'জন্মগত শিক্ষক', শাস্ত্রীয় সঙ্গীতের রেওয়াজের তালিম দেখে চমকে গেলেন শঙ্কর মহাদেবন

শুধু শেখানোই নয়, বরং ধরে ধরে তার ঠিক ভূলের জায়গাগুলোকে সুধরেও দিচ্ছে সে। বুঝিয়ে বলছে, কোন খানে ঠিক কোন সুরটা ভুল আর ঠিক, বিচক্ষণতার সঙ্গে করছে বিশ্লেষণও।

Jayita Chandra | Published : Feb 8, 2022 11:37 AM IST

সোশ্যাল মিডিয়ার ক্ষমতায় (Social Media Power)  রাতারাতি দেশের বিভিন্ন প্রান্ত, বিভিন্ন ক্ষেত্রে থেকে প্রতিভারা প্রচারের আলোতে মুহূর্তে জায়গাা করে নিচ্ছে। সোশ্যাল মিডিয়ার (Advantages Of Social Media) এই হল এক মস্ত আশির্বাদ। যার ফলে মানুষ প্রতিটা মুহূর্তে নিজেকে একটা সুযোগ দেওয়ার জায়গা সবসময় পাচ্ছে। কখনও গান, কখন আঁকা, নাচ বা যে কোনও বিশেষগুণ, একবার সোশ্যাল মিডিয়ার পাতায় পড়লেই তা প্রকৃত অর্থে হয়ে ওঠে ভাইরাল। আর গুণীজনদের কাছে পৌঁছে যেতে সময় লাগে মাত্র কয়েক মুহূর্ত। এই সূত্রেই এবার সকলের নজরের সামনে এক নতুন শিল্পী, শিল্পীই বটে। সদ্য শঙ্কর মহাদেবন (Shankar Mahadevan)  শেয়ার করলেন তাঁর সোশ্যাল মিডিয়ার পাতায় দুই খুদে শিল্পীর ভিডিও (Viral Video)। যেখানে খেলার ছলে একজন অপরজনকে শেখাচ্ছে শাস্ত্রীয় সঙ্গীত (Indian Classical Music)। 

শুধু শেখানোই নয়, বরং ধরে ধরে তার ঠিক ভূলের জায়গাগুলোকে সুধরেও দিচ্ছে সে। বুঝিয়ে বলছে, কোন খানে ঠিক কোন সুরটা ভুল আর ঠিক, বিচক্ষণতার সঙ্গে করছে বিশ্লেষণও। ঠিক এভাবেই ধরে ধরে শাস্ত্রীয় সঙ্গীতের ব্যখ্যা দেখে মুগ্ধ হলেন শঙ্কর মহাদেবন (Shankar Mahadevan) । সোশ্যাল মিড়িয়ার পাতায় ভিডিো শেয়ার করে লিখছেন, জন্মগত শিক্ষক, কী দারুণ, এর সঙ্গে দেখা করতে পারলে ভালো লাগবে, দুজনের সঙ্গেই দেখা করতে চান তিনি। সুর ও লয়ের সম্পর্কে কি স্বচ্ছ ধারনা এই বালকের। শঙ্কর মহাদেবনও শৈশবে হিন্দুস্তানি শাস্ত্রীয় সংগীত ও কর্ণাটিক সঙ্গীতের তালিম গ্রহণ করেন। ৫ বছর বয়স থেকে বীণা বাজানো শুরু করেন। তিনি পণ্ডিত শ্রীনিবাস খালের অধীনে সঙ্গীতের তালিম নেন।

পদ্মশ্রী (padmashree Award) প্রাপ্ত এই সুরকার ও সঙ্গীত শিল্পীর নজরে এই দুই শিশু, সহজ সরলভাবে প্রশিক্ষণের যে চর্চা এই ভিডিও-তে উঠে এসেছে, তা এক কথায় বলতে গেলে অনবদ্য। সুরকার নিজের সোশ্যাল মিডিয়ার পাতায় এটি পোস্ট করা মাত্রই আরও গুণীজনদের চোখে পড়ে তারা, সকলেই শিশুটির গায়িকি দক্ষতার প্রশংসা করেছেন। মুহূর্তে তা ছড়িয়ে পড়ে হাতে হাতে, অনবদ্য এই গুণ এক কথায় বলতে গেলে সকলের মন ছুঁয়ে গিয়েছে। এই বয়সেই এতটা যত্নশীল, কমেন্ট বক্স ভরছে বাহ-বাতে। 

Share this article
click me!