Electric Cars in India: এগুলি দেশের সবচেয়ে সাশ্রয়ী বৈদ্যুতিক গাড়ি, জেনে নিন এর দাম ও ফিচার

জেনে নিন কিছু বিশেষ বৈদ্যুতিক গাড়ির বিকল্প সম্পর্কে জানাচ্ছি, যেগুলি পেট্রোল বা ডিজেলে নয়, বিদ্যুতে চলে। এগুলি সাশ্রয়ী মূল্যের বৈদ্যুতিক গাড়ি। জেনে নিন এই গাড়িগুলির বৈশিষ্ট্য, ড্রাইভিং রেঞ্জ সম্পর্কে।

Web Desk - ANB | Published : Jan 3, 2022 10:26 AM IST

ভারতীয় অটো মোবাইল বাজারে অনেকগুলি বিকল্প উপলব্ধ রয়েছে, যা বিভিন্ন মূল্য বিভাগ এবং বৈশিষ্ট্য সহ পাওয়া যায়৷ কিন্তু আজ আমরা আপনাকে কিছু বিশেষ গাড়ির ভেরিয়েসন সম্পর্কে বলতে যাচ্ছি, যেগুলি পেট্রোল বা ডিজেলে নয়, বিদ্যুতে চলে। এগুলি সাশ্রয়ী মূল্যের বৈদ্যুতিক গাড়ি। আজ আমরা এই গাড়িগুলির বৈশিষ্ট্য, ড্রাইভিং রেঞ্জ সম্পর্কে বলতে যাচ্ছি।
Tata Motors সর্বশেষ Tigor EV এনেছে। এই গাড়িটির প্রারম্ভিক মূল্য ১১.৯৯ লক্ষ টাকা, যা ১২.৯৯ লক্ষ টাকা পর্যন্ত যেতে পারে। এই গাড়ির ডিজাইন এবং বৈশিষ্ট্য টিগোর সেডানের মতো। মূল পরিবর্তনের কথা বলতে গিয়ে কোম্পানিটি ব্যবহার করেছে ইলেকট্রিক গাড়ি ইলেকট্রিক পাওয়ার ট্রেন। কোম্পানির দাবি যে এটি সম্পূর্ণ চার্জে ৩০৬ কিলোমিটার দূরত্ব অতিক্রম করতে পারে। এটিতে স্বাভাবিক এবং ফাস্ট চার্জিংয়ের বিকল্প রয়েছে। এই গাড়িতে 26kWh ব্যাটারি দেওয়া হয়েছে। এই ব্যাটারি 75 hp শক্তি এবং 170 Nm টর্ক তৈরি করতে পারে।
ভারতের দ্বিতীয় সবচেয়ে সাশ্রয়ী মূল্যের ইলেক্ট্রনিক্স ভেইকেলস গাড়িটিও টাটা মোটরসের, যার নাম নেক্সন ইভি। এটি একটি সাব-কম্প্যাক্ট SUV গাড়ি এবং এর ব্যাটারি 30.2 kWh. কোম্পানির দাবি যে এটি একবার সম্পূর্ণ চার্জে ৩১২ কিলোমিটার ড্রাইভিং রেঞ্জ দিতে পারে। এটি 129 PS এর শক্তি পেতে পারে। Tata Nexon EV-এর দাম ১৩.৯৯ লক্ষ টাকা থেকে ১৬.৯০ লক্ষ টাকা পর্যন্ত হতে পারে।
MG Z5 একটি দীর্ঘ পরিসরের বৈদ্যুতিক গাড়ি। এতে 44.5 kWh এর ব্যাটারি রয়েছে, যা ৪১৯ কিলোমিটার রেঞ্জ দেওয়ার দাবি করে। এটি একটি SUV গাড়ি। এই গাড়িটি 143 hp শক্তি এবং 353 Nm টর্ক জেনারেট করতে পারে। এছাড়াও, এতে কেবিনের ভিতরে অনেক জায়গা দেওয়া হয়েছে। এটিতে ফাস্ট চার্জ করার সুবিধাও রয়েছে, যা মাত্র ৫০ মিনিটে গাড়িটিকে ৮০ শতাংশ চার্জ করতে পারে। এর এক্স-শোরুম মূল্য ২১ লক্ষ টাকা থেকে ২৪.৬ লক্ষ টাকা পর্যন্ত।
Hyundai হল প্রথম গাড়ি প্রস্তুতকারক, যেটি ভারতে বৈদ্যুতিক SUV গাড়ি Kona চালু করেছে৷ এটি একটি বড় হ্যাচব্যাক গাড়ি ছিল। এর দাম ২৩.৮ লক্ষ টাকা থেকে ২৩.৯৬ লক্ষ টাকা এক্স-শোরুম। এই ইভিটি একবার সম্পূর্ণ চার্জে ৪৫২ কিলোমিটার ড্রাইভিং রেঞ্জ দিতে পারে। এটিতে একটি ৩৯.২kWh ব্যাটারি রয়েছে। এটি 136 hp শক্তি এবং 395 Nm টর্ক উৎপন্ন করতে পারে।

আরও পড়ুন- Suzuki Access 125 launch: গাড়ি বাজারে এল এর নতুন ভেরিয়েন্ট, জেনে নিন এর পাওয়ারফুল ফিচারগুলি

আরও পড়ুন- Harley-Davidson 2022: নতুন বছরে জানুয়ারিতে নতুন মোটরসাইকেল আনছে Harley-Davidson, সামনে এলো টিজার

আরও পড়ুন- Electric Scooter কেনার আগে এই ৫টি জিনিস মাথায় রাখুন, না হলে হতে পারে বিরাট ক্ষতি

Share this article
click me!