ফলন দেয়। এই সময়কালে, উচিত পুণ্য কাজ করা।

Share this article
click me!