বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি চার্জ হতে কতক্ষণ লাগে, জেনে নিন বিস্তারিত তথ্য

ইলেকট্রিক গাড়ি নিয়ে মানুষের মনে নানা প্রশ্ন রয়েছে এবং প্রতিটি ইস্যুতেই তাদের তুলনা করা হচ্ছে জ্বালানি গাড়ির সঙ্গে। এই ধারাবাহিকতায় মানুষের মনে প্রশ্ন জাগে যে যখনই গাড়িতে জ্বালানীর প্রয়োজন হয়, তখনই পেট্রোল বা ডিজেল দুই মিনিটে পূরণ করা যায়, কিন্তু বৈদ্যুতিক ব্যবস্থা আলাদা ।
 

deblina dey | Published : Feb 20, 2022 12:23 PM IST

পেট্রোল-ডিজেল গাড়ির পর মানুষ এখন ইলেকট্রিক গাড়ির দিকে ঝুঁকছে। এই মুহূর্তে কিছু মানুষ বৈদ্যুতিক গাড়ি সম্পর্কে অনেক প্রশ্ন এবং চার্জিং সিস্টেম সম্পর্কে বিভ্রান্ত। ইলেকট্রিক গাড়ি নিয়ে মানুষের মনে নানা প্রশ্ন রয়েছে এবং প্রতিটি ইস্যুতেই তাদের তুলনা করা হচ্ছে জ্বালানি গাড়ির সঙ্গে। এই ধারাবাহিকতায় মানুষের মনে প্রশ্ন জাগে যে যখনই গাড়িতে জ্বালানীর প্রয়োজন হয়, তখনই পেট্রোল বা ডিজেল দুই মিনিটে পূরণ করা যায়, কিন্তু বৈদ্যুতিক ব্যবস্থা আলাদা ।
এমন পরিস্থিতিতে মানুষের প্রশ্ন, পেট্রোল-ডিজেল গাড়িতে দুই মিনিটে কাজ হয়, কিন্তু ইলেকট্রিক গাড়িতে ব্যাটারি চার্জ হতে কত সময় লাগে। তাই আজ আমরা আপনাদের বলব ব্যাটারি চার্জ হতে কত সময় লাগে এবং ব্যাটারিতে কত ইউনিট বিদ্যুৎ খরচ হয়। বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি সংক্রান্ত বিশেষ কিছু জেনে নিন.
চার্জ হতে কতক্ষণ লাগে?
বৈদ্যুতিক গাড়ির চার্জিং দুই প্রকার। এতে ফাস্ট চার্জিং রয়েছে, যার কারণে ব্যাটারি চার্জ হতে ৬০ থেকে ১১০ মিনিট সময় লাগে এবং স্লো চার্জিং রয়েছে, যার কারণে গাড়িটি চার্জ করতে ৬ থেকে ৭ ঘন্টা সময় লাগে। একে বিকল্প চার্জও বলা হয়। এছাড়াও, এটি প্রতিটি কোম্পানির ব্যাটারির উপর নির্ভর করে। চার্জ করার সময় ব্যাটারির গুণমান এবং ব্যাটারির ক্ষমতার উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। কিন্তু, এটা স্পষ্ট যে একটি ডিজেল-পেট্রোল ভর্তির চেয়ে একটি বৈদ্যুতিক গাড়ি চার্জ করতে অনেক বেশি সময় লাগে। আপনি যদি তাড়াহুড়ো করেন তবে আপনাকে কিছুটা চিন্তা করতে হতে পারে।
যাই হোক, এখন অনেক বিশেষ প্রযুক্তির কাজ চলছে, যার মাধ্যমে গাড়িটি ১০ ​​মিনিটে সম্পূর্ণ চার্জ করা যাবে। সম্প্রতি, মার্কিন যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া স্টেট ইউনিভার্সিটির বিজ্ঞানীরা এমন একটি লিথিয়াম-আয়ন ব্যাটারি তৈরি করেছেন বলে দাবি করেছেন, যা মাত্র ১০ মিনিটে সম্পূর্ণ চার্জ হয়ে যাবে। বর্ধিত তাপমাত্রায় ব্যাটারি চার্জ করার প্রযুক্তির কারণে এটি সম্ভব হয়েছে।
ব্যাটারি চার্জ করতে কত লাগবে?
বৈদ্যুতিক গাড়ির চার্জিং সম্পর্কে কথা বললে, মুম্বাইতে, গাড়িটি ইউনিট ভিত্তিতে ১৫ টাকায় চার্জ করা হবে। একই সময়ে, দিল্লির কথা বললে, লন টেনশন চার্জিংয়ের জন্য প্রতি ইউনিট ৪.৫ টাকা নেওয়া হয়। হাই টেনশন গাড়ির জন্য প্রতি ইউনিট ৫ টাকা চার্জ করা হয়। এই কারণেই এই বিদ্যুৎ দিল্লিতে খুব সস্তা এবং দিল্লিতে আপনার গাড়িটি ১২০ থেকে ১৫০ টাকায় সম্পূর্ণ চার্জ করা যেতে পারে।
সিএনবিসির প্রতিবেদনে বলা হয়েছে, বিএমসি এই হার সম্পর্কে তথ্য দেবে। যাইহোক, ফুয়েল ট্যাঙ্কের কথা বলতে গেলে, পুরো গাড়িটিকে চার্জ করতে ২০ থেকে ৩০ ইউনিট লাগে এবং এর মানে হল যে গাড়িটিকে চার্জ করতে আপনাকে ২০০ থেকে ৪০০ টাকা খরচ করতে হবে। অর্থাৎ, আপনি ৪০০ টাকায় একবার গাড়িটি সম্পূর্ণ চার্জ করতে পারবেন বলে ধারনা।

আরও পড়ুন- নতুন রূপে ফিরল ন্যানো, প্রকাশ পেল বৈদ্যুতিন গাড়ি ন্যানো ইভি-র ছবি

আরও পড়ুন- মাত্র ১১,০০০ টাকায় বুক করতে পারবেন Skoda Slavia, ভারতে শুরু হবে এর টেস্ট ড্রাইভ

আরও পড়ুন- ৫.৯ সেকেন্ডেই ছুঁতে পারে ১০০ কিমির গতিবেগ, লঞ্চ হল Audi Q7 Facelift

Share this article
click me!