বাজারে আসতে চলেছে হুন্ডাইয়ের নতুন ইলেকট্রিক গাড়ি, কেনার আগে জেনে নিন পুরোটা

হুন্ডাইয়ের আসন্ন ইলেকট্রিক গাড়ি সম্পর্কে জানুন।

Subhankar Das | Published : Oct 16, 2024 12:02 PM IST / Updated: Oct 16 2024, 05:33 PM IST

ভারতীয় বাজারে হুন্ডাইয়ের বড় ইভি পরিকল্পনা রয়েছে। কোম্পানির বর্তমানে ভারতীয় বাজারে একটিমাত্র ইলেকট্রিক অফার রয়েছে, আয়নিক ৫। শীঘ্রই হুন্ডাই ক্রেটা ইভি আসবে। ২০২৫ সালের জানুয়ারিতে আত্মপ্রকাশ করতে চলেছে ক্রেটার ইলেকট্রিক সংস্করণ, যা টাটা কার্ভ ইভি, এমজি ইজেডএস ইভি, বিওয়াইডি অ্যাটো ৩, এবং আসন্ন মারুতি সুজুকি ইভিএক্স এর মতো গাড়িগুলির সাথে প্রতিযোগিতা করবে। সকল প্রতিযোগীর তুলনায়, ক্রেটা ইভিতে ছোট ব্যাটারি প্যাক থাকবে বলে জানা গেছে। মাঝারি আকারের ইলেকট্রিক এসইউভির পরে, হুন্ডাই ইন্সপায়ার ইভি টাটা পাঞ্চ ইভির সাথে প্রতিযোগিতা করবে।

HE1i কোড নামে পরিচিত, ইন্সপায়ার ইভি ব্র্যান্ডের সাশ্রয়ী E-GMP (K) প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে তৈরি। বিশ্বব্যাপী বাজারের মতো, ভারতীয় সংস্করণে দুটি ব্যাটারি প্যাক থাকার সম্ভাবনা রয়েছে - স্ট্যান্ডার্ড ৪২kWh এবং লং-রেঞ্জ ৪৯kWh। ছোট ব্যাটারিটি WLTP দাবি অনুযায়ী ৩০০ কিলোমিটার রেঞ্জ প্রদান করে, আর বড়টি ৩৫৫ কিলোমিটার। টাটা পাঞ্চ ইভির প্রতিদ্বন্দ্বী হিসেবে হুন্ডাইয়ের এই কম্প্যাক্ট এসইউভি ২০২৬ সালের দ্বিতীয়ার্ধে বাজারে আসবে।

Latest Videos

ভেন্যু সাব-কম্প্যাক্ট এসইউভি এবং গ্র্যান্ড আই১০ নিওস হ্যাচব্যাকের ইলেকট্রিক সংস্করণগুলিও হুন্ডাই নতুন প্রজন্মের সাথে প্রবর্তন করতে পারে। এই দুটি ইভি এখনও ভারতের বিবেচনায় রয়েছে। পরবর্তী প্রজন্মের হুন্ডাই ভেন্যু (QU2i কোড নাম) হুন্ডাইয়ের নতুন তেলেঙ্গানা উৎপাদন কেন্দ্রে নির্মিত ব্র্যান্ডের প্রথম মডেল হবে। গত বছর হুন্ডাই জেনারেল মোটরস থেকে এই প্ল্যান্টটি অধিগ্রহণ করেছিল।

নতুন ভেন্যুতে ক্রেটা এবং আলকাজার থেকে অনুপ্রাণিত নকশার পরিবর্তন এবং আরও বৈশিষ্ট্যপূর্ণ অভ্যন্তর থাকবে। ২০২৫ সালের শেষের দিকে এর লঞ্চ আশা করা হচ্ছে। পরবর্তী প্রজন্মের হুন্ডাই গ্র্যান্ড আই১০ নিওস ২০২৭ সালে আসবে। হুন্ডাই অরা কম্প্যাক্ট সেডান এবং এক্সটার মাইক্রো এসইউভির নতুন প্রজন্মের মডেলও আনবে। এই দুটি মডেলই গ্র্যান্ড আই১০ নিওসের সাথে প্ল্যাটফর্ম ভাগ করে নেয়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

পিৎজা খাইয়ে...কৃষ্ণনগরে তরুণী খুনের ঘটনায় গ্রেফতার মৃতার হবু বর | Today Krishnanagar News
শয়তান দাদু! বিস্কুটের লোভ দেখিয়ে ওইসব! জানাজানি হতেই তুলে নিয়ে গেল পুলিশ | Narendrapur News Today
'হিন্দুদের উপর আক্রমণ নিয়ে চুপ কেন মমতা?' প্রশ্ন তুলে বিঁধলেন অগ্নিমিত্রা | Agnimitra on Mamata
Bangla News : কার্নিভালের পাল্টা মিছিল শুভেন্দুর! সেই ডিসি সেন্ট্রালকে দেখে বিক্ষোভ চরমে | Kolkata
হাড়হিম করা কাণ্ড! হল না যুবতীর ময়নাতদন্ত, কারণ শুনলে চমকে উঠবেন! দেখুন | Krishnanagar News Today