Padma Shree Sonu Nigam : পদ্মশ্রী পেলেন সোনু নিগম, শিল্পকলায় অবদানের জন্য পেলেন এই সম্মান

প্রজাতন্ত্র দিবসের ঠিক আগের দিনই সর্বোচ্চ নাগরিক সম্মান পদ্ম পুরস্কার প্রাপকদের নামের তালিকা প্রকাশ করা হয়। পদ্মবিভূষণ, পদ্মভূষণ, পদ্মশ্রী , এই তিনটি বিভাগে ভাগ করা হয় এই সম্মানে। এরপরেও বেশ কয়েকটি ক্ষেত্রের জন্য এই পুরস্কার দেওয়া হয়। তার মধ্যে রয়েছে শিল্পকলা ক্ষেত্রটি। চলতি বছরে পদ্মশ্রী পুরস্কার পেলেন জনপ্রিয় সঙ্গীত শিল্পী সোনু নিগম।

Riya Das | Published : Jan 26, 2022 3:25 AM IST / Updated: Jan 26 2022, 04:32 PM IST

দেশপ্রেমের জন্য কোনও নির্দিষ্ট দিন হয় না। ৩৬৫ দিনই ভালবাসার দিন। আজ ভারতের ৭৩ তম প্রজাতন্ত্র দিবস। প্রজাতন্ত্র দিবসের  (Republic Day 2022) আগের দিন ঘোষণা করা হয় পদ্মভূষণ পুরস্কার প্রাপকের নাম। সর্বোচ্চ নাগরিক সম্মান হিসেবে দেওয়া হয় এই পুরস্কার।  প্রজাতন্ত্র দিবসের ঠিক আগের দিনই সর্বোচ্চ নাগরিক সম্মান পদ্ম পুরস্কার প্রাপকদের নামের তালিকা প্রকাশ করা হয়।  (Padma Bhushan Awards) পদ্মবিভূষণ, পদ্মভূষণ, পদ্মশ্রী (Padma Shree Awards ), এই তিনটি বিভাগে ভাগ করা হয় এই সম্মানে। এরপরেও বেশ কয়েকটি ক্ষেত্রের জন্য এই পুরস্কার দেওয়া হয়। তার মধ্যে রয়েছে শিল্পকলা ক্ষেত্রটি। চলতি বছরে (Padma Shree Awards ) পদ্মশ্রীপুরস্কার পেলেন জনপ্রিয় সঙ্গীত শিল্পী সোনু নিগম ( Sonu Nigam)  ।

 প্রজাতন্ত্র দিবসের আগের দিন পদ্মভূষণ পুরস্কার পেলেন দুই বাঙালি। টলিউডের বর্ষীয়ান অভিনেতা ভিক্টর বন্দ্যোপাধ্যায় (Victor Banerjee) এবং বাংলার প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। পশ্চিমবঙ্গ থেকে পদ্মভূষণ সম্মানে সম্মানিত করা হয়েছে   ভিক্টর বন্দ্যোপাধ্যায় এবং বুদ্ধদেব ভট্টাচার্যকে। তবে ভিক্টর বন্দ্যোপাধ্যায় এবং বুদ্ধদেব ভট্টাচার্য ছাড়াও আরও এক বাঙালির নাম রয়েছে এই তালিকায়। সঙ্গীতশিল্পী রাশিদ খানেরও নাম রয়েছে তালিকায়। তবে উত্তরপ্রদেশ থেকে তাকে পদ্মভূষণ  (Padma Bhushan Awards) সম্মানে ভূষিত করা হয়েছে।  সত্তরের দশকে চলচ্চিত্রে অভিনয় শুরু করেন ভিক্টর বন্দ্যোপাধ্যায়। একাধিক দেশ-বিদেশের বহু ছবিতে অভিনয় করেছেন ভিক্টর বন্দ্যোপাধ্যায়। বাংলা সিনেমার জগতে তার অবদান অনস্বীকার্য। দীর্ঘদিন ধরে বাংলা সিনেমায় তার অভিনয় সকলের মনে জায়গা করে নিয়েছে।  ক্যালকাটা লাইট অপেরা গ্রুপ-এর 'দ্য ডেসার্ট সং', এবং বম্বে থিয়েটার-এর 'গডস্পেল'-এর মঞ্চে তার অভিনয় সকল সিনেমাপ্রেমীর মনে দাগ কেটেছে।

 

 

আরও পড়ুন-Nusrat-Yash: যশের 'ডোমেস্টিক পার্টনার' নুসরত, এমন শব্দ শুনেই রেগে আগুন সাংসদ অভিনেত্রী

আরও পড়ুন-Priyanka Chopra: একরত্তি মেয়ের জন্যই কি ১৫০ কোটির বাংলো কিনেছেন নিক-প্রিয়ঙ্কা, জোর চর্চা নেটদুনিয়ায়

আরও পড়ুন-Malaika Arora : উন্মুক্ত ডিপ নেক ক্লিভেজ, পাথরের গয়নায় বক্ষ-বিভাজিকা ঢাকলেন মালাইকা আরোরা

 

শিল্পকলা ক্ষেত্রে অভিনয়ের জন্য তাকে পদ্মভূষণ সম্মানে দেওয়া হয়েছে ( Sonu Nigam)  । প্রকাশিত হওয়া পদ্মভূষণ তালিকায় মোট ১২৮ জন পদ্ম পুরস্কার পাবেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের হাত থেকে। তালিকায় ৮ জন পদ্মবিভূষণ, ১৭ জন পদ্মভূষণ, ১০৭ টি পদ্মশ্রী প্রাপক রয়েছেন। এছাড়াও পুরস্কার প্রাপকদের মধ্যে মহিলা রয়েছেন ৩৪ জন। এছাড়াও প্রবাসী ভারতীয়, বিদেশি, ওসিআই, পিআইও বিভাগের ১০ জন ব্যক্তি রয়েছেন এবং  ১৩ জন মরণোত্তর বিভাগেও পদ্মপুরস্কার পেয়েছেন।  চলতি বছরে মারাঠি ধ্রুপদী সঙ্গীতশিল্পী প্রভা আত্রেকে পদ্মবিভূষণ দেওয়া হয়েছে। পাঞ্জাবের সঙ্গীতশিল্পী গুরমিত বাওয়া মরণোত্তর পদ্মভূষণ সম্মান পেয়েছেন। কিছুদিন আগেই পদ্মশ্রী সম্মান জানানো হয় শিল্পী নারায়ণ দেবনাথকে। পদ্মশ্রী সম্মানের জন্য নির্বাচন করা হয়েছিল সঙ্গীতশিল্পী সন্ধ্যা মুখোপাধ্যায়কেও । যদিও তিনি সেই সম্মান ফিরিয়ে দেন।


 

Read more Articles on
Share this article
click me!