লতা মঙ্গেশকরের শেষ রেকর্ড করা গান কোনটি, যা নিয়ে রয়েছে বহু বিতর্ক

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে শুরু করে রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ, সবাই তাঁকে শ্রদ্ধা জানিয়েছেন। লতা মঙ্গেশকর তার ৮০ বছরের ক্যারিয়ারে ২৫ হাজারেরও বেশি গান গেয়েছেন। তবে শেষবারের মতো কোন গানে কণ্ঠ দিয়েছেন তা নিয়ে ভিন্ন মত রয়েছে। 
 

deblina dey | Published : Feb 6, 2022 9:21 AM IST

লতা মঙ্গেশকরের মৃত্যুতে বলিউডসহ সারা বিশ্বে শোকের ছায়া নেমে এসেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে শুরু করে রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ, সবাই তাঁকে শ্রদ্ধা জানিয়েছেন। লতা মঙ্গেশকর তার ৮০ বছরের ক্যারিয়ারে ২৫ হাজারেরও বেশি গান গেয়েছেন। তবে শেষবারের মতো কোন গানে কণ্ঠ দিয়েছেন তা নিয়ে ভিন্ন মত রয়েছে। 

লতা মঙ্গেশকরের কণ্ঠে রেকর্ড করা শেষ গানটি হল 'সৌগন্ধ মুঝে ইস মিট্টি কি', যা তিনি ৩০ মার্চ, ২০১৯ এ রেকর্ড করেছিলেন। এই গানটি লতা মঙ্গেশকর দেশ ও জাতির সাহসী সৈনিকদের উৎসর্গ করেছিলেন। রেকর্ডিংয়ের আগে তিনি বলেছিলেন – 'আমি ভারতের প্রধানমন্ত্রী মাননীয় নরেন্দ্র ভাই মোদীজির বক্তৃতা শুনছিলাম। তিনি একটি কবিতার কয়েকটি লাইন বলেছিলেন, যা আমি ভারতীয় হিসেবে সত্যিই গর্ববোধ করেছি এবং সেই লাইনগুলিও আমার হৃদয় স্পর্শ করেছিল। আমি এটি রেকর্ড করেছি এবং আজ আমি এটি আমাদের দেশের সাহসী সৈনিক এবং দেশের জনগণকে উৎসর্গ করছি। জয় হিন্দ।' এর আগে ২০১১ সালে, লতা মঙ্গেশকর সাতরঙ্গি প্যারাসুট অ্যালবামের জন্য 'তেরে হাঁসনে সে মুঝেকো আতি হ্যায় হ্যাসি' গানটিও গেয়েছিলেন। 

সঙ্গীত জগতে ৮০ বছরের যাত্রা: 

ভয়েস কুইন উপাধিতে সম্মানিত লতা মঙ্গেশকর বলিউডে সঙ্গীত জগতে ৮০ বছরের যাত্রা পূর্ণ করেছিলেন। ভারতরত্ন পুরস্কারপ্রাপ্ত লতা মঙ্গেশকর, ৯২ বছর বয়সে নিজেই ২০২১ সালের ডিসেম্বরে ভক্তদের সঙ্গে এটি শেয়ার করেছিলেন। টুইট করে তিনি লিখেছিলেন – "১৯৪১ সালের ১৬ ডিসেম্বর, ঈশ্বর, পূজ্য মা এবং বাবার আশীর্বাদে, আমি রেডিওর জন্য প্রথমবার স্টুডিওতে ২টি গান গেয়েছিলাম। আজ ৮০ বছর পূর্ণ হচ্ছে। এই ৮০ বছরে আমি জনগণের অফুরন্ত ভালোবাসা ও আশীর্বাদ পেয়েছি, আমি নিশ্চিত আপনাদের ভালোবাসা, আশীর্বাদ সব সময় পাবো।"

৩৬টিরও বেশি ভাষায় গান গেয়েছেন: 

২৮ সেপ্টেম্বর, ১৯২৯ সালে ইন্দোরে একটি মধ্যবিত্ত মারাঠা পরিবারে জন্মগ্রহণকারী লতা মঙ্গেশকরের আগে নাম ছিল 'হেমা'। তবে জন্মের পাঁচ বছর পর তার বাবা-মা তার নাম রাখেন 'লতা'। ছয় দশক ধরে হিন্দুস্তানের কণ্ঠস্বর হয়ে ওঠা 'লতাজি' ৩৬টিরও বেশি ভাষায় ৩০ হাজারেরও বেশি গান গেয়েছেন। যা ভারতের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

 

Share this article
click me!