সাফল্য লাভে, জেনে নিন পৌষ মাসে কোন কাজ করবেন আর কোন কাজ করবেন না

হিন্দু ক্যালেন্ডার অনুসারে এটি বছরের নবম মাস। পৌষ মাসে সূর্যদেব ও নারায়ণের পূজা অত্যন্ত ফলপ্রসূ বলে মনে করা হয়। এই মাসে সূর্য দেবতাকে ভগ নামে পূজা করা হয়।
 

Web Desk - ANB | Published : Dec 21, 2021 6:50 AM IST

পৌষ মাস ১৭ ডিসেম্বর ২০২১ থেকে শুরু হয়েছে শেষ হবে ইংরেজির নতুন বছর পর্যন্ত। এই মাসের পূর্ণিমা তিথিতে, চাঁদ পুষ্য নক্ষত্রে থাকে, তাই এই মাসটি পৌষ ও পুষ নামে পরিচিত। হিন্দু ক্যালেন্ডার অনুসারে এটি বছরের নবম মাস। পৌষ মাসে সূর্যদেব ও নারায়ণের পূজা অত্যন্ত ফলপ্রসূ বলে মনে করা হয়। এই মাসে সূর্য দেবতাকে ভগ নামে পূজা করা হয়।
এছাড়া পৌষ মাসকে পূর্বপুরুষদের মুক্তির মাস বলা হয়। পৌষ মাসে পিন্ডদানের বিশেষ তাৎপর্য রয়েছে। এটা বিশ্বাস করা হয় যে পৌষ মাসে পিতৃপুরুষদের জন্য পিন্ড দান দান করলে তারা মোক্ষ লাভ করে এবং তারা সরাসরি বৈকুণ্ঠে চলে যায়। তাই এই মাসটিকে অন্য পিতৃপক্ষ হিসেবেও ধরা হয়। তবে এই মাসে সব ধরনের মাঙ্গলিক কাজ নিষিদ্ধ। জেনে নিন কেন এমন হয় এবং পৌষ মাসে কি কি নিয়ম মেনে চললে জীবনে সাফল্য আসে।
সূর্য ধনু রাশিতে প্রবেশের সঙ্গে সঙ্গে পৌষ মাস শুরু হয়। এমন অবস্থায় পৃথিবীতে সূর্যের প্রভাব কমে যায় এবং এর কারণে দিন ছোট হয় এবং রাত হয় দীর্ঘ। যেহেতু সূর্যকে সমস্ত গ্রহের অধিপতি বলা হয়, তাই সূর্যের এই অবস্থান অন্যান্য গ্রহ এবং নক্ষত্রের উপরও বিরূপ প্রভাব ফেলে। তাই পৌষ মাসে সূর্যকে মলিন মনে করা হয় এবং এই মাসকে তাই খরমাস ও মলমাস বলা হয়। এই কারণে পৌষ মাসে সব ধরনের মাঙ্গলিক কাজ নিষিদ্ধ করা হয়েছে। মকর রাশিতে প্রবেশ করলে সূর্য উত্তরায়ণ হয় এবং এই শুভ দিনগুলি শুরু হয় এবং আবার শুভ কাজ শুরু হয়।
পৌষ মাসে এই কাজটি করুন
- এই মাসে সূর্যকে নিয়মিত জল নিবেদন করতে হবে। অর্ঘ্যকালে জলে রোলি, নৈবেদ্য, গুড় এবং লাল ফুল যোগ করুন। অর্ঘ্য নিবেদনের সময় 'ওম আদিত্যয় নমঃ' মন্ত্রটি জপ করুন।
- এই মাসটিকে নারায়ণের পূজার চেয়ে শ্রেষ্ঠ বলে মনে করা হয়। এমন অবস্থায় গীতা পাঠ করুন, বিষ্ণু সহস্রনাম পাঠ করুন এবং নারায়ণের মন্ত্রগুলি জপ করুন।
- পৌষ মাসে গায়ত্রী মন্ত্র জপ করা উপকারী বলে মনে করা হয়। গায়ত্রী মন্ত্র জপ কুণ্ডলীতে সূর্যের অবস্থানকে শক্তিশালী করে।
- পবিত্র নদীতে স্নান, পূজা এবং দান করার ক্ষেত্রে এই দিনগুলি অত্যন্ত পুণ্যদায়ী। এটি করলে বহুগুণ ফল পাওয়া যায়। বামন পুরাণ অনুসারে পৌষ মাসে গ্রহ, খাদ্য ইত্যাদি দান করলে ভগবান বিষ্ণু প্রসন্ন হন।
- শীতের মাস পৌষে সূর্যের প্রভাবে তুঙ্গে, গুড়, তিল, সেলারি, লবঙ্গ, আদা, বাদাম ইত্যাদি গ্রহণ করা উচিত।
পৌষ মাসে এই কাজগুলো করতে ভুলবেন না-
- পৌষ মাসে বিবাহ এবং বাগদান যাতে কাজ না করে, তাই এই মাসে ভাল কাজ করা উচিত। এমনকি বিয়ে নিয়েও আলোচনা করা উচিত নয়।
- এই সময় হোম, ভূমি পূজা, অগ্নি, গ্রহ চিহ্ন, ব্যবসায়িক মহূর্ত, দেব পূজা, মুদন এবং পবিত্র সুতো ইত্যাদি শুভ আচার করা উচিত নয়।
- পৌষ মূলা মাসে ফুলকপি, বেগুন, মসুর ডাল, মাংস ও মদ খাওয়া উচিত নয় বলে মনে করেন অনেকেই।

আরও পড়ুন- আগামী বছর কোন কোন রাশির জন্য শুভ ও কাদের উপর বাড়বে চাপ, দেখে নিন বার্ষিক রাশিফল

আরও পড়ুন- গাড়ি-কে দুর্ঘটনার হাত থেকে রক্ষা করতে, গাড়িতে বাস্তুমতে রাখুন এই জিনিসগুলি

আরও পড়ুন: Vastu Tips: ভুলেও এই দেওয়ালে ঘড়ি লাগাবেন না, বাস্তু ভুলে সম্মুখীন হতে পারে একাধিক ক্ষতির

আরও পড়ুন: Vastu Tips: মনসংযোগ বাড়াতে নির্দিষ্ট দিকে পড়ার টেবিল রাখুন, জেনে নিন কোন দিকে রাখা শুভ

Share this article
click me!