'সৎ তদন্ত হোক' দ্য কাশ্মীর ফাইলস নিয়ে প্রতিক্রিয়া জম্মু-কাশ্মীরের রাষ্ট্রপতি ফারুক আব্দুল্লার

কাশ্মীর পণ্ডিতদের দেশ ত্যাগের কাহিনী এখন সর্বত্রই একটি প্রধান ইস্যু। বিবেক অগ্নিহোত্রীর ছবি দ্য কাশ্মীর ফাইলস ছবি মুক্তি র পর থেকেই শুরু হয়েছে এই কাহিনির সমালোচনা।  অনেকেই গল্পের মূল প্রেক্ষাপট অর্থাৎ কাশ্মীরি পণ্ডিতদের দেশ ত্যাগের যে কাহিনী ছবিতে দেখানো হয়েছে সেই নিয়ে প্রশ্ন তুলেছেন। ইতিমধ্যে বিষয়টি নিয়ে শুরু হয়ে গেছে রাজনৈতিক তরজা ও। এবার এই ঘটনায় মুখ খুললেন খোদ জম্মু- কাশ্মীরের রাষ্ট্রপতি ফারুক আব্দুল্লা।  
 

Riya Dey | Published : Mar 16, 2022 7:51 AM IST / Updated: Mar 16 2022, 04:55 PM IST

মুক্তির আগে তো বিতর্ক ছিলই তবে মুক্তির পরে যেন এই এই বিতর্ক চূড়ান্ত সীমায় উঠেছে। 'দ্য কাশ্মীর ফাইলস' (The Kashmir Files) ছবির ট্রেলাটির মুক্তির পর থেকেই ছবির প্রেক্ষাপট নিয়ে সমস্যায় পড়তে হয়েছে ছবির পরিচালক বিবেক অগ্নিহোত্রীকে (Vivek Agnihotri)। এমন কি খুনের হুমকি পর্যন্ত পেয়েছেন তিনি।  সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে সে কথা নিজেই জানিয়েছিলেন পরিচালক। যে ছবির ট্রেলারেই বিতর্কের সূত্রপাত সে ছবি রিভিউ নিয়ে যে বিতর্ক হবেই তা কোনও সন্দেহের অবকাশ রাখে না বললেই চলে। ছবি মুক্তোর প্রথম দিন থেকেই বক্স অফিসে চূড়ান্ত সাফল্য পেয়েছে এই ছবি। প্রথমে সীমিত সংখ্যক হলে ছবিটি মুক্তি পেলেও রাতারাতি বাড়ানো হয়েছে সিনেমা হলের সংখ্যাও। তবে সিনেমার কাহিনী যে বিতর্ক তৈরি হয়েছে তার আঁচ পড়েছে রাজনৈতিক মহলেও। ইতিমধ্যেই বেশ কিছু বিজেপি শাসিত রাজ্যে করমুক্ত করা হয়েছে এই ছবিকে এবং সম্প্রতি অসম সরকার (Assam Govt) এই সিনেমা দেখার জন্য অর্ধ ছুটি ঘোষণা করেছেন। এবার যে ঘটনা নিয়ে এত বিতর্ক এত সমালোচনা সেই নিয়ে মুখ খুললেন খোদ জম্মু কাশ্মীরের রাষ্ট্রপতি ফারুক আব্দুল্লা (Farooq Abdullah)। 

বিবেক অগ্নিহোত্রীর ছবি 'দ্য কাশ্মীর ফাইলস' নিয়ে বিতর্কের মাঝেই জম্মু ও কাশ্মীরের রাষ্ট্রপতি ফারুক আব্দুল্লা বলেছেন যে দোষীদের খুঁজে বের করার জন্য একটি সৎ তদন্ত হওয়া উচিত যে কেন এমন ঘটনা ঘটেছে। জম্মু- কাশ্মীরের তৎকালীন রাজ্যপাল ছিলেন জগমোহন মালহোত্রা (Jagmohan Malhotra)। তিনি বেঁচে থাকলে নিশ্চই সত্যিটা জানা যেত। সেই জন্যই আমি চাই এই মামলার তদন্ত হোক', এদিন ন্যাশনাল কনফারেন্সে বলেছেন তিনি। এরপর সিনেমা প্রসঙ্গে তিনি বলেন 'যে কোনও সিনেমাতেই গল্পকে একটি অনন্য রূপ দেওয়া হয় তবে সেক্ষেত্রে এটা হওয়া গুরুত্বপূর্ণ যে সিনেমার কাহিনী যেন সঠিক সত্যকে চিত্রিত করে।' পাশাপাশি তিনি কেন্দ্রীয় সরকারকে (Central Govt) কাশ্মীরি পণ্ডিতদের (Kashmiri Pandits) পুনর্বাসনের জন্য জরুরি পদক্ষেপ নেওয়ারও আহ্বান জানিয়েছেন। 

আরও পড়ুন- 'ভোট পরবর্তী হিংসা নিয়েও ফিল্ম করা উচিত', কাশ্মীর ফাইলস দেখে তোপ শুভেন্দুর

আরও পড়ুন- 'বাকস্বাধীনতার ধ্বজাধারী জামাতরা ক্ষেপে রয়েছে', 'দ্য কাশ্মীর ফাইলস'-এর প্রশংসা মোদীর মুখে

আরও পড়ুন- গুজরাত-হরিয়ানার পর মধ্যপ্রদেশেও কর মুক্ত 'দ্য কাশ্মীর ফাইলস', টুইট শিবরাজের

১৯৯০ সালের কাশ্মীরি পণ্ডিতদের দুর্দশার কাহিনী তুলে ধরা হয়েছে এই ছবিতে। ত্রিশ বছর আগের ইতিহাস আজও ভুলতে পারেন নি কাশ্মীরের পণ্ডিত পরিবারেরা (kashmiri Pandits Family) । কাশ্মীরের মসজিদ থেকে ঘোষণা করা হয় যে, 'কাশ্মীরি পণ্ডিতরা ইসলাম ধর্মে দীক্ষিত না হলে তাদের কাশ্মীর ছাড়তে বাধ্য করা হবে।' শুধু তাই নয় তাদের আরও বলা হয় যে, 'এই শর্তে যদি তারা রাজি না হন তাহলে কাশ্মীরি পণ্ডিতদের পরিবারে পুরুষ সদস্যদের ঘরে ঢুকে হত্যা করা হবে।' এই আতঙ্কেই ভিটে মাটি ছাড়া হয়েছিলেন অসংখ্য কাশ্মীরি পণ্ডিতের পরিবার। ভারতবর্ষের ইতিহাসের এই নির্মম ঘটনাকেই তাঁর ছবির মাধ্যমে দর্শকের সামনে হাজির করেছেন পরিচালক বিবেক অগ্নিহোত্রী। 

Read more Articles on
Share this article
click me!