অবিশ্বাস্য, বাজারে এল নয়া স্টাইলের উভচর বাইক, জলে-স্থলে চলবে অবলীলায়

মাল্টিপারপাস জেড-ট্রাইটন মাল্টিপারপাস বাইক ব্যবহার করা যাবে। কোম্পানির দেওয়া গাড়িটি শুধু রাস্তায় চলতে পারে না, জলতেও চালাতে পারে। হ্যাঁ, কোম্পানির মাল্টিপারপাস ভেহিকেলটি বাইক এবং নৌকা হিসেবে উভয় ক্ষেত্রেই ব্যবহার করা যেতে পারে।
 

Web Desk - ANB | Published : Feb 23, 2022 10:10 AM IST

বিশ্বজুড়ে এমন অনেক মানুষ আছে যারা তাদের সৃজনশীলতাকে বিভিন্নভাবে প্রকাশ করে। এমন পরিস্থিতিতে মানুষ কিছু জিনিস এমনভাবে প্রস্তুত করে যে সেগুলো বহুমুখী যান হিসেবে ব্যবহার করা যায়। ইউরোপে অবস্থিত একটি লাটভিয়ান স্টার্টআপ জেল্টিনি দ্বারা একটি একজাতীয় গাড়িও তৈরি করা হয়েছে। যেটি মাল্টিপারপাস জেড-ট্রাইটন মাল্টিপারপাস বাইক ব্যবহার করা যাবে। কোম্পানির দেওয়া গাড়িটি শুধু রাস্তায় চলতে পারে না, জলতেও চালাতে পারে। হ্যাঁ, কোম্পানির মাল্টিপারপাস ভেহিকেলটি বাইক এবং নৌকা হিসেবে উভয় ক্ষেত্রেই ব্যবহার করা যেতে পারে।
বর্তমানে, জেলটিনির মাল্টিপারপাস গাড়ি ইউরোপের বাছাই করা বাজারে লঞ্চ করা হয়েছে। এই গাড়িটি অনেক চাহিদা পূরণ করতে ব্যবহার করা যেতে পারে। এর নাম দেওয়া হয়েছে জেড-ট্রাইটন। এর দাম ১২,২৬,৬২১ টাকা। ডিজাইন ও লুক নিয়ে কথা বললে দেখতে অনেকটা ই-রিকশার মতো। 

Z-Triton নামটি এই গাড়ির সম্পর্কে বিস্তারিত বর্ণনা করা একটু কঠিন হতে পারে। তবে প্রাপ্ত তথ্য অনুযায়ী, এটি বিনোদনমূলক বাহন ও নৌকা হিসেবে ব্যবহার করা যাবে। এতে বৈদ্যুতিক মোটর ও প্যাডেল ব্যবহার করা যাবে। এটি এই উভয় বিকল্পের সাথে উপলব্ধ। স্থলপথে গাড়ি চালানোর পাশাপাশি জলতেও এই যানটি প্রচণ্ড গতিতে চালানো যায়।

জেড-ট্রিটনে যারা বসেন তাদের অনেক সুযোগ-সুবিধা দেওয়া হচ্ছে। এটিতে একটি শোবার ঘরও রয়েছে। এতে দুইজন বসতে পারে। এছাড়াও ব্যবহারকারীরা ট্রাই-সাইকেল মোডের মাধ্যমে প্যাডেল ব্যবহার করতে পারেন। এর ২৫০ ওয়াট বৈদ্যুতিক মোটরগুলি বৈদ্যুতিক শক্তির মাধ্যমে ব্যবহৃত হয়।
Z-Triton মূলত একটি বাইক যার পেছনের দিকে মোটরহোম ব্যবহার করা হয়েছে। এটিকে সহজেই নৌকায় রূপান্তর করা যাবে বলে দাবি নির্মাতা প্রতিষ্ঠানটির। ব্যবহারকারীরা স্টেবিলাইজারের সাহায্যে এতে ব্যাটারি ব্যবহার করতে পারেন, যা কেবিনের যে কোনও কোণে রাখা যেতে পারে। এটি পাঁচ মিনিটের মধ্যে একটি মডেল থেকে অন্য মডেলে পরিবর্তিত হয়।

আরও পড়ুন- নতুন রূপে ফিরল ন্যানো, প্রকাশ পেল বৈদ্যুতিন গাড়ি ন্যানো ইভি-র ছবি

আরও পড়ুন- মাত্র ১১,০০০ টাকায় বুক করতে পারবেন Skoda Slavia, ভারতে শুরু হবে এর টেস্ট ড্রাইভ

আরও পড়ুন- ৫.৯ সেকেন্ডেই ছুঁতে পারে ১০০ কিমির গতিবেগ, লঞ্চ হল Audi Q7 Facelift

Share this article
click me!