সমুদ্রের প্লাস্টিক থেকে তৈরি গাড়ির যন্ত্রাংশ! এটাও সম্ভব? কিয়া তৈরি করল গাড়ির যন্ত্রাংশ

সমুদ্র থেকে সংগৃহীত এবং পুনঃপ্রক্রিয়াজাত প্লাস্টিক ব্যবহার করে বিশ্বের প্রথম গাড়ির যন্ত্রাংশ তৈরি করেছে কিয়া।

Subhankar Das | Published : Oct 18, 2024 4:16 PM IST

সমুদ্র থেকে সংগৃহীত প্লাস্টিক ব্যবহার করে বিশ্বের প্রথম গাড়ির যন্ত্রাংশ তৈরি করেছে দক্ষিণ কোরিয়ার গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান কিয়া। লাভ-নিরপেক্ষ সংস্থা 'দি ওশান ক্লিনআপ'-এর সঙ্গে কিয়ার এই অংশীদারিত্ব বিশ্বের সমুদ্র থেকে প্লাস্টিক বর্জ্য অপসারণের লক্ষ্যে কাজ করছে। গ্রেট প্যাসিফিক গার্বেজ প্যাচ থেকে সংগৃহীত প্লাস্টিক থেকে গাড়ির যন্ত্রাংশ তৈরি করে কিয়া এক গুরুত্বপূর্ণ মাইলফলক স্থাপন করেছে। ২০২২ সালে বিশ্বের সমুদ্র পরিষ্কারের জন্য 'দি ওশান ক্লিনআপ'-এর সঙ্গে কিয়া হাত মিলিয়েছিল। গাড়ি নির্মাতার সহায়তায়, গ্রেট প্যাসিফিক গার্বেজ প্যাচ (জিপিজিপি) থেকে প্রায় ৪.৫৩ লক্ষ কিলোগ্রাম প্লাস্টিক অপসারণ করা হয়েছে বলে রিপোর্ট রয়েছে।

কিয়া লিমিটেড এডিশন ট্রাঙ্ক লাইনার উন্মোচন করার ঘোষণা দিয়েছে, যা কিয়া ইভি৩-এর জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে। নির্বাচিত বাজারগুলিতে ইভি৩-এর জন্য এই বিশেষ যন্ত্রাংশটি উপলব্ধ হবে। এই বুট লাইনারটি ৪০ শতাংশ পুনঃপ্রক্রিয়াজাত সমুদ্র প্লাস্টিক থেকে তৈরি। কিয়া বলেছে এটি তাদের 'অপোজিটস ইউনাইটেড' দর্শনকে প্রতিফলিত করে। প্রতিটি পণ্যের জন্য একটি কিউআর কোড রয়েছে যা গ্রাহকদের পণ্য নির্মাণ এবং 'দি ওশান ক্লিনআপ'-এর সঙ্গে কিয়ার অংশীদারিত্ব সম্পর্কে বিস্তারিত জানায়।

Latest Videos

পুনঃপ্রক্রিয়াজাত উপকরণ ব্যবহারের কিয়ার প্রতিশ্রুতি শুধু ইভি৩ বুট লাইনারেই সীমাবদ্ধ নয়। তাদের প্রধান ইলেকট্রিক এসইউভি ইভি৯-এর তলদেশে পুনঃপ্রক্রিয়াজাত মাছ ধরার জাল ব্যবহার করা হয়েছে। একই মডেলে সিটের কাপড়ের জন্য পুনঃপ্রক্রিয়াজাত প্লাস্টিক বোতল ব্যবহার করা হয়েছে। ইভি৬-এর কাপড় এবং ম্যাটিং-এ পুনঃপ্রক্রিয়াজাত প্লাস্টিক ব্যবহার করা হয়েছে। ২০৩০ সালের মধ্যে গাড়িতে পুনঃপ্রক্রিয়াজাত প্লাস্টিকের ব্যবহার ২০ শতাংশে বৃদ্ধি করার কিয়ার বৃহত্তর লক্ষ্যের অংশ এটি। সমুদ্র সংরক্ষণ এবং বর্জ্য হ্রাসে সহায়তা করার জন্য একটি বৃত্তাকার সম্পদ ব্যবস্থা তৈরি করাই এর উদ্দেশ্য।

সহজেই পুনর্ব্যবহারযোগ্য সমুদ্র প্লাস্টিকের বিপরীতে, 'ওশান ক্লিনআপ' যে প্লাস্টিক সংগ্রহ করে তা কঠোর পরীক্ষার মধ্য দিয়ে যায়। গাড়ি উৎপাদনের মান পূরণ করার জন্য এটি বাছাই, পুনঃপ্রক্রিয়াকরণ এবং প্রক্রিয়াজাত করা হয়। 'চেইন অফ কাস্টডি স্ট্যান্ডার্ড'-এর অধীনে এই প্রক্রিয়াটি পরীক্ষা করে প্লাস্টিকের উৎস এবং অখণ্ডতা নিশ্চিত করা হয়।

এই উন্নয়ন শুধু কিয়ার একটি গুরুত্বপূর্ণ মাইলফলক নয়, পণ্যের মান এবং কার্যকারিতা বজায় রেখে কিভাবে গাড়ি কোম্পানিগুলি পরিবেশ সংরক্ষণে অবদান রাখতে পারে তার এক উজ্জ্বল উদাহরণ।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

বাওয়ালিতে লক্ষ্মী প্রতিমা ভাঙচুর জেহাদিদের, প্রতিবাদী দের মার পুলিশের, গর্জে উঠলেন অগ্নিমিত্রা
'বিশেষ সম্প্রদায়ের ১০ বছরের ছেলে কেন ভাঙল লক্ষ্মী প্রতিমা?' প্রশ্ন তুললেন অগ্নিমিত্রা
কুণাল ঘোষের সঙ্গে বৈঠক নারায়ণ বন্দ্যোপাধ্যায়ের, দেখুন কী বললেন চিকিৎসক | Narayan Banerjee meet Kunal
শিয়ালদহ ইএসআই হাসপাতালে ভয়াবহ আগুন, অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হল ৮০ জন রোগীকে | Sealdah ESI Fire
Burdwan হয়ে রইল ইতিহাসের সাক্ষী! ১ দিনে ৯ জোড়া জমজের জন্ম! Burdwan Medical College-এ অবাক করা ঘটনা!