Asianet News BanglaAsianet News Bangla

Electric Scooter কেনার আগে এই ৫টি জিনিস মাথায় রাখুন, না হলে হতে পারে বিরাট ক্ষতি

ইলেকট্রিক স্কুটার নেওয়ার আগে রাইডারকে মাথায় রাখতে হবে তার টুহুইলার সম্পর্কে এই বিশেষ জিনিসগুলি।
 

Before buying an electric scooter keep these 5 things in mind, otherwise it can be a huge loss BDD
Author
Kolkata, First Published Dec 21, 2021, 2:06 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আপনি যদি একটি নতুন ইলেকট্রিক স্কুটার কেনার প্ল্যান করে থাকেন, তবে কেনার আগে এর বিষয়ে আপনার কিছু বিশেষ কিছু বিষয়ে জেনে রাখা প্রয়োজন। কারণ, ইলেকট্রিক স্কুটার নেওয়ার আগে রাইডারকে মাথায় রাখতে হবে তার টুহুইলার সম্পর্কে এই বিশেষ জিনিসগুলি।
ইলেকট্রিক স্কুটার ইকো ফ্রেন্ডলি এবং অন্য দূষণের সঙ্গেও এই স্কুটারের একেবারেই কোনও সম্পর্ক নেই। তাছাড়া বর্তমানে পেট্রোলের দাম কারও কাছেই অজানা নয়। এমন পরিস্থিতিতে অনেকেই ইলেকট্রিক স্কুটার বা বাইক কেনার প্ল্যান করছে। এমন অবস্থায় অনেকেই অনলাইনে ও আশেপাশের লোকজনের থেকে পরামর্শ নিয়ে ই-স্কুটি বা বাইক কেনার বিষয়ে আগ্রহ দেখাচ্ছে। এছাড়াও, ইন্টারনেটে এই বিষয়ে সার্চ বেড়েছে কয়েক গুণ। তবে আজ  আপনাকে এমনই কিছু বিশেষ টিপস সম্পর্কে বলতে যাচ্ছি, যেগুলো আপনার যে কোনও স্কুটার কেনার আগে মাথায় রাখা উচিত। 
আগে প্রয়োজন বুঝুন: প্রথমে আপনার প্রয়োজন বুঝে নিন যে আপনার একটি ইলেকট্রিক স্কুটার কতটা দরকার। এর জন্য আগে আপনি দেখে নিন আপনার বাড়ি থেকে আপনার অফিস এবং অন্যান্য যা সমস্ত জায়গায় প্রয়োজনে যাতায়াত করতে হয় তার দূরত্ব কত?
 যদি দূরত্ব এমন হয় যে আপনি এক বার ফুল চার্জে বাড়ি থেকে অফিস এবং অফিস থেকে বাড়িতে আসতে পারেন, তাহলে আপনি ইলেকট্রিক স্কুটারটিকে আপনার জন্য কিনতে পারেন। এর বাইরে কোথায় এবং কীভাবে আপনি প্রতিদিন ই-স্কুটার চার্জ করতে পারবেন। সেই বিষয়েও কেনার আগেই ব্যবস্থা করে নিন। 
ড্রাইভিং রেঞ্জ কী: যে কোনও ইলেকট্রিক স্কুটার কেনার আগে এর ড্রাইভিং রেঞ্জ বুঝে নিন, মানে এই স্কুটারটি একবার চার্জে কত কিলোমিটার কভার করতে পারে। তা জেনে নেওয়া প্রয়োজন। সংস্থার দাবি, আপনি ড্রাইভিং পরীক্ষার সময় ইলেকট্রিক স্কুটারের পরিসরও পরীক্ষা করতে পারেন। 
ব্যাটারি ক্যাপাসিটি: বাইকটিতে ফুয়েল ট্যাঙ্কের ক্যাপাসিটি খেয়াল রাখতে হবে যাতে, বারবার পেট্রোল রিফিল করার প্রয়োজন না হয়। একই ভাবে, একটি ইলেকট্রিক স্কুটারে, এর প্রধান উপাদান হল এর ব্যাটারি। অতএব, একটি ই-স্কুটার কেনার আগে, এর ব্যাটারি সম্পর্কে সম্পূর্ণ তথ্য নেওয়া প্রয়োজন। যেমন ব্যাটারিটি কত ওয়াটের, ব্যাটারিটি ওয়াটারপ্রুফ কিনা, এটি শকপ্রুফ কিনা এবং প্রতিস্থাপনের শর্ত কি, তা জেনে নিন। 
পরিষেবার শর্তাবলীতে বিশেষ নজর দিন: একটি ইলেকট্রিক স্কুটার কেনার আগে, এর পরিষেবার সঙ্গে আসা শর্তগুলির দিকেও নজর দিন। কারণ ইলেকট্রিক স্কুটারটি এখন বাজারে একটি নতুন প্রযুক্তি এবং আপনি বাড়ির কাছাকাছি কোনও মেকানিক দ্বারা এটি মেরামত করতে পারবেন না। 
দামের দিকে নজর দিনঃ বর্তমানে অনেক সংস্থার ইলেকট্রিক স্কুটার রয়েছে, যেগুলোর রেঞ্জ ৪০ হাজার থেকে ১.৫০ লাখ টাকা পর্যন্ত, যার মধ্যে বেসিক ফিচার্স পাওয়া যায়।

আরও পড়ুন: Viral Video Of Santa Claus: করোনাকালে উপহার পৌঁছে দিতে সান্তা ক্লজের অভিযান, হাসি ফুটল শিশুদের মুখে

আরও পড়ুন: Christmas Celebration: বড় দিনের উপহার পেল ইশান, পাঠাল ভাইয়া ইউভান

আরও পড়ুন: Christmas Dating Tips: ক্রিস্টমাস হয়ে উঠুন প্রেমের, জেনে নিন এই সময় প্রেম খুঁজবেন কী করবে

আরও পড়ুন: Dry Fruit Cake Recipe: বড়দিনের সেলিব্রেশন এবার উঠবে জমে, রইল কেক বানানোর সহজ রেসিপি

Follow Us:
Download App:
  • android
  • ios