সোমবার অর্ধদিবস ছুটি, রাজ্যে ১৫ দিন বাজবে ‘নাইটিঙ্গেলের’ গান, ঘোষণা মমতার

সোমবার অর্থাৎ ৭ ফেব্রুয়ারি রাজ্যে অর্ধ দিবস ছুটি ঘোষণা করল রাজ্য সরকার। সব সরকারি অফিস, পুরসভা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান দ্বিতীয়ার্ধে বন্ধ থাকবে বলে জানানো হয়েছে। 

Web Desk - ANB | Published : Feb 6, 2022 11:13 AM IST / Updated: Feb 06 2022, 04:55 PM IST

দীর্ঘ ২৮ দিনের লড়াই শেষে প্রয়াত সুর সম্রাজ্ঞী লতা মঙ্গেশকর (Lata Mangeshkar Passes Away)। আজ সকাল ৮টা ১২ মিনিটে মুম্বইয়ের ব্রিট ক্যান্ডি হাসপাতালে (Breach Candy Hospital) শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। তাঁকে শ্রদ্ধা জানাতে সোমবার অর্থাৎ ৭ ফেব্রুয়ারি রাজ্যে অর্ধ দিবস (Half Day) ছুটি ঘোষণা করল রাজ্য সরকার। সব সরকারি অফিস, পুরসভা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান দ্বিতীয়ার্ধে বন্ধ থাকবে বলে জানানো হয়েছে। এছাড়া সুর সম্রাজ্ঞীকে সম্মান জানাতে আরও একটি সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার (State Government)। আগামীকাল রবীন্দ্র সদনে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত শ্রদ্ধা জানানো হবে তাঁকে। পাশাপাশি টানা ১৫ দিন রাজ্যে বাজবে লতাজির গান। আজ একথা জানিয়েছেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। 

কয়েকদিন ধরেই লতা মঙ্গেশকরের শরীরটা ভালো যাচ্ছিল না। করোনা আক্রান্ত হওয়ায় ১১ জানুয়ারি মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে (Breach Candy Hospital) ভর্তি করা হয়েছিল তাঁকে। পরে নিউমোনিয়াতেও আক্রান্ত হন তিনি। তারপর থেকে আইসিইই-তেই (ICU) ছিলেন তিনি। প্রায় একমাস ধরে হাসপাতালে লড়াই করছিলেন তিনি। তবে শরীর মাঝে মধ্যেই খারাপ হয়ে যাচ্ছিল। আজ ভালো তো কালই আবার খারাপ হয়ে যাচ্ছিল তাঁর শরীর (Health Condition)। সেভাবেই লড়াই জারি রেখেছিলেন। কিন্তু, গতকাল শারীরিক অবস্থার খুবই অবনতি হওয়ায় তাঁকে রাখা হয় ভেন্টিলেশনে (Ventilator)। তবে সেই লড়াইয়ে আর জিততে পারেননি তিনি। আজ সকাল ৮টা ১২ মিনিটে শেষ নিশ্বাস ত্যাগ করেন। তাঁর বয়স হয়েছিল ৯২ বছর। 

আরও পড়ুন- 'এই শোক ভাষায় প্রকাশ করতে পারছি না', লতা মঙ্গেশকরের প্রয়াণে শোকপ্রকাশ প্রধানমন্ত্রীর

চিকিৎসক প্রতীত সামধানি জানান, ‘মাল্টি অর্গ্যান ফেলিয়োরের জেরেই মৃত্যু হয়েছে লতা মঙ্গেশকরের। কোভিডে আক্রান্ত হয়ে প্রায় ২৮ দিন হাসপাতালে ভর্তি ছিলেন। করোনা মুক্ত হয়েছিলেন। কিন্তু করোনা পরবর্তী জটিলতার জেরে স্তব্ধ হল তাঁর যাত্রা।’তাঁর পার্থিব দেহ শিবাজি পার্কে নিয়ে যাওয়া হয়। সেখানেই তাঁকে শেষশ্রদ্ধা জানানো হয়। এমনকী, তাঁকে শেষশ্রদ্ধা জানাতে মুম্বইতে পৌঁছন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আরও পড়ুন- 'সঠিক অর্থেই ভারতের নাইটিঙ্গল ছিলেন', লতা মঙ্গেশকরের প্রয়াণে শোকাহত মমতা

এদিকে লতা মঙ্গেশকরের প্রয়াণের খবর ছড়িয়ে পড়তেই তাঁকে শ্রদ্ধা জানান অনেকেই। তারকা থেকে শুরু করে রাজনৈতিক ব্যক্তিত্ব বাদ যাননি কেউই। তাঁকে শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রীও। টুইটারে শোকপ্রকাশ করে মমতা লেখেন, "ভারতের প্রয়াত আইকন ভারতরত্ন (Bharatratna) লতা মঙ্গেশকরকে আমার অন্তরের শ্রদ্ধা। তাঁর পরিবার ও গোটা বিশ্বে তাঁর কোটি কোটি অনুরাগীদের আন্তরিক সমবেদনা। প্রতিভার নিরিখে তিনি সঠিক অর্থেই ভারতের নাইটিঙ্গল (Nightingale)। তাঁর মৃত্যুতে গভীরভাবে শোকাহত। এই বিশ্বে তাঁর সমস্ত ভক্ত ও অনুরাগীদের মতো আমিও তাঁর কণ্ঠস্বরে মুগ্ধ ছিলাম। আমি কৃতজ্ঞ যে বাংলা ও পূর্বভারতের শিল্পীরা মনে প্রাণে আপন করে নিয়েছে যার জন্য কৃতজ্ঞ থাকব।" 

আরও পড়ুন- রবিবার সকালেই শেষ নিঃশ্বাস ত্যাগ, প্রয়াত সুর-সম্রাজ্ঞী লতা মঙ্গেশকর, শোকের ছায়া দেশ জুড়ে

Read more Articles on
Share this article
click me!