'পুত্র নয় বরং এই কন্যা সন্তানরাই পরিবারের গর্ব', জানায় চাণক্য নীতি

  • সফলতা অর্জনকারী ইতিবাচক চিন্তাভাবনা গ্রহণ করেন
  • এই ব্যক্তিরা বিষ থেকে অমৃতের সন্ধান করেন
  • অর্থহীন কিছু বিবেচনা করা উচিত নয়
  • মহিলাদের সম্মান জানানো উচিত

Asianet News Bangla | Published : Feb 20, 2021 5:15 AM IST

চাণক্য সমাজের জন্য এমন কিছু কথা বলেছিলেন, যা জীবনকে বোঝার ও গ্রহণের মাধ্যমে বিভিন্ন ধরণের বাধা ও ঝামেলা থেকে মুক্তি পেতে পারে। চাণক্য জানিয়েছেন এই বিষয়গুলি খুব সাধারণ। যে কেউ এগুলি গ্রহণ করতে পারে। যে ব্যক্তি জ্ঞান অর্জনের ক্ষমতা রাখে। তিনি কঠোর পরিশ্রমের কারণে আতঙ্কিত হন না। এ জাতীয় লোকদের অবশ্যই চানক্যের এই জিনিসগুলি গ্রহণ করতে হবে। কারণ এরা বিষ থেকে অমৃত আহরণের পদ্ধতিটি জানেন।

আরও পড়ুন- কুম্ভ রাশিতে প্রবেশ করতে চলেছে শুক্র, প্রেমের সম্পর্কে পড়বে এর প্রভাব 

চাণক্যের মতে, জীবনে সফলতা অর্জনকারী সদা ইতিবাচক চিন্তাভাবনা গ্রহণ করেন। এই জাতীয় ব্যক্তিরা বিষ থেকে অমৃতের সন্ধান করেন। চাণক্য বলেছেন যে অমৃতটিও যদি বিষের মধ্যে লুকিয়ে থাকে তবে তা পাওয়ার চেষ্টা করা উচিত। অনেক বিপজ্জনক রোগের ঔষধ বিষ থেকেই তৈরি হয়। অতএব, কাউকে অর্থহীন কিছু বিবেচনা করা উচিত নয়। খারাপ জিনিস থেকে ভাল জিনিসও পাওয়া যায়। এটাই চাণক্যের এই নীতির সারমর্ম।

আরও পড়ুন- সিংহ রাশির কতটা উন্নতি হবে ফাল্গুন মাসে, দেখে নিন 

যদি ময়লার মধ্যে সোনার সন্ধান পাওয়া যায় তবে তা গ্রহণ করা উচিত। চানক্যের মতে, সোনা পাওয়ার জন্য সর্বত্র যত্ন নেওয়া উচিত। এর অর্থ হল ময়লার মধ্যেও যদি সোনার দেখা হয় তবে তা নেওয়া উচিত। একই ভাবে, কোনও পরিবারে একজন মেধাবী মহিলা থাকলে তাকে সম্মান জানানো উচিত। চানক্যের মতে, মানমসম্পন্ন মহিলা দরিদ্র পরিবারে থাকলেও তাকে শ্রদ্ধার সঙ্গে জীবনসঙ্গী করার চেষ্টা করা উচিত। আপনি যদি চানক্যকে বিশ্বাস করেন, শত্রুর ঘরে যদি কোনও জ্ঞানী মহিলা থাকেন তবে তার সম্পর্কে অহংকার ত্যাগ করা উচিত। কারণ যেখানেই একজন মহিলা যাবেন সেখানে ভাল গুণাবলী এবং গুণাবলীতে পূর্ণ করবেন। তিনি একজন পুরুষের তুলনায় বংশ এবং পরিবারের সম্মান বাড়াবেন।

Share this article
click me!