ইলেকট্রিক স্কুটারে কেন বিস্ফোরণ হয় জানেন? এই ভুলটি না করলেই সমস্যা সমাধান

বৈদ্যুতিক স্কুটার ব্যাটারি বিস্ফোরণ প্রায়শই অযৌক্তিক রক্ষণাবেক্ষণ, ভুল চার্জিং বা নিম্নমানের ব্যাটারির কারণে ঘটে। এই কারণগুলি বোঝা এবং সাধারণ ভুলগুলি এড়িয়ে চলা রাইডার্সদের সুরক্ষার জন্য অপরিহার্য।

Asianetnews Bangla Stories | Published : Sep 22, 2024 12:26 PM IST / Updated: Sep 22 2024, 05:57 PM IST

110
বৈদ্যুতিক স্কুটার

 ব্যাটারি বিস্ফোরণ বিভিন্ন কারণে হতে পারে। এর মধ্যে বেশিরভাগই অযৌক্তিক ব্যাটারি রক্ষণাবেক্ষণ, ভুল চার্জিং পদ্ধতি বা নিম্নমানের ব্যাটারি ব্যবহারের সঙ্গে সম্পর্কিত। এই বিস্ফোরণগুলি রাইডার এবং স্কুটার উভয়ের জন্যই মারাত্মক ঝুঁকি তৈরি করে। 

210
বিস্ফোরণের কারণ

এর কারণগুলি বোঝা এবং সাধারণ ভুলগুলি এড়িয়ে চলা অপরিহার্য। এই ঘটনাগুলি কেন ঘটে এবং যথাযথ সুরক্ষা ব্যবস্থা অনুসরণ করে কীভাবে এগুলিকে প্রতিরোধ করা যায় তা দেখুন। বৈদ্যুতিক স্কুটার ব্যাটারি বিস্ফোরণের অন্যতম প্রধান কারণ হল ওভার চার্জ। ব্যাটারি সম্পূর্ণ চার্জ হওয়ার পরে দীর্ঘ সময় ধরে প্লাগ ইন থাকলে ওভার চার্জ হয়।

310
ব্যাটারিতে বিস্ফোরণ

এটি ব্যাটারির ভিতরে অতিরিক্ত তাপ তৈরি করতে পারে। এটি বিস্ফোরণের সম্ভাবনা বাড়ায়। ব্যাটারির চার্জিং অগ্রগতি পর্যবেক্ষণ করুন এবং এটি 100% পূর্ণ হলে এটি সংযোগ বিচ্ছিন্ন করুন। সর্বদা চার্জ করার সময় ট্র্যাক করুন এবং স্কুটারটিকে রাতারাতি বা অপ্রয়োজনীয় সময়ের জন্য চার্জ দেওয়া এড়িয়ে চলুন।

410
অন্য কারণ

ব্যাটারি বিস্ফোরণের আরেকটি সাধারণ কারণ হল অতিরিক্ত তাপের সংস্পর্শে আসা। আপনার স্কুটারটি সরাসরি সূর্যালোকে বা উচ্চ তাপমাত্রার জায়গায় পার্ক করলে ব্যাটারি অতিরিক্ত গরম হয়ে যেতে পারে। তীব্র তাপ ব্যাটারির রাসায়নিক ভারসাম্যকে ব্যাহত করতে পারে, যার ফলে আগুন বা বিস্ফোরণের মতো বিপজ্জনক পরিস্থিতি তৈরি হতে পারে। এটি এড়াতে, সর্বদা আপনার বৈদ্যুতিক স্কুটারটিকে ছায়াযুক্ত, শীতল জায়গায় পার্ক করুন এবং দীর্ঘ সময় ধরে সূর্যালোকে রাখা এড়িয়ে চলুন।

510
নিম্নমানের ব্যাটারি

নকল বা নিম্নমানের ব্যাটারি ব্যবহার করা একটি গুরুত্বপূর্ণ কারণ। যখন একটি বৈদ্যুতিক স্কুটারে নিম্নমানের বা নকল ব্যাটারি লাগানো হয়, তখন এটির উৎপাদনের সময় প্রয়োজনীয় সুরক্ষা মান অনুসরণ করা নাও হতে পারে। এই ধরণের ব্যাটারির ব্যর্থতা এবং বিস্ফোরণের সম্ভাবনা বেশি।

