Amol Palekar Birthday : 'বলিউডের কমন ম্যান', অমল পালেকরের এই ছবিগুলি আজও মুগ্ধ করে সকলকে

অমল পালেকর, বলিউডের কমন ম্যান। ৭৭ -এ পা দিলেন অমল পালেকর।  বড়পর্দায় নতুন রূপে তুলে ধরেছিলেন মধ্যবিত্ত শ্রেণীর সাধারণ নিপাট মুখকে। মুম্বইয়ের মধ্যবিত্ত পরিবারেই বড় হওয়া অমল ছয়ের দশকের শেষ থেকে হিন্দি ও মারাঠি থিয়েটার দিয়ে কেরিয়ার শুরু করেন। 'রজনীগন্ধা', 'চিতচোর','ছোটি সি বাত', 'বাতোঁ বাতোঁ মেঁ'-র মতো মনকাড়া ছবিতে জুটি বেধেছিলেন বাসু চ্যাটার্জি ও অমল পালেকর জুটি। অভিনেতা অমল পালেকরের এই ছবিগুলি আজও মুগ্ধ করে সকলকে।

Riya Das | Published : Nov 24, 2021 8:08 AM IST / Updated: Nov 24 2021, 05:35 PM IST

অমল পালেকর, বলিউডের কমন ম্যান। ৭৭ -এ পা দিলেন অমল পালেকর (Amol Palekar Birthday)।  বড়পর্দায় নতুন রূপে তুলে ধরেছিলেন মধ্যবিত্ত শ্রেণীর সাধারণ নিপাট মুখকে। মুম্বইয়ের মধ্যবিত্ত পরিবারেই বড় হওয়া অমল ছয়ের দশকের শেষ থেকে হিন্দি ও মারাঠি থিয়েটার দিয়ে কেরিয়ার শুরু করেন। একাধারে অভিনেতা-পরিচালক-প্রযোজকের নিজের ছবিতেই প্রথম অভিনয়। ১৯৭১ সালে প্রথম অভিনয় অমলের ( Amol Palekar)। দুনীর্তি, রাজনীতি, সমাজ ব্যবস্থা শ্রেণি বিভাজনের বিপক্ষে হিন্দি ছবিতে দাপটে শাসন করছে অ্যাংরি ইয়ং ম্যান। এর মধ্যেই একরাশ টাটকা বাতাস নিয়ে এসেছিল বলিউডের কমন ম্যান ( Amol Palekar)। হিন্দি ছবিতে এই কমন ম্যানের আগমন ঘটেছিল বাসু চ্যাটার্জির হাত ধরে। একাধিক ছবি যেমন 'রজনীগন্ধা', 'চিতচোর','ছোটি সি বাত', 'বাতোঁ বাতোঁ মেঁ'-র মতো মনকাড়া ছবিতে জুটি বেধেছিলেন বাসু চ্যাটার্জি ও অমল পালেকর জুটি। অভিনেতা অমল পালেকরের ( Amol Palekar) এই ছবিগুলি আজও মুগ্ধ করে সকলকে।

 

গোলমাল (Golmaal)

'গোলমাল' (Golmaal) ছবিটিতে উৎপল দত্ত (Utpal Dutt) এবং অমলের ( Amol Palekar) একটি উজ্জ্বল উপস্থিতি দেখা গিয়েছিল, যে কারণে সিনেমাটি  সর্বকালের ক্লাসিক। ছবিতে, অভিনেতা তার চাকরি বাঁচাতে রামপ্রসাদ শর্মা এবং লক্ষ্মণপ্রসাদ শর্মার দ্বৈত চরিত্রে অভিনয় করেছিলেন। অমল ও উৎপলের রসায়নই ছবিটিকে ব্লকবাস্টার হিট করেছিল। 'আনা ওয়ালা পাল জানে ওয়ালা হ্যায়', 'গোলমাল হ্যায় ভাই সব গোলমাল হ্যায়'- এর মত জনপ্রিয় গানগুলো এখনও শ্রোতাদের মনে অটুট।

 

 

বাতোঁ বাতোঁ মেঁ (Baton Baton Mein)

