'দীর্ঘদিন ধরে পাওনা আছে ক্ষমা', জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ড নিয়ে প্রতিবাদে ব্রিটিশ কমিউনিস্টরা

জালিয়ানওয়ালা বাগ হত্যাকাণ্ডের (Jallianwala Bagh Massacre) জন্য ভারতের কাছে ক্ষমা চাওরার বিষয়ে চাপ বাড়ছে ব্রিটিশ সরকারের উপর। সেই দেশের কমিউনিস্ট পার্টি (Communist Party of Britain) আগামী শনিবার এই বিষয়ে এক অনলাইন প্রতিবাদ সভা আয়োজন করছে, যেখানে অংশ নেবেন শশী থারুর (Shashi Tharur)।
 

Web Desk - ANB | Published : Mar 22, 2022 7:13 AM IST / Updated: Mar 22 2022, 12:54 PM IST

জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ড (Jallianwala Bagh Massacre)। ১৯১৯ সালের ১৩ এপ্রিল, অবিভক্ত পঞ্জাবের (Punjab) অমৃতসরের (Amritsar) এই হত্যাকাণ্ড ভুলতে পারেননি কোনও ভারতবাসী। তবে, এই হত্যাকাণ্ডের জন্য ব্রিটিশ সরকারের (British Government) পক্ষ থেকে কখনই সরকারিভাবে ক্ষমা চাওয়া হয়নি। যত দিন যাচ্ছে, ততই ব্রিটেনের ভিতরে, বাইরে এই বিষয়ে চাপ বাড়ছে। এবার, সেই দেশের কমিউনিস্ট পার্টি (Communist Party of Britain), এই বিষয়ে একটি প্রতিবাদ সভা আয়োজন করতে চলেছে। 

ব্রিটিশ কমিউনিস্ট পার্টির পক্ষ থেকে বলা হয়েছে, আগামী ২৬ মার্চ, শনিবার, সেই দেশের সময় অনুযায়ী বেলা ২টোয় অনলাইনে এই প্রতিবাদ সভা হবে। সেই সভায় জালিয়ানওয়ালাবাগ ম্যাসাকার ১৯১৯ সেন্টিনারি কমিটির (Jallianwala Bagh Massacre 1919 Centenary Committee) ফেসবুক পেজও লঞ্চ করা হবে। সভায় অংশ নেবেন ব্রিটিশ সরকারের শ্যাডো চিফ সেক্রেটারি প্যাট ম্যাকফ্যাডেন, দুই ব্রিটিশ সাংসদ লর্ড শেখ এবং নবিন্দু মিশ্র, ব্রিটেনের কমিউনিকেশন ওয়ার্কার্স ইউনিয়নের জেনারেল সেক্রেটারি ডেভিড ওয়ার্ড, ন্যাশনাল এডুকেশন ইউনিয়নের জেনারেল সেক্রেটারি কেভিন কোর্টনি, ঐতিহাসিক বিজয় প্রসাদ এবং ভারতীয় সাংসদ শশী থারুর (Shashi Tharur)। বৈঠকটির সভাপতিত্ব করবেন অমরজিৎ সিং। 

আরও পড়ুন - Crossbow Windsor Castle: জালিয়ানওয়ালা বাগের প্রতিশোধ - ব্রিটিশ রানীকে হত্যার চেষ্টা, ধৃত যুবক

আরও পড়ুন - জালিয়ানওয়ালাবাগের লাইট অ্যান্ড সাউন্ড বিতর্ক, উঠে এল ২০১০সালের পুরনো তথ্য

আরও পড়ুন - নবরূপে জালিয়ানওয়ালাবাগ দেশকে উৎসর্গ করলেন প্রধানমন্ত্রী, তৈরি হচ্ছে আদিবাসী সংগ্রামীদের জাদুঘরও

এদিন এই বৈঠকের কথা জানিয়ে ব্রিটিশ কমিউনিস্ট পার্টি লিখেছে, 'অ্যান অ্যাপোলজি - ইস লঙ ওভারডিউ', অর্থাৎ, দীর্ঘদিন ধরে একটা ক্ষমা পাওনা রয়েছে। তাই সকলকে এই প্রতিবাদ সভায় যোগ দেওয়ার আহ্বান জানিয়েছে তারা। তবে শুধু ব্রিটিশ কমিউনিস্ট পার্টিই নয়, গত ১৮ মার্চই, ব্রিটেনের হাউস অফ কমন্সে, কমনওয়েলথ দিবসের বিতর্কের সময় স্কটিশ ন্যাশনাল পার্টি (SNP) এমপি স্টিভেন বোনার (Steven Bonner), অমৃতসরের গণহত্যার মতো ঔপনিবেশিক নৃশংসতার (British Colonial Atrocities) জন্য ব্রিটিশ সরকারকে ভারতের কাছে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছিলেন। 

তিনি বলেন, ১৯১৯ সালের অমৃতসরে ব্রিটিশ সৈন্য শান্তিপূর্ণ প্রতিবাদের সময় হাজার হাজার নিরীহ, নিরস্ত্র পুরুষ, মহিলা এবং শিশুদের উপর গুলি চালিয়েছিল। ১০০ বছরেরও পরে, ব্রিটেন শুধু স্বীকার করেছে যে গণহত্যা হয়েছিল। কিন্তু তার জন্য ক্ষমা চায়নি। তিনি আরও বলেছিলেন, ব্রিটিশ সরকারের উচিত ভারত এবং অমৃতসরের জনগণের কাছে আনুষ্ঠানিকভাবে ক্ষমা চাওয়া। 

তার আগে, ২০২১ সালের ক্রিসমাসের দিন (Christmas 2021), এই হত্যাকাণ্ডের প্রতিশোধ নেওয়ার জন্যই রাণী দ্বিতীয় এলিজাবেথ'কে (Queen Elizabeth II) হত্যা করার হুমকি দেওয়া হয়েছিল সোশ্যাল মিডিয়ায়। আর তারপরই, কাঁটা দেওয়া উঁচু প্রাচিরে ঘেরা উইন্ডসর ক্যাসেল চত্ত্বরে ক্রসবো (Crossbow Windsor Castle) হাতে ঢুকে পড়েছিল এক আততায়ী। যদিও সে ধরে পড়ে গিয়েছিল। পরে ব্রিটিশ পুলিশ (British Police) জানিয়েছে, ধৃত ১৯ বছরের এক ভারতীয় বংশোদ্ভূত (Indian Descent) যুবক, নাম যশবন্ত সিং চেইল। তবে তাঁর মানসিক ভারসাম্যের সমস্যা রয়েছে বলে জানিয়েছিল তারা। সেই কারণে, তার বিরুদ্ধে মানসিক স্বাস্থ্য আইনের (Mental Health Act) আওতায় মামলা করা হয়েছিল। 
 

Share this article
click me!