Asianet News BanglaAsianet News Bangla

Crossbow Windsor Castle: জালিয়ানওয়ালা বাগের প্রতিশোধ - ব্রিটিশ রানীকে হত্যার চেষ্টা, ধৃত যুবক

ক্রিসমাসের দিন (Christmas 2021) ব্রিটিশ রাজকে কাঁপিয়ে দিল জালিয়ানওয়ালা বাগ হত্যাকাণ্ড (Jalianwala Bagh Massacre)। প্রতিশোধে রাণী দ্বিতীয় এলিজাবেথ'কে (Queen Elizabeth II) হত্যার চেষ্টায় ক্রসবো হাতে উইন্ডসর ক্যাসেলে (Crossbow Windsor Castle) ধরা পড়ল মানসিক ভারসাম্যহীন যুবক। 

Jallianwala Bagh revenge, crossbow man Windsor Castle kill Queen Elizabeth ALB
Author
Kolkata, First Published Dec 27, 2021, 6:04 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ক্রিসমাসের দিন (Christmas 2021) ব্রিটিশ রাজকে কাঁপিয়ে দিল জালিয়ানওয়ালা বাগ হত্যাকাণ্ড (Jallianwala Bagh Massacre) । প্রথমে এল ভিডিওতে ১৯১৯ সালের জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের প্রতিশোধ নিতে রাণী দ্বিতীয় এলিজাবেথ'কে (Queen Elizabeth II) হত্যা করার হুমকি। আর তারপরই, কাঁটা দেওয়া উঁচু প্রাচিরে ঘেরা উইন্ডসর ক্যাসেল চত্ত্বরে ক্রসবো (Crossbow Windsor Castle) হাতে ঢুকে পড়ল এক আততায়ী। পুলিশ যদিও তাকে ধরে ফেলে। পরে ব্রিটিশ পুলিশ (British Police) জানিয়েছে, ধৃত ১৯ বছরের এক ভারতীয় বংশোদ্ভূত (Indian Descent) যুবক। তার বিরুদ্ধে মানসিক স্বাস্থ্য আইনের (Mental Health Act) আওতায় মামলা করা হয়েছে। 

ভাইরাল হওয়া ফুটেজটিতে (Viral Video) দেখা যাচ্ছে, এক ব্যক্তি হাতে একটি কালো রঙের ক্রসবো নিয়ে ক্যামেরার সামনে দাঁড়িয়ে বিকৃত কন্ঠে হুমকি দিচ্ছে। তার পরণে ছিল একটি কালো রঙের হুডি এবং মুখ ছিল মুখোশে ঢাকা। ভিডিওতে তাকে বলতে শোনা যায়, সে যা করেছে এবং যা করতে চলেছে তার জন্য সে দুঃখিত। ভিডিওটিতে সে সাফ জানায়, ১৯১৯ সালে জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডে যাঁরা মারা গিয়েছেন, তাঁদের হয়ে প্রতিশোধ নিতে সে ইংল্যান্ডের রানী দ্বিতীয় এলিজাবেথকে হত্যার চেষ্টা করবে। সে আরও বলে, বিশ্বে যাদেরকে জাতিগত কারণে খুন হতে হয়েছে, অপমানিত এবং বৈষম্যের শিকার হতে হয়েছে, এটা তাদের হয়েও প্রতিশোধ। এরপরই সে নিজের পরিচয় জানায়। বলে, সে একজন 'ভারতীয় শিখ' (Indian Sikh), একজন 'সিথ' (Sith)। আরও জানায়, তার আগে নাম ছিল 'যশবন্ত সিং চেইল', এখন তার নাম 'ডার্থ জোন্স'।

আরও পড়ুন - বীভৎস গণহত্যার ১০০ বছর, জালিয়ানওয়ালানাবাগ কাণ্ডে শোকপ্রকাশ ব্রিটিশ প্রধানমন্ত্রীর

