৯০-এর দশক থেকেই বিগ বি-কে নকল করে জনপ্রিয়তা, একনজরে কমেডিয়ান রাজু শ্রীবাস্তবের 'রিল লাইফ'

বুধবার বলিউড ইন্ডাস্ট্রিতে নেমে এলো শোকের ছায়া। না ফেরার দেশে পাড়ি দিলেন কমেডিয়ান রাজু শ্রীবাস্তব। মাত্র ৫৮ বছর বয়সেই হৃদরোগে আক্রান্ত হন তিনি।

Rimpy Ghosh | Published : Sep 21, 2022 8:33 AM IST / Updated: Sep 21 2022, 02:08 PM IST

গোটা দেশ যখন আগন্তুক উৎসবের স্রোতে ভাসমান তখনই স্রোতের ঢেউকে এক নিমেষে থামিয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন দেশের অন্যতম কৌতুক শিল্পী রাজু শ্রীবাস্তব। ১৯৬৩ সালে জন্মগ্রহণ করে প্রকাশ নামে অভিভূত হলেও বলিউডে এসে তার ডাকনাম রাজু প্রচলিত হতে থাকে।

গ্রেট ইন্ডিয়ান লাফটার চ্যালেঞ্জ’ দিয়ে তাঁকে মানুষ চিনতে শুরু করলেও, তার বহু আগে থেকেই তিনি বিনোদন জগতের সঙ্গে যুক্ত।রাজু শ্রীবাস্তব একজন কৌতুক অভিনেতা ছিলেন।  তিন দশকেরও বেশি সময় ধরে চলা কর্মজীবনে, এই কৌতুক অভিনেতা সত্যিই কিছু স্মরণীয় ভূমিকা পালন করেছেন এবং একটি পরিবারের নাম হয়ে উঠেছেন।  হৃদরোগে আক্রান্ত হয়ে এইমস-এ চিকিৎসাধীন অবস্থায় বুধবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই কৌতুক অভিনেতা।  কাজ করতে করতে বাড়িতেই ভেঙে পড়েন তিনি।

'গজোধর ভাইয়া' হিসাবে তার কমেডি অভিনয়ের জন্য বিখ্যাত, এই কৌতুক অভিনেতা তার কৃতিত্বের জন্য  সত্যিই কিছু আশ্চর্যজনক বলিউড ক্যামিও রয়েছে।  শাহরুখ খানের সাথে স্ক্রিন স্পেস শেয়ার করা থেকে শুরু করে আমদানী অথনি খারচা রূপাইয়া-তে হাস্যকর বাবা চিন চিন চু চরিত্রে অভিনয় করা, রাজু শ্রীবাস্তব স্মরণীয় ক্যামিও করেছেন।  চলুন দেখে নেই তার ছবিগুলি যা দুঃখের মাঝেও হাসি ফুটিয়েছে

বাজিগর

এই কৌতুক অভিনেতা ১৯৯৩ সালে শাহরুখ খান এবং কাজলের সুপারহিট ছবি 'বাজিগর'-এ কলেজ ছাত্রের ভূমিকায় অভিনয় করেছিলেন। যদিও তিনি তখন খুব বেশি পর্দায় জায়গা পাননি, এই প্রথমবার তিনি সুপারস্টারের সাথে একটি ছবিতে অভিনয় করেছিলেন। 

ম্যায়নে পেয়ার কিয়া

রাজু শ্রীবাস্তব সালমান খানের প্রথম ছবি 'ম্যায়নে পেয়ার কিয়া'-তেও অভিনয় করেছেন।  তিনি একটি ট্রাক ক্লিনারের ভূমিকায় অভিনয় করেছিলেন যেটি ১৯৮৯ সালে একটি বড় ব্লকবাস্টার হয়ে ওঠে। এতে ভাগ্যশ্রী, অলোক নাথ, মোহনীশ বাহল এবং রীমা লাগু সহ অন্যান্য তারকারা ছিলেন।

বোম্বে টু গোয়া

বোম্বে টু গোয়া বলিউডে তার সবচেয়ে বিখ্যাত ভূমিকাগুলির মধ্যে একটি।  সুনীল পাল, বিজয় রাজ এবং আহসান কুরেশির মতো কিছু সেরা কমিক অভিনেতা অভিনীত, 'বোম্বে টু গোয়া' ছিল রাজু শ্রীবাস্তবের জন্য একটি বড় সাফল্য।

'আমদানি আটনি খারচা রুপইয়া

জনপ্রিয় এই কৌতুক অভিনেতা মাল্টি-স্টারার জনপ্রিয় ছবি 'আমদানি আটনি খারচা রুপইয়া'-তে বাবা চিন চিন ছু-এর ভূমিকায় হাস্যকর ছিলেন।  ফিল্মটি ছিল তিনজন তরুণ দম্পতিকে নিয়ে যারা ক্রমবর্ধমান ব্যয় এবং চাহিদার কারণে একসাথে থাকা কঠিন বলে মনে করেন।  মধ্যবিত্তের দুঃখ-কষ্টের বাস্তবসম্মত চিত্রায়নের জন্য এটি আজ প্রায়ই দর্শকদের দ্বারা পছন্দ হয়।

ম্যায় প্রেম কি দিওয়ানি হুঁ

ম্যায় প্রেম কি দিওয়ানি হুঁ’ হল রাজু শ্রীবাস্তবের বলিউডের অন্যতম দীর্ঘতম এবং স্মরণীয় ক্যামিও।  কারিনা কাপুর খান এবং হৃতিক রোশন প্রধান চরিত্রে অভিনয় করেছেন, ছবিটি সঞ্জনা এবং প্রেমকে নিয়ে যারা তাদের সামাজিক অবস্থানের বিরুদ্ধে বিয়ে করার জন্য লড়াই করে।  ছবিতে সঞ্জনার ভাই শম্ভুর চরিত্রে অভিনয় করেছেন রাজু।
 

Share this article
click me!