'যে দেশে এই বিষয়গুলির গুরুত্ব নেই, সেই দেশ বসবাসের অযোগ্য', চানক্য নীতি

  • চানক্য একজন পণ্ডিতের পাশাপাশি শিক্ষকও ছিলেন
  • তক্ষশিলা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুক্ত ছিলেন তিনি
  • ব্যক্তির সুখের ভিত্তিতে কিছু বিধি তৈরি করেছেন
  • তার এই নীতিগুলি আজও কার্যকর

Asianet News Bangla | Published : Apr 11, 2021 5:51 AM IST

চানক্য ছিলেন একজন পণ্ডিতের পাশাপাশি একজন যোগ্য শিক্ষকও। চানক্য বিশ্বখ্যাত তক্ষশিলা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুক্ত ছিলেন। চানক্য তক্ষশিলা বিশ্ববিদ্যালয় সে সময়ে বিশ্ব বিখ্যাত একটি বিশ্ববিদ্যালয়। বিশেষ বিষয় হ'ল চানক্য এই বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষা গ্রহণ করেছিলেন এবং পরে তিনি এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষকও হন। ভারতীয় দার্শনিক আচার্য চানক্য তার নীতিতে ব্যক্তির সুখের ভিত্তিতে কিছু বিধি তৈরি করেছেন। তার এই নীতিগুলি আজও কার্যকর।

আরও পড়ুন- ১৪ এপ্রিল রাশি পরিবর্তন করছে সূর্য, জেনে নিন কোন কোন রাশির উপর পড়বে এর প্রভাব 

মান-সম্মান- চানক্যের মতে, যে দেশে শ্রদ্ধা, জীবিকা, গুরু, পিতা-মাতা, শিক্ষার কোনও স্থান নেই। সেই দেশে বা সেই রাজ্য তৎক্ষণাত পরিত্যাগ করা উচিত। কারণে সেই স্থানের ধ্বংস অনিবার্য। মানুষ একটি সামাজিক প্রাণী, সুখীভাবে জীবনযাপন করার জন্য সম্মানের সঙ্গে থাকা প্রয়োজন। শ্রদ্ধার জন্য আকাঙ্ক্ষাটি কতটা দৃঢ়, উদাহরণস্বরূপ, আপনি যদি ভিক্ষুককেও অর্থ দিতে চান, তবে তিনি তা গ্রহণ করবেন না, তবে তার প্রচেষ্টা থেকে উপার্জনকারী ব্যক্তির জন্য শ্রদ্ধার প্রয়োজন। আসলে, কোনও ব্যক্তি অর্থ ছাড়া বাঁচতে পারে তবে শ্রদ্ধা ছাড়া বাঁচতে পারে না।

আরও পড়ুন-  বাংলা নববর্ষ ১৪২৮, নতুন বছরে এই রাশিগুলির রয়েছে ব্যাপক অর্থ প্রাপ্তির যোগ 

কর্মসংস্থান- কর্মসংস্থান ছাড়া যে কোনও ব্যক্তির জীবন ধারন করা সম্ভব নয়। তার জীবনের জন্য একটি জীবিকা প্রয়োজন যাতে সে তার কর্মসংস্থানে শ্রম দেয় এবং তার বিনিময়ে অর্থ উপার্জন করতে পারেন। তার জীবিকা নির্বাহ করতে পারেন। প্রবৃত্তি বা কোনও আশ্রয়ের সাহায্য ছাড়া কেউ বাঁচতে পারে না। তাই প্রতিটি ব্যক্তির নিজের কাজ ও নিজের প্রতি শ্রদ্ধা থাকা প্রয়োজন। কারোও আশ্রয়ে থাকা মান-সম্মান নষ্ট নয়। সুতরাং প্রতিটি ব্যক্তির কর্মসংস্থান প্রয়োজন।

আত্মীয় - মানুষ একটি সামাজিক প্রাণী। তাই সমাজে সামাজিক রীতিনীতি মেনে তাঁকে বসবাস করতে হয়। মানুষের পক্ষে নিঃসঙ্গ জীবন সম্ভব নয়। কারণ, জীবনে যখনই বিপর্যয় দেখা দেয়, তখন তাঁর নিজের লোকের প্রয়োজন হয়। সেই বিপর্যয়ের সময়ে তার আত্মীয়স্বজন, বন্ধুবান্ধব এবং পরিবারের প্রয়োজন। এটি তাকে খারাপ পরিস্থিতিতে জীবনযাপন করার শক্তি দেয়।

শিক্ষা- মানুষের নিজের উন্নতির জন্য জ্ঞানের প্রয়োজন। এমনকি তিনি নিজে পড়াশোনা না করলেও তার আগত প্রজন্মের জন্য শিক্ষার দরকার। জ্ঞান না থাকলে মানুষের বিকাশ অসম্ভব। আচার্য চানক্য তাই বলেছেন, যে দেশের উপরোক্ত এই শর্তগুলি পালন করা হয় না, সেই দেশ বসবাসের অযোগ্য।

Share this article
click me!