রূপোলি পর্দায় বার বার উঠে এসেছে মহাদেবের মহিমার কথা, রইল এমনই কয়টি ছবির হদিশ

কথিত আছে, শিবরাত্রিরের দিন মহাদেব ও পার্বতীর বিবাহ (Marriage) সম্পন্ন হয়েছিল। ভগবান শিবের কৃপা পেতে এই দিন ভক্তরা উপবাস করে দেবতার আরাধনা করেন। ভগবান শিবের মহিমা বারে বারে উঠে এসেছে রূপোলি পর্দায়। বলিউডে (Bollywood) এমন বহু ছবি আছে, যেখানে দেখানো হয়েছে মহাদেবের লীলা। রইল এমনই কয়টি ছবির কথা।  

Sayanita Chakraborty | Published : Mar 1, 2022 8:43 AM IST / Updated: Mar 01 2022, 02:15 PM IST

হিন্দু শাস্ত্রে ফাল্গুন মাস খুবই গুরুত্বপূর্ণ। প্রতি বছর ফাল্গুন মাসের কৃষ্ণ পক্ষের চতুর্থ তিথিতে পালিত হয় মহাশিবরাত্রি  (Shivratri)। কথিত আছে, এই দিন মহাদেব ও পার্বতীর বিবাহ (Marriage) সম্পন্ন হয়েছিল। ভগবান শিবের কৃপা পেতে এই দিন ভক্তরা উপবাস করে দেবতার আরাধনা করেন। ভগবান শিবের মহিমা বারে বারে উঠে এসেছে রূপোলি পর্দায়। বলিউডে (Bollywood) এমন বহু ছবি আছে, যেখানে দেখানো হয়েছে মহাদেবের লীলা। রইল এমনই কয়টি ছবির কথা।  

শিবায়
২০১৬ সালের অক্টোবর মাসে মুক্তি পায় অজয় দেবগণ (Ajay Devgan) অভিনীত শিবায়। ছবিতে অজয় দেবগণ একজন পর্বতারোহীর চরিত্রে অভিনয় করেন। তিনি ভগবান শিবের পরম ভক্ত ছিলেন। তাঁর বুকে একটি উলকি আঁকা আছে। যাতে রয়েছে ওম চিহ্ন সহ শিবের মুখ। ভগবান শিবের (Lord Shiv) কৃপায় তিনি কীভাবে জীবনের নানান সমস্যা থেকে মুক্তি পেয়েছেন তাই দেখা যায় ছবিতে। ছবিতে অজয় ও ওলগা প্রেম উঠে এসেছে। এই চরিত্রে অভিনয় করেছেন আয়সা সারগিল, এরিকা কার, অ্যাবিগেইল ইমেস। 

কেদারনাথ
উত্তরাখন্ডের রুদ্রপ্রয়াগ জেলার একটি ধর্মীয় শহর কেদারনাথ (Kedarnath)। সেখানে ২০১৩ সালে যে বন্যা হয়েছিল, সেই নিয়ে তৈরি এই ছবি। ছবিতে প্রাচীন কেদারনাথ মন্দিরের গুরুত্ব তুলে ধরেছে। সেই ধ্বংসলীলায় একদিকে যেমন বহু মানুষের প্রাণ গিয়েছিল, তেমনই শিবের কৃপায় অনেকে প্রাণে বেঁচে গিয়েছিলেন। ছবিতে সারা আলি খান ও সুশান্ত সিং রাজপুতের প্রেম সকলের নজর কাড়ে। 

বাহুবলী
কাঁধে শিবলিঙ্গ নিয়ে ঝর্ণার পাশ দিয়ে হাঁটে চলেছেন প্রভাস, এই দৃশ্য সকলেরই চেনা। ছবিতে বাহুবলীকে (Bahubali) ভগবান শিবের ভক্ত হিসেবে দেখানো হয়েছে। ছবিতে, গানের মধ্যে দিয়েও ভগবান শিবকে শ্রদ্ধা জানানো হয়েছে।  ২০১৫ সালে মুক্তি পেয়েছিল এস এস রাজামৌলি পরিচালিত বাহুবলী। ছবির প্রধান চরিত্রে দেখা গিয়েছিল, প্রভাস, রানা দগ্গুবতি, তমন্না ভাটিয়া, অনুষ্কা শেট্টি, রামাইয়া কৃষ্ণনের মতো একাধিক স্টারকে। তেলেগু, তামিল, মালায়লাম, হিন্দি ভাষাতেও ডাবিং হয়েছিল এই ছবি। 

ব্রক্ষ্মাস্ত্র
ছবির কাস্টিং থেকে শ্যুটিং, সব কিছু নিয়েই খবরে আছ ব্রক্ষ্মাস্ত্র (Brahmastra)। সম্ভবত, এই বছর সেপ্টেম্বর মাসে মুক্তি পাবে ছবিটি। ছবিতে ফুটে উঠতে চলেছে ভগবান শিবের মহিমা। ২০১৯ সাল থেকে শুরু হয়েছে এই ছবির কাজ। ছবির গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন রণবীর কাপুর, আলিয়া ভাট। অয়ন মুখোপাধ্যায় পরিচালিত এই ছবিতে দেখা যাবে অমিতাভ বচ্চনকে। 

আরও পড়ুন- আইনি ঝামেলায় জড়ালেন শ্রাবন্তী, অপরাধের প্রমাণ মিললেই হতে পারে কারাবাস

আরও পড়ুন- কুনাল-সোহার সঙ্গে শিবরাত্রিরের ব্রত পালন করল খুদে ইনায়া, ভাইরাল পুজোর ছবি

আরও পড়ুন- নেটিজেনদের ব্লক করে দেওয়ার হুমকি অধুনার, কেন এমন রুদ্রমূর্তি ধারণ করলেন ফারহানের প্রাক্তন
 

Share this article
click me!