কোন যোগে প্রয়াত হলেন সুর সম্রাজ্ঞী লতা মঙ্গেশকর, জেনে নিন কী বলছে জ্যোতিষ

হিন্দু পঞ্জিকা অনুসারে, আজ ৬ ফেব্রুয়ারি ২০২২ হল মাঘ মাসের শুক্ল পক্ষের ষষ্ঠী তিথি। বার হল রবিবার (Sunday)। আজ নক্ষত্র রেবতী থাকছে ৫.১০ পর্যন্ত। আজ রয়েছে সাধ্য যোগে। সূর্য রয়েছে মকর রাশিতে।

Sayanita Chakraborty | Published : Feb 6, 2022 6:34 AM IST / Updated: Feb 06 2022, 12:42 PM IST

সকাল থেকে সকলের মুখ ভার। ২৭ দিনের লড়াই স্তব্ধ হল। প্রয়াত হলে লতা মঙ্গেশকর। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯২। প্রায় চার সপ্তাহ ধরে হাসপাতালে ভর্তি ছিলেন শিল্পী। কদিন আগেই মিলেছে করোনা নেগেটিভ হওয়ার খবর। কিন্তু, নিউমোনিয়ার জন্য বাড়ছে জটিলতা। তাঁর শারীরিক অবস্থা কখনও স্থিতিশীল হচ্ছে, তো কখনও অসুস্থতার খবর মিলছে। গতকাল আইসিইউ-তে (ICU) ভর্তি করা হয় শিল্পীকে। আজ সকালে প্রয়াত হন সুর সম্রাজ্ঞী লতা মঙ্গেশকর। 

হিন্দু পঞ্জিকা অনুসারে, আজ ৬ ফেব্রুয়ারি ২০২২ হল মাঘ মাসের শুক্ল পক্ষের ষষ্ঠী তিথি। বার হল রবিবার (Sunday)। আজ নক্ষত্র রেবতী থাকছে ৫.১০ পর্যন্ত। আজ রয়েছে সাধ্য যোগে। সূর্য রয়েছে মকর রাশিতে। আজ রবি যোগ দুটি ধাপে রয়েছে। প্রথমটি সকাল ৭.০৬ থেকে দুপুর ১.৩৭ পর্যন্ত। আর দ্বিতীয়টি বিকেল ৫.১০ থেকে কাল সকাল ৭.০৫ পর্যন্ত। অর্থাৎ, মাঘ মাসের শুক্ল পক্ষের ষষ্ঠী তিথিতে প্রয়াত হলেন শিল্পী। সকাল ৮.১২ মিনিটে চির ঘুমের দেশে চলে গেলেন লতা মঙ্গেশকর (Lata Mangeshkar)। 

তিনি গত ১১ জানুয়ারি কোভিড আক্রান্ত হয়ে মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে ভর্তি হন। নিউমোনিয়াতেও আক্রান্ত ছিলেন শিল্পী। প্রথম থেকেই ভর্তি ছিলেন আইসিইউ-তে। ৩০ জানুয়ারি তাঁর কোভিড নেগেটিভ (Negative) আসে। তবে, বয়সজনিত নানান সমস্যায় ভুগছিলেন। গতকাল অবস্থান অবনতি হয়। তারপরই আইসিইউ-তে ভর্তি করা হয় তাঁকে। আজ সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে সমস্ত বিনোদন জগতে। 

১৯২৯ সালে ২৮ সেপ্টেম্বর এক মারাঠি পরিবারে জন্ম হয় লতা মঙ্গেশকরের (Lata Mangeshkar)। মাত্র ১৩ বছর বয়সে বাবাকে হারান। বাবার কাছেই তঁর গান শেখা শুরু। ১৩-১৪ বছর বয়স থেকে সিনেমায় গান হওয়া শুরু। মুম্বই যাওয়ার পর ১৯৪৮ সালে প্রথম হিন্দি ছবি মজবুর-এ গান গেয়েছিলেন তিনি। তার আগে মারাঠি ছবির জন্য প্লে ব্যাক করেন। এরপর একে একে হিট গান দর্শকদের উপহার দিয়ে চলেছেন। তাঁর গাওয়া সেরা গানগুলোর তালিকা তৈরি করা বেশ কঠিন। ২৫ হাজারেরও বেশি গান গেয়েছিলেন শিল্পী। ১৯৪২ থেকে ২০১৫ পর্যম্ত এতের পর এক জনপ্রিয় গান উপহার দিয়েছেন সুর সম্রাজ্ঞী। তার চয়ে যাওয়া যেন স্বর্ণ যুগের অবশান হল। দেশের এত বড় ক্ষতি কখনও পুরণ হবে না, এমনই মত সকলের।  

আরও পড়ুন: কেন বিয়ে করেননি লতা মঙ্গেশকর, কতটা অনুশোচনা সঙ্গে নিয়ে বিদায় নিলেন তিনি

আরও পড়ুন: হেমা মালিনি, শাবানা আজমি থেকে শুরু করে অক্ষয়-অজয়, শোকস্তবদ্ধ লতা মঙ্গেশকরের প্রয়াণের খবরে
 

Read more Articles on
Share this article
click me!