আইনি জটে কোরিওগ্রাফার গণেশ আচারিয়া, একাধিক ধারায় রুজু মামলা

বলিউডের বিশিষ্ট কোরিওগ্রাফার গণেশ আচারিয়ার বিরুদ্ধে উঠল যৌন হেনস্থার অভিযোগ। মুম্বই পুলিশ চার্জশিট তৈরি করেছে তাঁর বিরুদ্ধে।   এই ঘটনায় শুধু গণেশ আচারিয়া একাই দোষী নন, একই দোষের ভাগীদার তাঁর অ্যাসিসটেন্টও। 
 

Kasturi Kundu | Published : Apr 1, 2022 10:23 AM IST / Updated: Apr 01 2022, 04:34 PM IST

বলিউডের বিশিষ্ট কোরিওগ্রাফার গণেশ আচারিয়ার বিরুদ্ধে উঠল যৌন হেনস্থার অভিযোগ। মুম্বই পুলিশ চার্জশিট তৈরি করেছে তাঁর বিরুদ্ধে। সালটা ছিল ২০২০ । সেই বছরই নাকি গণেশ আচারিয়ার এক সহ ডান্সারকে যৌন হেনস্থা করেছিলেন। সেই পরিপ্রেক্ষিতেই তাঁর বিরুদ্ধে অভিযোগ করেছিলেন সেই নৃত্যশিল্পী। ওশিয়ারার পুলিশ অফিসার সন্দীপ সিন্ধে জানিয়েছেন, সদ্যই এই ঘটনার নেপথ্যে চার্জ শিট তৈরি করা হয়েছে। গোটা বিষয়টির তদন্ত ভার রয়েছে তাঁরই কাঁধে। অভিযোগটি সম্প্রতি আন্ধেরির সংশ্লিষ্ট মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে দাখিল করা হয়েছে। প্রথম সারির এক সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, এই ঘটনায় শুধু গণেশ আচারিয়া একাই দোষী নন, একই দোষের ভাগীদার তাঁর অ্যাসিসটেন্টও। 

তাই এই দুজন দোষী সাব্যস্তের বিরুদ্ধে বিভিন্ন ধারায় মামলা দায়ের করা হয়েছে। ৩৫৪এ, সি, ডি, ৫০০৯, ৩২৩, ৫০৪, ৫০৬ ও ৩৪ ধাারায় তাঁদের বিরুদ্ধে মামলা রুজু করা হয়েছে। উল্লেখ্য প্রতিটি ধারার নির্দিষ্ট একটি বিশেষত্ব রয়েছে। যেমন, যৌন নিগ্রহের জন্য দেওয়া হয়েছে ৩৫৪এ, একজন মহিলাকে অসম্মান করা ও হেনস্থা করার অভিযোগে দেওয়া হয়েছে ৫০৪ ধারা। এছাড়াও অন্যান্য ঘটনার জন্য দেওয়া হয়েছে বাকি ধারায় তাঁদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। তবে এই বিষয় দোষীরা অর্থাৎ কোরিওগ্রাফার ও তাঁর অ্যাসিসটেন্ট এখনও মুখ খোলেন নি। তাঁকে এই বিষয় প্রশ্ন করা হলে তিনি উত্তর দিতে অনিচ্ছা প্রকাশ করেন। 

আরও পড়ুন-'বউমা কবে ঘরে আসছে?' রণবীর- আলিয়ার বিয়ে নিয়ে এ কেমন প্রতিক্রিয়া দিলেন নীতু কাপুর

আরও পড়ুুন-কোন পরিচয় গোপন করবে ঋত্বিক-দর্শনা জুটি, জানতে হলে দেখতে হবে পরিচয় গুপ্ত

আরও পড়ুন-প্রযোজকের কথা শুনে মরে যেতে ইচ্ছে হয়েছিল, অ্যাটাক ছবির প্রমোশনে বললেন জন

বছর ৩৫-এর বলিউডের এই বিশিষ্ট কোরিওগ্রাফারের বিরুদ্ধে এই ধরনের অভিযোগ কিন্তু এটাই প্রথম নয়। এর আগে গণেশ আচারিয়ার বিরুদ্ধে যৌন নিগ্রহের অভিযোগ উঠেছে। তাঁর সহ নৃত্যশিল্পীরাই এই বিভিন্ন সময় এই তাঁর দিকে এই অভিযোগের ভিত্তিতে আঙুল তুলেছেন। কিন্তু তিনি এই সমস্ত অভিযোগকে মিথ্যা ও ভুঁয়ো বলে মন্তব্য করেছেন। তাঁর মতে, এই অভিযোগের কোনও সঠিক ভিতই নেই। তবে এখন তাঁর বিরুদ্ধে যে মামলা রজু করা হল সেটা কোন দিকে মোড় নেয় সেটাই দেখার। এদিকে কোরিওগ্রাফার গমেশ আচারিয়ার আইনজীবী সংবাদমাাধ্যমের মুখোমুখি হয়ে জানিয়েছেন, এই বিষয় এখনই বিশেষ কিছু বলা সম্ভব নয়। তবে সব কটি ধারাই যে জমিনযোগ্য সে কথা স্পষ্টভাবে জানিয়েছেন অভিযুক্তের আইনজীবী। 

Share this article
click me!