OLA: বড় ঘোষণা ওলার, উন্নত প্রযুক্তির গাড়ির ডিজাইন করবে ব্রিটেনের ফিউচারফাউন্ড্রি

ওলার পক্ষ থেকে ওলা-র প্রতিষ্ঠাতা ও সিইও ভবিশ আগরওয়াল বলেছেন, গতিশীলতার ভবিষ্যৎ তৈরি করছে এই সংস্থা। ওলা ফিউচারফাউন্ড্রি ব্রিটেন থেকে সুন্দর ও অত্যাধুনিক স্বয়ংচালিত বৈদ্যুতিক যান তৈরি হবে। যেটি পরবর্তী প্রজন্মের গাড়ি হিসেবে চিহ্নিত হবে। তিনি আরও বলেছেন, ফিউটারফাউন্ড্রি ভারতের বেঙ্গালুরুতে সদর দফতরের সঙ্গে ঘনিষ্ট সহযোগিতা রেখে কাজ করবে। 

Web Desk - ANB | Published : Jan 27, 2022 1:25 PM IST / Updated: Jan 27 2022, 07:26 PM IST

বড় সিদ্ধান্তের কথা জানাল ওলা (Ola)। ওলা-র পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে, ১০০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করে সংস্থাটি ব্রিটেনে (UK) ওলা ফিউচারফাউন্ডারি (Futurefoundry) নামে নতুন একটি কেন্দ্র তৈরি করছে। যা উন্নত প্রযুক্তির গাড়ি ডিডাইন করবে। এটি ব্যাঙ্গালুরুর ওলা ক্যাম্পাসের সঙ্গে যৌথ উদ্যোগে কাজ করবে। ওলা ফিউটারফাউন্ড্রি এদিন জানিয়েছে, উন্নত প্রযুক্তির ও গাড়ির ডিজাইনের জন্য তারা বিশ্বের প্রথম সারির  একটি কেন্দ্র তৈরি করতে চলেছে  ব্রিটেনের কভেন্ট্রিতে। এখানেই  রয়েছে স্বয়ংচালিত গাড়ির নকসা ও প্রযুক্তি তৈরির গ্লোবাল হাব। ভারতের বেঙ্গালুরুতে ( Bangalore ) ওলার মূল ক্যাম্পাস (Headquater)রয়েছে। সেই ক্যাম্পাসের ডিজাইন ও ইঞ্জিনিয়ারিং টিমের সঙ্গে যৌথ উদ্যোগে ব্রিটেনের টিম কাজ করবে বলেও ওলা-র পক্ষ থেকে জানান হয়েছে। এটি দুই চাকা এবং চার চাকার গাড়ি ডিজাইন করার পাশাপাশি উন্নত প্রযুক্তির গাড়ি তৈরির পরিকল্পনা নিয়েছে। স্বয়ংচালিত গাড়ি তৈরি এই সংস্থার মূল লক্ষ্য। 

ওলার পক্ষ থেকে ওলা-র প্রতিষ্ঠাতা ও সিইও ভবিশ আগরওয়াল বলেছেন, গতিশীলতার ভবিষ্যৎ তৈরি করছে এই সংস্থা। ওলা ফিউচারফাউন্ড্রি ব্রিটেন থেকে সুন্দর ও অত্যাধুনিক স্বয়ংচালিত বৈদ্যুতিক যান তৈরি হবে। যেটি পরবর্তী প্রজন্মের গাড়ি হিসেবে চিহ্নিত হবে। তিনি আরও বলেছেন, ফিউটারফাউন্ড্রি ভারতের বেঙ্গালুরুতে সদর দফতরের সঙ্গে ঘনিষ্ট সহযোগিতা রেখে কাজ করবে। যাতে বিশ্বজুড়ে একাধিক ইভেন্টগুলি আরও সাশ্রয়ী করে তোলা যায়। তিনি আরও বলেছেন, বিশ্বমানের একটি দল তৈরি করা হবে। সেই দলটি বিশ্বের গ্রাহকদের সঙ্গে কথা বলে নতুন চিন্তাভাবনার মাধ্যমে গাড়ি তৈরি করবে। 

ভাইস প্রেসিডেন্ট ওয়েইন বার্গেস জানিয়েছেন, তাঁরা কভেন্ট্রিতে স্বয়ংচালিত ও প্রযুক্তি প্রতিভার বিশ্বব্যাপী কেন্দ্র স্থাপন করেছেন। ফিউচারফাউন্ড্রি দুই ও চার চাকার গাড়ি তৈরি করবে। আর সেটি বেঙ্গালুরুর মূল সংস্থার সঙ্গে ঐক্যবদ্ধ হয়ে কাজ করবে। 

বর্তমানে ওলা পাঁচ বিলিয়ন মার্কিন ডলারের সংস্থা ওলা। বিনিয়োগকারীদের থেকে পেয়েছে ২০০ মিলিয়ন মার্কিন ডলার। ওলা ইলেকট্রিক রাইড-হেইলিং ফার্মের বিদ্যুতিক যান (EV) তৈরি করছে। সেই সংস্থাই একটি উন্নত প্রযুক্তি গাড়ি ও গাড়ির ডিজাইন করার জন্য একটি বিশ্বব্যাপী কেন্দ্র তৈরি করছে। 

ওলা এই কেন্দ্রের জন্য আগামী পাঁচ বছরে ১০০ মিলিয়নেরওবেশি অর্থ বিনিয়োগ করবে। ২০০-র বেশি ডিজাইনার ও স্বয়ংচালিত প্রযুক্তবীদকে নিয়োগ করা হবে। প্রযুক্তি গবেষণা ও উন্নয়নের সহযোগিতার জন্য কেন্দ্রটি ব্রিটেনে বিশ্বমানের শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানের সঙ্গেও কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করবে। 

Share this article
click me!