এ যেন কবিগুরুকে নতুন করে পাওয়া, 'থিঙ্কিং অফ হিম' নিয়ে কী বললেন ভিক্টর বন্দ্যোপাধ্যায়

এবার বড়পর্দাতেও রবীন্দ্রনাথ ঠাকুর। চলতি মাসের ৬ মে সারা দেশে মুক্তি পেয়েছে 'থিঙ্কিং অফ হিম'। রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১ তম রবীন্দ্র জন্মবার্ষিকী উপলক্ষ্যে সারা দেশ জুড়ে এই ইন্দো আর্জেন্টিনিয় ছবি মুক্তি পাবে। রবি ঠাকুরের চরিত্রে অভিনয় করছেন টলিউড অভিনেতা ভিক্টর বন্দ্যোপাধ্যায়। আর্জেনন্টিনার লেখিকা ভিক্টোরিয়া ওকাম্পোর সঙ্গে নোবেলজয়ী বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের সম্পর্কই হল এই ছবির মূল বিষয়বস্তু।  'গীতাঞ্জলি' কাব্যগ্রন্থের ফরাসি অনুবাদ থেকে জানা যায়, এক সময়ে আর্জেনন্টিনার লেখিকা ভিক্টোরিয়া ওকাম্পো রবীন্দ্রনাথ ঠাকুরের বড় অনুরাগীতে পরিণত হন। এবং ১৯২৪ সালে বুয়েনস আইরেস সফরের সময় কবিগুরু অসুস্থ হয়ে পড়লে ওকাম্পোই তার সেবাযত্ন করেন। 

Riya Das | Published : May 9, 2022 3:58 AM IST / Updated: May 09 2022, 01:00 PM IST

আজ ২৫ শে বৈশাখ। সারা রাজ্যজুড়ে পালিত হচ্ছে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মজয়ন্তী। ১৬১ তম রবীন্দ্র জন্মজয়ন্তীতে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের  লেখা গান ,কবিতা, নাচ,গল্পের মাধ্যমেই তাকে শ্রদ্ধা জানাবে সকলেই। এই দিনটি আপামর বাঙালির কাছে বড়ই আনন্দের পাশাপাশি অত্যন্ত গর্বের। তবে শুধু রাজ্যেই নয় বরং দেশ-বিদেশেও পালন করা হবে কবিগুরুর জন্মজয়ন্তী।  ১২৬৮ সালে ২৫ শে বৈশাখের পূণ্য লগ্নে কলকাতার জোড়াসাঁকোর ঠাকুর পরিবারে জন্মগ্রহণ করেছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর। বিশ্বকবি জন্মজয়ন্তীতে জোড়াসাঁকো, শান্তিনিকেতন, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় , স্কুল -কলেজে রবি স্মরণ অনুষ্ঠিত হবে।  তবে স্কুল ছুটি পড়ায় এবছর ২৫ শে বৈশাখ উদযাপন আর হবে না। রবীন্দ্রনাথ ঠাকুরের অবদান শেষ হওয়ার নয়। বাংলা তথা ভারতীয় সাহিত্য ও সংস্কৃতিতে তার অবদান অসামান্য। 

