রেকর্ড গড়ল মারুতির মনেশ্বর প্ল্যান্ট! বড় সাফল্য, এবার ১ কোটি গাড়ি উৎপাদন করল তারা

হরিয়ানার মনেশ্বর উৎপাদন কেন্দ্র থেকে এক কোটি গাড়ি উৎপাদনের মাইলফলক অর্জন করেছে ভারতের বৃহত্তম গাড়ি নির্মাতা মারুতি সুজুকি।

Subhankar Das | Published : Oct 18, 2024 3:52 PM IST / Updated: Oct 18 2024, 09:23 PM IST

মনেশ্বর প্ল্যান্ট থেকে এক কোটিরও বেশি গাড়ি উৎপাদনের ঘোষণা দিয়েছে দেশের বৃহত্তম গাড়ি নির্মাতা মারুতি সুজুকি। এই প্ল্যান্ট থেকে এক কোটি তম গাড়িটি হল মারুতি ব্রেজা। ১৮ বছর পর এই উৎপাদন একটি মাইলফলক বলে জানিয়েছে কোম্পানি।

মারুতি সুজুকি প্রায় ১৮ বছর আগে, ২০০৬ সালে মনেশ্বর প্ল্যান্টে গাড়ি উৎপাদন শুরু করে। সম্প্রতি মনেশ্বর কারখানায় আরও একটি গাড়ি অ্যাসেম্বলি লাইন শুরু করেছে কোম্পানি। এই অ্যাসেম্বলি লাইনটি মনেশ্বরে অবস্থিত তিনটি উৎপাদন প্ল্যান্টের বিদ্যমান প্ল্যান্ট-এ-তে যুক্ত হয়েছে। নতুন অ্যাসেম্বলি লাইনের উৎপাদন ক্ষমতা প্রতি বছর ১০০,০০০ গাড়ি। এই অ্যাসেম্বলি লাইনের সাথে মনেশ্বর প্ল্যান্টের উৎপাদন ক্ষমতা প্রতি বছর নয় লক্ষ গাড়িতে উন্নীত হয়েছে।

Latest Videos

৬০০ একর জমিতে বিস্তৃত মারুতি সুজুকির এই প্ল্যান্টে বিভিন্ন জনপ্রিয় মডেল তৈরি হয়। এর মধ্যে রয়েছে ব্রেজা, এर्टিগা, XL6, সিয়াজ, ডিজায়ার, ওয়াগন আর, এস-প্রেসো, সেলেরিও। এই গাড়িগুলি শুধুমাত্র দেশীয় বাজারেই বিক্রি হয় না, ল্যাটিন আমেরিকা, মধ্যপ্রাচ্য, আফ্রিকা, প্রতিবেশী এশীয় দেশগুলি সহ বিভিন্ন দেশে রপ্তানিও করা হয়। জাপানে রপ্তানি করা মারুতি সুজুকির প্রথম যাত্রীবাহী গাড়ি ব্যালেনোও এই কারখানাতেই তৈরি হয়েছিল। মারুতি সুজুকির মোট উৎপাদন সম্পর্কে বলতে গেলে, কোম্পানি প্রতি বছর ২৩ লক্ষেরও বেশি গাড়ি উৎপাদন করে। কোম্পানির অন্যান্য প্ল্যান্টের (গুরুগ্রাম, গুজরাট) উৎপাদনও এর মধ্যে অন্তর্ভুক্ত। এ পর্যন্ত কোম্পানি দেশজুড়ে ৩.১১ কোটি গাড়ি উৎপাদন করেছে।

এই উপলক্ষে, মারুতি সুজুকি ইন্ডিয়া লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও হিসাশি তাকুচি তাদের সমস্ত কর্মী এবং ব্যবসায়িক সহযোগীদের বিশ্বাসের জন্য ধন্যবাদ জানিয়েছেন এবং ভারত সরকারকে তাদের অব্যাহত সহযোগিতার জন্যও ধন্যবাদ জানিয়েছেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

Burdwan হয়ে রইল ইতিহাসের সাক্ষী! ১ দিনে ৯ জোড়া জমজের জন্ম! Burdwan Medical College-এ অবাক করা ঘটনা!
শেষ ডেডলাইন সোমবার! মঙ্গলবার থেকে শুরু হবে সর্বাঙ্গীন স্বাস্থ্য ধর্মঘট! মুখ্যমন্ত্রীকে চরম হুঁশিয়ারি
শিয়ালদহ ইএসআই হাসপাতালে ভয়াবহ আগুন, অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হল ৮০ জন রোগীকে | Sealdah ESI Fire
Krishnanagar News Update : কৃষ্ণনগরে যুবতীর মৃত্যুর ঘটনায় এল ফরেন্সিক টিম, খতিয়ে দেখলেন ক্রাইম সিন
Shantipur-এ জমি মাফিয়ার দৌরাত্ম! সঙ্গে পুলিশের হুমকি! আতঙ্কে স্থানীয় বাসিন্দারা! | Shantipur News