610
সুরক্ষার জন্য

আপনার সুরক্ষা নিশ্চিত করতে, সর্বদা স্কুটার প্রস্তুতকারকের দ্বারা সুপারিশকৃত উচ্চ-মানের, ব্র্যান্ডেড ব্যাটারি ব্যবহার করুন। আপনার এবং আপনার স্কুটারের জন্য ঝুঁকি তৈরি করতে পারে এমন সস্তা, অযাচাইকৃত ব্যাটারি কেনা এড়িয়ে চলুন। ভুল চার্জার আপনার ব্যাটারির জন্যও উল্লেখযোগ্য হুমকি তৈরি করতে পারে। ভোল্টেজ বা কারেন্টের দিক থেকে ব্যাটারির স্পেসিফিকেশনের সাথে সামঞ্জস্যপূর্ণ নয় এমন চার্জার ব্যবহার করলে ব্যাটারির অভ্যন্তরীণ উপাদানগুলি ক্ষতিগ্রস্ত হতে পারে এবং এর আয়ুষ্কাল কমে যেতে পারে।

710
চার্জ দেওয়ার বিধি

চার্জার স্পেসিফিকেশনের সাথে অমিল হলে অতিরিক্ত তাপ তৈরি হতে পারে, যার ফলে বিস্ফোরণ হতে পারে। সর্বদা স্কুটারের সাথে আসা চার্জার বা প্রস্তুতকারকের দ্বারা অনুমোদিত সামঞ্জস্যপূর্ণ চার্জার ব্যবহার করুন। দুর্ঘটনায় ব্যাটারি ক্ষতিগ্রস্ত হলে বা তীব্র ধাক্কা পেলে, এটি অভ্যন্তরীণ শর্ট সার্কিট অনুভব করতে পারে, যা বিস্ফোরণের ঝুঁকি বাড়ায়। যেকোনও ঘটনার পরে ব্যাটারি পরিদর্শন করা গুরুত্বপূর্ণ এবং আপনি যদি কোনও ক্ষতির লক্ষণ দেখতে পান তবে সম্ভাব্য দুর্ঘটনা রোধ করতে এটি অবিলম্বে প্রতিস্থাপন করুন। 

810
চার্জ দেওয়ার নিময়

আরেকটি গুরুত্বপূর্ণ ভুল হল ব্যাটারিকে অতিরিক্ত স্রাবিত হতে দেওয়া। আপনি যদি নিয়মিতভাবে রিচার্জ করার আগে ব্যাটারিকে 0% এ নামিয়ে আনেন তবে এটি ব্যাটারি কোষগুলিকে দীর্ঘমেয়াদী ক্ষতি করতে পারে। এই পুনরাবৃত্ত গভীর স্রাব ব্যাটারির অবনতি ঘটাতে পারে। এটি বিস্ফোরণের জন্য আরও বেশি সংবেদনশীল হয়ে ওঠে। ব্যাটারির আয়ু এবং সুরক্ষা সংরক্ষণ করতে, ব্যাটারি সম্পূর্ণরূপে নিঃশেষ হওয়ার জন্য অপেক্ষা না করে এটির ক্ষমতা 20-30% থাকা অবস্থায় রিচার্জ করার চেষ্টা করুন।

910
ব্যাটারি বাতিল

পুরাতন বা ত্রুটিপূর্ণ ব্যাটারি ব্যবহার করাও বিপজ্জনক হতে পারে। দীর্ঘ সময় ধরে ব্যবহৃত ব্যাটারি অভ্যন্তরীণ ক্ষতি, ক্ষয় বা পোশাক এবং টিয়ারের কারণে সঠিকভাবে কাজ নাও করতে পারে। এটি অতিরিক্ত তাপ বা বিস্ফোরণের দিকে পরিচালিত করতে পারে।

1010
নিয়ম মানলে বিপদ হ্রাস

আপনি যদি লক্ষ্য করেন যে ব্যাটারির কর্মক্ষমতা উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে বা এটি শারীরিকভাবে ক্ষতিগ্রস্ত বলে মনে হচ্ছে, তবে এটি একটি নতুন দিয়ে প্রতিস্থাপন করা বুদ্ধিমানের কাজ। এই কারণগুলি মাথায় রেখে, যথাযথ যত্ন এবং রক্ষণাবেক্ষণ অনুশীলন অনুসরণ করে, আপনি আপনার বৈদ্যুতিক স্কুটারের ব্যাটারি ভাল অবস্থায় রাখতে পারেন, এইভাবে বিস্ফোরণের মতো বিপজ্জনক ঘটনার ঝুঁকি হ্রাস করতে পারেন।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos