আজ জ্যৈষ্ঠের বড় মঙ্গলবার, বজরংবলীর আশীর্বাদে সমস্যা মেটাতে এই এগুলি করতেই হবে

জ্যোতিষমতে জ্যৈষ্ঠের মঙ্গলবার হনুমানের পুজো এমনতেই করা হয়। অনেকে এই বিশেষ দিনে হনুমান চাল্লিশা পাঠও করেন। মনে করা হয়ে এই দিনটিতে হনুমান পুজো করতে আর্থিক সংকট থেকে মুক্তি পাওয়া যায়। 

Web Desk - ANB | / Updated: May 17 2022, 07:30 AM IST

হিন্দু ধর্মে বিশ্বাস করা হয়, সপ্তাহের সাতটি দিন কোনও না কোনও দেবতার দিন। সেই অনুযায়ী মঙ্গলবার দিনটি হল ভগবান হনুমান পুজোর দিন। আজ থেকেই শুরু হয়ে যাচ্ছে জ্যৈষ্ঠ মাস। জ্যৈষ্ঠ মাসের মঙ্গলবারের বিশেষ তাৎপর্য রয়েছে। কারণ এটিকে বলা হয় বড় মঙ্গলবার। কারণ এই পুরাণ অনুযায়ী জ্যৈষ্ঠ মাসেই ভগবান শ্রীরামের সঙ্গে পবনপুত্র হনুমানের প্রথম দেখা হয়েছিল। ২০২২ সালে জ্যৈষ্ঠ মাস ১৭ মে থেকে শুরু হচ্ছে। আর সেটি হনুমান পুজোর দিন। তাই এই বছর এই দিনটি বিশেষ গুরুত্বপূর্ণ। জ্যোতিষ মতে এই দিনটি হনুমান পুজো করলে সুফল পাওয়া যায়। 

জ্যোতিষমতে জ্যৈষ্ঠের মঙ্গলবার হনুমানের পুজো এমনতেই করা হয়। অনেকে এই বিশেষ দিনে হনুমান চাল্লিশা পাঠও করেন। মনে করা হয়ে এই দিনটিতে হনুমান পুজো করতে আর্থিক সংকট থেকে মুক্তি পাওয়া যায়। মঙ্গলবার হনুমানতে সিঁদুর অর্পণ করতে পারে। এটি খুবই উপকারী বলে মনে করা হয়ে। 

জীবনের নানা জটিলতা আর সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য এই মঙ্গলবার ভক্তিভরে হনুমান চাল্লিশা পাঠ করুন। এই দিনে হনুমানজিতে ব্যাসন বা বোঁদের লাড্ডু প্রসাদ হিসেবে দিন।

জ্যোতিষ অনুসারে বড় মঙ্গলবার দিনে লাল মসুরডালের বড়া করে তা দান করুন। পাশাপাশি হনুমানজিকে জুঁই তেলের সঙ্গে হলুদ আর সিঁদুর মিশিয়ে পরান। এটি মানসিক শান্তি ফিরিয়ে আনতে কার্যকর। এই দিনে বজরঙ্গবলিকে খুশি করতে আর তাঁর আর্শিবাদ পেতে সাতটি গুড়ের লাড্ডু প্রসাদ হিসেবে দিতে পারেন। 

হনুমান রামের প্রধান ভক্ত। তাই হনুমানের আশীর্বাদ পাওয়া মানে প্রকারান্তে ভগবান শ্রীরামেরও আশীর্বাদ পাওয়া। তাই এই দিনটি হনুমানজির সঙ্গে রাম নামও পাঠ করতে পারেন ।

Share this article
click me!