Liz Truss: এই তিনটি কারণেই ব্রিটিশ প্রধানমন্ত্রীর দায়িত্ব ছাড়লেন লিজ ট্রাস? মাত্র ৪৫ দিনের প্রধান তিনি

মাত্র ৪৫ দিনের প্রধানমন্ত্রী লিজ ট্রাস। তিনি শেষ প্রধানমন্ত্রী যাঁকে রানী দ্বিতীয় এলিজাবেথ নিয়োগ করেছিলেন। ট্রাসের পদত্যাগের কারণ তিনি শুরু হয়েছে জল্পনা। 
 

Web Desk - ANB | Published : Oct 20, 2022 3:33 PM IST

ব্রিটেনের সবথেকে কম সময়ের প্রধানমন্ত্রী লিজ ট্রাস। গত ৬ সেপ্টেম্বর তিনি প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন। রবিস জনসমের স্থলাভিষিক্ত হন। কিন্তু মাত্র ৪৫ দিনের মাথায় পদত্যাগ করেন লিজ ট্রাস। আর আগে সবথেকে কম দিনের জন্য ব্রিটিশ প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন জর্জ ক্যানিং। তাঁর সময়কাল ছিল ১১৯ দিন। ১৮২৭ সালে অফিসে কর্মরত অবস্থায় তাঁর মৃত্যু হয়। 

তবে লিজ ট্রাসের পদত্যাগ কতগুলি কারণ রয়েছে। আসুন সেগুলির দিনে নজর দিই আমরা। 

১. মিনি বাজেট
লিজ ট্রাসের পদত্যাগের অন্যতম কারণ হিসেবে বিট্রেনের বিশেষজ্ঞরা এই মিনি বাজেটেই তুলে ধরছে। ট্রাসের সমর্থন নিয়ে অর্থমন্ত্রী কোয়াসি কোয়াটেং তার তৃতীয় সপ্তাহে ৪৫ বিলিয়ন ডলারের বাজেট পেশ করেছিলেন। যেখানে ৪৫ বিলিয়ন ডলারের বাজেট পেশ করেন। নির্বাচনী প্রচারে ট্রাসের কর কমানোর প্রতিশ্রুতি যথেষ্ট সাড়া ফেলে দিয়েছিল ব্রিটিশ রাজনীতিতে। কিন্তু তাই এখন তাঁকে সমস্যায় ফেলছে। এই বাজেট অর্থনৈতিক সমস্যা তৈরির জন্য ব্যাপকভাবে দায়ি। অন্যদিকে তাঁর অর্থমন্ত্রীকে আগেই বরখাস্ত করা হয়েছে। বিট্রিশ রাজনৈতিক মহলে গুঞ্জন, ট্রাস নিজের ব্যার্থতার দায় অর্থমন্ত্রীর ঘাড়ে চাপিয়েও বাঁচতে পারলেন না। 

২. ট্রাসের সমালোচনা
লিজ ট্রাসের নিজের দলের সদস্যরাই তাঁর বিরুদ্ধে সমালোচনায় সরব হয়েছিল। তাঁর দলের পক্ষ থেকেই পদত্যাগের দাবি জানান হয়েছিল। ট্রাসের স্বরাষ্ট্র সচিব সুয়েলা ব্র্যাভারম্যান পদত্যাগ করেন। তারপরই ট্রাস সেই স্থান পুরণ করতে প্রতিদ্বন্দ্বী দল থেকে গ্রান্ত শ্যাপস ও দেরেমি হান্টকে নিজের দলে নিয়ে আসেন। 

৩. প্রতিশ্রুতি পুরণ করতে পারেননি 
ট্রাস জানিয়েছেন তিনি যা প্রতিশ্রুতি দিয়েছিলেন তা তিনি পুরণ করতে পারেননি। ডাউনিং স্ট্রিটের বাইরে তার পদত্যাগের বক্তৃতায়, তিনি বলেছিলেন, "আমি স্বীকার করি যে আমি যে ম্যান্ডেটের ভিত্তিতে কনজারভেটিভ পার্টি নির্বাচিত হয়েছি তা আমি দিতে পারব না।"

লিজ ট্রাস চ্যান্সেরল ঋষি সুনাককে হারিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রীর দায়িত্ব নিয়েছিলেন। ঋষি সুনাক ছিলেন প্রাক্তন চ্য়ান্সেলর। শুধুমাত্র কনজারভেটিভ সংসদ  দলের সদস্যরাই তাঁকে প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য ভোট দিতে পেরেছিলেন। সংসদের ভোটে সুনাক এগিয়ে ছিলেন। কিন্তু সদস্যদের চূড়ান্ত ভোটে ৮০,০০০ এরও বেশি সদস্য সুনাকের পরিবর্তে তাকে বাছাই করে বিজয়ী করেন।

কে তার স্থলাভিষিক্ত হবে- 
আগামী সপ্তাহের মধ্যে নেতৃত্বের প্রতিযোগিতা হবে। তার স্থলাভিষিক্ত ঘোষণা না হওয়া পর্যন্ত তিনি নেতৃত্বে থাকবেন।
ট্রাস  ছিলেন রানী দ্বিতীয় এলিজাবেথ কর্তৃক নিযুক্ত শেষ প্রধানমন্ত্রী । রানী মারা যাওয়ার কয়েকদিন আগে লিজ ট্রাসকে নিযুক্ত করেছিলেন এবং তার নেতৃত্ব  শুরুই হয়েছিল ১০ দিনের শোক ঘোষণা করে। 

বৃষ্টির খামখেয়ালিপনায় নষ্ট প্রচুর ফসল, নভেম্বরে আরও বাড়তে পারে বাজার দর

মহিলাকে ধর্ষণ করে যৌনাঙ্গে রড ঢুকিয়ে ফেলে দিল দুষ্কৃতীরা, ঘটনাস্থলে মহিলা কমিশনের ফ্যাক্ট ফাইন্ডিং টিম

BREAKING NEWS- ব্রিটেনের প্রধানমন্ত্রীর চেয়ার থেকে পদত্যাগ লিজ ট্রাসের

Share this article
click me!