কোন অভিশাপে ব্রহ্মার পৌত্র হয়েও রাবণ অসুর হয়েছিলেন? জেনে নিন রামায়ণের অজানা গল্প

পৌরাণিক কাহিনী অনুসারে, একবার দুই ঋষি সনৎ ও সানন্দন ভগবান বিষ্ণুর দর্শন নিতে বৈকুণ্ঠধামে আসেন। সেখানে ভগবান বিষ্ণুর দুই দারোয়ান জয় ও বিজয় তাঁকে প্রবেশ করতে দিতে অস্বীকার করেন। এতে উভয় ঋষি ক্রুদ্ধ হয়ে তাদেরকে রাক্ষস হওয়ার অভিশাপ দেন।

Parna Sengupta | Published : Sep 27, 2022 12:08 PM IST

প্রতি বছর শারদীয়া নবরাত্রির শেষ দিনে রাবণের কুশপুত্তলিকা পোড়ানো হয়। কথিত আছে এই দিনে ভগবান রাম রাবণকে বধ করেছিলেন। পরম পণ্ডিত, মহান পরাক্রমশালী রাবণ ব্রহ্মাজির মানস পুত্র পুলস্যের ঘরে জন্মগ্রহণ করেছিলেন। এমতাবস্থায় আপনার মনে প্রশ্ন জাগছে যে রাবণ ব্রাহ্মণ বংশে জন্মগ্রহণ করেও বিশ্বজগতের সৃষ্টিকর্তা ব্রহ্মাজির পুত্র হয়েও কীভাবে অসুর বংশের অধিপতি হলেন? রাবণ চারটি বেদ ও ছটি দর্শনের জ্ঞাতা ছিলেন, তা সত্ত্বেও তাঁর মধ্যে অশুচি অসুর আচার প্রবেশ করেছিল, কেন এমন হল? আসুন জেনে নিই, রাবণের অসুর হওয়ার কারণ কী?

রাবণ ঋষিদের দ্বারা অভিশাপিত হয়েছিল

পৌরাণিক কাহিনী অনুসারে, একবার দুই ঋষি সনৎ ও সানন্দন ভগবান বিষ্ণুর দর্শন নিতে বৈকুণ্ঠধামে আসেন। সেখানে ভগবান বিষ্ণুর দুই দারোয়ান জয় ও বিজয় তাঁকে প্রবেশ করতে দিতে অস্বীকার করেন। এতে উভয় ঋষি ক্রুদ্ধ হয়ে তাদেরকে রাক্ষস হওয়ার অভিশাপ দেন। এমতাবস্থায় জয় ও বিজয় তাদের ভুল বুঝতে পারলেন এবং ঋষিরা সনৎ ও সানন্দনের কাছে ক্ষমা প্রার্থনা করতে লাগলেন। ভগবান বিষ্ণু যখন এই কথা জানতে পারলেন, তিনি ঋষিদের জয় ও বিজয়কে ক্ষমা করার জন্য অনুরোধ করলেন।

ভগবান বিষ্ণুর আদেশে ঋষিরা অভিশাপের তীব্রতা কমাতে গিয়ে বলেছিলেন, তিন জন্ম রাক্ষস হয়ে থাকলেই এই যোনি থেকে মুক্তি পাবেন। এছাড়াও, এই যোনি থেকে মুক্তি পেতে, তাদের ভগবান বিষ্ণুর অবতার থেকে মৃত্যুবরণ করতে হবে।  

এইভাবে, জয় এবং বিজয় প্রথম হিরণ্যকশিপু এবং হিরণ্যক্ষ হিসাবে জন্মগ্রহণ করেছিলেন যেখানে তারা ভগবান বিষ্ণুর নরসিংহ অবতার এবং বরাহ অবতার থেকে রক্ষা পেয়েছিলেন।

দ্বিতীয় জন্মে, তিনি রাবণ এবং কুম্ভকরণ হিসাবে জন্মগ্রহণ করেছিলেন যেখানে ভগবান রাম তাকে রক্ষা করেছিলেন। তৃতীয় জন্মে তিনি শিশুপাল ও দন্তবক্তা হিসেবে জন্ম নেন যেখানে শ্রীকৃষ্ণ তাকে রক্ষা করেছিলেন।

এভাবে রাবণের মুক্তি ঘটেছিল

ধর্মীয় বিশ্বাস অনুসারে, রাবণ তপস্যা করে সমস্ত সিদ্ধি লাভ করেছিলেন এবং ব্রহ্মাকে খুশি করার জন্য তার মাথা আগুনে কেটে দিয়েছিলেন। এতে সন্তুষ্ট হয়ে ব্রহ্মা রাবণকে বর দিয়েছিলেন যে, দৈত্য, দানব বা যক্ষ তোমাকে কেউ পরাজিত করতে পারবে না। তাই ভগবান বিষ্ণু পুরুষরূপে শ্রী রাম রূপে অবতীর্ণ হন এবং বানরের সাহায্যে রাবণ সহ তাঁর সমগ্র পরিবারকে ধ্বংস করেন।

আরও পড়ুন- নবরাত্রি-র শুভ তিথিতে সকলকে জানান শুভেচ্ছা, রইল ১০টি সেরা শুভেচ্ছা বার্তার হদিশ

আরও পড়ুন- মকর থেকে ধনু- চিনে নিন এই চার রাশিকে, অন্যের সহানুভূতি পেতে নিজেকে দোষ দেন এরা

আরও পড়ুন- বাড়িতে বিড়াল পুষলে হতে পারে টাকার বৃষ্টি, এই নিয়মগুলো জেনে নিন

Read more Articles on
Share this article
click me!