বাসু চ্যাটার্জি ও অমল পালেকর ( Amol Palekar)  জুটির 'বাতোঁ বাতোঁ' মেঁ (Baton Baton Mein) সিনেমাটি ছিল অন্যতম হিট সিনেমার একটি। ছবিতে  পালেকর টনির ভূমিকায় অভিনয় করেছিলেন, যিনি টিনা আম্বানির সাথে দেখা করেছিলেন যিনি ন্যান্সি পেরেরার ভূমিকায় অভিনয় করেছিলেন। তিনি অমলের প্রেমে পড়েন, কিন্তু অমলের প্রতিশ্রুতি সংক্রান্ত সমস্যার কারণে তিনি তাকে ছেড়ে চলে যান। পরে তিনি বুঝতে পারেন তার মূল্য কতটা ছিল অমলের জীবনে।

 

 

চিতচোর (Chitchor)

রোমান্টিক মিউজিক্যাল ছবি 'চিতচোর' (Chitchor) রাজশ্রী প্রোডাকশনের ব্যানারে নির্মিত এবং ছবিটি প্রযোজনা করেছেন তারাচাঁদ বরজাতিয়া। সিনেমাটি সুধা ঘোষের একটি বাংলা গল্প চিত্ত চাকোরা অবলম্বনে নির্মিত। রোমান্টিক ছবিতে অমল পালেকর  অসাধারণ অভিনয় করেছিলেন।   

 

 

নরম গরম (Naram Garam)

হৃষিকেশ মুখোপাধ্যায়ের এই 'নরম গরম'  (Naram Garam) সিনেমাটি সেই সময়ের থেকে কম বাজেটের হিট সিনেমাগুলির মধ্যে একটি ছিল। ছবিটিতে নাটকের সাথে মিশে থাকা একটি মিষ্টি রোমান্টিক চলচ্চিত্রের গুরুত্ব দেখানো হয়েছে। গোলমালের বিখ্যাত কাস্ট অমল ও উৎপল দত্ত ফিরে আসতেই পর্দায় জাদু তৈরি হয়েছিল। শত্রুঘ্ন সিনহাও গুরুত্বপূর্ণ ভূমিকায় অভিনয় করেছিলেন।

 

আরও পড়ুন-Tara Sutaria : সাদা ব্রালেটে উঁকি মারছে বক্ষের খাঁজ, তারার হট আদায় কাঁপছে নেটদুনিয়া

আরও পড়ুন-Neha Kakkar : ঠোঁটঠাঁসা গভীর চুম্বন, আইফেল টাওয়ারের সামনে ঘনিষ্ঠতায় মজে নেহা-রোহন

আরও পড়ুন-Nick-Priyanka : ডিভোর্সের পর অন্তঃসত্ত্বার গুঞ্জন, সত্যিই কি মা হতে চলেছেন প্রিয়ঙ্কা চোপড়া

 

ছোটি সি বাত (Chhoti Si Baat)

রোমান্টিক-কমেডি সিনেমা 'ছোটি সি বাত' -এ (Chhoti Si Baat) প্রেমিকের ভূমিকায় অভিনয় করেছেন অমল পালেকর। তিনি মুম্বাইয়ের একজন লাজুক অ্যাকাউন্টটেন্টের ভূমিকায় অভিনয় করেছিলেন। তিনি একজন নীরব প্রেমিক যিনি প্রতিদিন কাজ করার জন্য তার ক্রাশ প্রভাকে (বিদ্যা সিনহা) অনুসরণ করেন। অরুণ ওরফে অমল যখন তাকে নিয়ে দিবাস্বপ্ন দেখে, তখন প্রভার সহকর্মী নাগেশ শাস্ত্রী (আসরানি) তার দৃষ্টি আকর্ষণ করে। আর তখনই অরুণ অপমানিত বোধ করেন এবং নগেন্দ্রনাথের (অশোক কুমার) সাথে দেখা করেন, যিনি তাকে সাহায্য করেন। এইভাবেই একের পর এক ছবিতে নিজের অভিনয় দক্ষতা দিয়েই প্রমাণ করেছেন নিজেকে।

Share this article
click me!