গাড়ি কেনার কথা ভাবছেন তো, তাহলে অবশ্যই নজর দিন এই জিনিসগুলির ওপর

প্রথমেই নজর রাখতে হবে আপনার বার্ষিক আয়ের ওপর। পারিবারিক মোট আয়ের অর্ধেকের বেশি কখনই গাড়ির পিছনে খরচ করা ঠিক নয়। স্বামী স্ত্রী যদি দুজনে ১০ লক্ষ টাকা আয় করেন তাহলে তারা পাঁচ লক্ষ টাকার গাড়ি কিনতেই পারে।

Web Desk - ANB | Published : Mar 21, 2022 12:16 PM IST / Updated: Mar 22 2022, 09:03 PM IST

প্রথমেই একটি বাড়ি। তারপরই একটি গাড়ি(Car)- এমনটাই চায় বাঙালি। সম্প্রতি রাজ্য সরকার গাড়ির কেনার জন্য বেশ কিছু নিয়ম বিধি জারি করেছে। পাশাপাশি কমানো হয়েছে রোড ট্যাক্স (Road tax)। তবে গাড়ি কেনার আগে আপনি একবার অবশ্যই নজর রাখুন কী কী ঠিক প্রয়োজন নিজের এই শখ পুরণের জন্য।  

১. বার্ষিক আয়
প্রথমেই নজর রাখতে হবে আপনার বার্ষিক আয়ের ওপর। পারিবারিক মোট আয়ের অর্ধেকের বেশি কখনই গাড়ির পিছনে খরচ করা ঠিক নয়। স্বামী স্ত্রী যদি দুজনে ১০ লক্ষ টাকা আয় করেন তাহলে তারা পাঁচ লক্ষ টাকার গাড়ি কিনতেই পারে। তবে গাড়ির অন-রোড চার্জের দিকে নজর রাখতে হবে। কারণ শো রুমের চার্জের থেকে অন রোড চার্জ ও রেডিস্ট্রেশন চার্জ রোড ট্যাক্স বিমা অনেক বেশি। শো-রুম চার্জের তুলনায় প্রায় ১৫-২০ শতাংশ বেশি। 
২. লোন নেওয়ার পরিকল্পনা
গাড়ি কেনার জন্য যদি লোন নেওয়ার পরিকল্পনা করে থাকেন তাহলে আগে থেকেই তার ব্যবস্থা করুন। দ্বিতীয়ত লোন নিলেও গাড়ির দামের ২০ শতাংশ ডাউন পেমেন্ট করুন। মাত্র চার বছরের জন্যই লোন নিন। না হলেও বিমাসহ অন্যান্য খরচ বেড়ে যাবে। 
৩. নেতিবাচক সমস্যা
আপনি যেই আপনার গাড়ি শো-রুম থেকে বার করবেন তখনই তার দাম ২০ শতাংশ কমে যাবে। পাঁচ বছরের মধ্যে গাড়ির দাম অর্ধেক হয়ে যাবে। আপনি যদি বেশি টাকা ঋণ নেন তাহলে পরবর্তীকালে গাড়ি বিক্রি করলেও তেমন কোনও লাভ থাকবে না। 
৪. পুরনো বনাম নতুন গাড়ি
এই দেশে দুর্বল পরিবহন ব্যবস্থার জন্য অনেকেই গাড়ি কিনতে চান। কিন্তু পরবর্তীকালে তারা সেটি নিয়ে স্বাধীনভাবে ঘুরে বেড়ান। কিন্তু সেক্ষেত্রে বাজেটে সাশ্রীয় গাড়ি হিসেবে সেকেন্ড হ্যান্ড গাড়ি কিনতে পারেন। যা খরচ প্রায় ৩০-৪০ শতাংশ কম। 
৫. গাড়িকে সঞ্চেয়ের বিষয় নয়
গাড়ি কেনার আগে হিসেব করে নিন। দেখে নিন গাড়ির ঋণ মিটিয়েও আপনি যেন আয়ের ১০ শতাংশ সঞ্চয় করতে পারেন। যদি তা হয় তাহলে এখনই গাড়ি কেনার পরিকল্পনা পরিত্যাগ করুন। কারণ গাড়ি কিলনে আনুসাঙ্গিক খরচ অনেকটাই বেড়ে যায়। 

তবে গাড়ি সম্পত্তি হিসেবে তেমন গুরুত্বপূর্ণ না হলেও এটি শখের হয়েই থাকে। তাই গাড়ি কিনতে যাওয়ার পরিকল্পনা করতেই পারেন। তবে সবথেকে আগে দেখে নিতে হবে আপনার পকেট কতটা সঙ্গ দেয় আপনার শখ পুরণ করতে। 

Share this article
click me!