আরও পড়ুন - প্রযুক্তির হাত ধরে ইতিহাসে - মোদীর উপহার ঝাঁ চকচকে জালিয়ানওয়ালাবাগ জাদুঘর কমপ্লেক্স, দেখুন

আরও পড়ুন - থেমে গেল ৭৩ বছরের রাজকীয় দাম্পত্য, ৯৯ বছর বয়সে প্রয়াত প্রিন্স ফিলিপ

এই ভিডিওটি স্ন্যাপচ্যাট সোশ্য়াল মিডিয়ায় আপলোডের ২৪ মিনিট পরই উইন্ডসর ক্যাসেলের মাঠে, ক্রসবো হাতে এক ব্যক্তিকে গ্রেফতার করেছিল ব্রিটিশ পুলিশ। প্রথমে তার পরিচয় প্রকাশ না করা হলেও, পরে জানানো হয়েছে তার নাম জসবন্ত সিং চেইল। বয়স ১৯ বছর। তার বাবা, জসবীর সিং চেইল একজন সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার, নিজস্ব কোম্পানি আছে। সাউদাম্পটনের (Southampton) নর্থ ব্যাডসলির বাড়িতে তার মা এবং বোনও থাকে। বন্ধুরা তাকে চেনে জাস নামে। তারা জানিয়েছে, বরাবরই সে 'স্টার ওয়ার্স'-এর (Star Wars) ভক্ত ছিল। ওই হুডি এবং মুখোশ মাঝে মাঝেই পরত এবং ফিল্টার ব্যবহার করে গলাও বিকৃত করত। পুরোটাই 'স্টার ওয়ার্স' থেকেই অনুপ্রাণিত বলে জানিয়েছে তারা। 

বস্তুত, সে যে ভিডিওতে নিজেকে একজন সিথ বলেছে, সেটাই স্টার ওয়ারসের এক প্রধান ভিলেনের রেফারেন্স বলে মনে করছেন মনোবিদরা। নিজের বর্তমান নাম সে বলেছে ডার্থ জোন্স। এর সঙ্গেও স্টার ওয়ার্সের সম্পর্ক আছে বলে মনে করছেন মনোবিদরা। অন্যতম চরিত্র ডার্থ ভেডার-এর কণ্ঠে অভিনয় করেছিলেন জেমস আর্ল জোন্স। ভিডিও ক্লিপে জসবীরের পিছনে দেওয়ালে স্টার ওয়ার্স-এর চরিত্র ডার্থ মালগাসের একটি ফ্রেমে বাঁধানো ছবিও দেখা গিয়েছে। এর থেকেই পুলিশ মনে করছে, কোনওভাবে মানসিক ভারসাম্য হারিয়েছে ওই শিখ যুবক। তাঁর বাবাও জানিয়েছেন, তাঁর ছেলের মনে কোনও গভীর সমস্যা হয়েছে।

ব্রিটিশ পুলিশ জানিয়েছে, ক্রিসমাসের সকালে ওই ভিডিওটি স্ন্যাপচ্যাটে আপলোড করেছিল জসবীর। তার ২৪ মিনিট পরই উনইন্ডসোর দুর্গের (Windsor Castle) মাঠে তাকে আটক করেছিল পুলিশ। তার কাছ থেকে একটি কালো রঙের ক্রসবো পাওয়া গিয়েছিল। সেই সময় রাণী বাসভবনেই ছিলেন। দুর্গের ময়দানের চারপাশে যে কাঁটা দেওয়া প্রাচির রয়েছে, তা জসবীর টপকালো কী করে, সেটাই ভাবিয়ে তুলেছে পুলিশকে। তাদের অনুমান, 'লং ওয়াক' অংশে একটি অস্থায়ী সিঁড়ি রয়েছে, রানির ব্যক্তিগত কক্ষের নিকটবর্তী হওয়ার সেটি রাজপরিবারের সদস্যরা প্রায়শই ব্যবহার করে থাকেন। সেটিই ব্যবহার করেছিল জসবীর।

Follow Us:
Download App:
  • android
  • ios