এবার বড়পর্দাতেও রবীন্দ্রনাথ ঠাকুর। চলতি মাসের ৬ মে সারা দেশে মুক্তি পেয়েছে 'থিঙ্কিং অফ হিম'। রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১ তম রবীন্দ্র জন্মবার্ষিকী উপলক্ষ্যে সারা দেশ জুড়ে এই ইন্দো আর্জেন্টিনিয় ছবি মুক্তি পাবে। রবি ঠাকুরের চরিত্রে অভিনয় করছেন টলিউড অভিনেতা ভিক্টর বন্দ্যোপাধ্যায়। আর্জেনন্টিনার লেখিকা ভিক্টোরিয়া ওকাম্পোর সঙ্গে নোবেলজয়ী বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের সম্পর্কই হল এই ছবির মূল বিষয়বস্তু।  'গীতাঞ্জলি' কাব্যগ্রন্থের ফরাসি অনুবাদ থেকে জানা যায়, এক সময়ে আর্জেনন্টিনার লেখিকা ভিক্টোরিয়া ওকাম্পো রবীন্দ্রনাথ ঠাকুরের বড় অনুরাগীতে পরিণত হন। এবং ১৯২৪ সালে বুয়েনস আইরেস সফরের সময় কবিগুরু অসুস্থ হয়ে পড়লে ওকাম্পোই তার সেবাযত্ন করেন। আর জানা যায় পেরুর স্বাধীনতার শতবর্ষ উদযাপনে যোগ দিতে গেছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর। ১৯২৪ সালের ৬ নভেম্বর চিকিৎসার জন্যই বুয়েনস আইরেসে তাকে থাকতে হয়, সেই সময়ের কবিগুরুর সমস্ত দেখাশোনার ভার নেন ভিক্টোরিয়া ওকাম্পো। তার সেবাযত্নেই সুস্থ হয়ে ১৯২৫ সালে ৩ জানুয়ারি বুয়েনস আইরেস ছাড়েন রবীন্দ্রনাথ। ৬৩ বছরের কবিগুরুর কাছেই সাহিত্যিক অনুপ্রেরণা পান ৩৪-এর ভিক্টোরিয়া।
 

 

 'থিঙ্কিং অফ হিম' ছবিতে রবি ঠাকুরের চরিত্রে  টলিউড অভিনেতা ভিক্টর বন্দ্যোপাধ্যায় নতুন করে রবি ঠাকুরকে সকলের কাছে ফিরিয়ে দিয়েছেন। ছবিতে ভিক্টর  ছাড়াও ভিক্টোরিয়া ওকাম্পোর চরিত্রে অভিনয় করছেন আর্জেন্টাইন অভিনেত্রী এলিওনোরা ওয়েক্সলার। এবং বাঙালি অভিনেত্রী রাইমা সেন ও হেক্টর বোর্দোনি অভিনয় করছেন। ছবিটি পরিচালনা করেছেন বুয়েনস আইরেসের সিনেমা ইউনিভার্সিটির অধ্যাপক পাবলো সিজার। ছবির সহ প্রযোজক হলেন পুরস্কার প্রাপ্ত ভারতীয় চলচ্চিত্র নির্মাতা সূরজ কুমার। ছবির শুটিং কিছুটা ভারতে হয়েছে।  'থিঙ্কিং অফ হিম' ছবিতে রবি ঠাকুরের চরিত্রে অভিনয় করে ভিক্টর বন্দ্যোপাধ্যায় ও ভীষণ ভাবে আপ্লুত। ভিক্টর  বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ভিক্টোরিয়া ওকাম্পোর নজরেও মননে রবীন্দ্রনাথ ঠাকুর কেমন, সেই নিয়েই এই ছবি। এখানে আমার আপনার ভাবনা প্রাধান্য পায়নি। ছবির জন্য ভিক্টরকে এটাই বুঝতে হয়েছিল যে একজন মহিলা ও বুদ্ধিজীবী হিসেবে তিনি রবি ঠাকুর সম্পর্কে কতটা অনুভব করেছিলেন, তাদের আলাপ যখন হয় সেই সময় তারা দুজনেই অর্ধেক বয়সী। সেই বোঝাপড়াটাই ফুটিয়ে তুলেছেন ভিক্টর বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন-বিকিনিতে ঠিকরে বেরোচ্ছে বক্ষযুগল, পরপুরুষের সঙ্গে জলকেলিতে মত্ত মন্দিরা, রেগে আগুন সাইবারবাসী

আরও পড়ুন-লিভ-ইন সহবাস করেই কি বিয়ের পিঁড়িতে বসবেন আথিয়া? মুখ খুললেন কেএল রাহুলের প্রেমিকা

আরও পড়ুন- সুডৌল স্তন ঢাকা ফিনফিনে কাপড়ে, দিশার আগুন ঝরানো সেক্সি ফিগারে ঝড় উঠল নেটপাড়ায়

Share this article
click me!